শরীয়তের বিধান অনুযায়ী তালাক পতিত হওয়ার জন্য স্ত্রী সামনে থাকা, অথবা স্ত্রী নিজ কানে তাহা শ্রবন করা,অথবা সাক্ষীদের সামনে তালাক দেওয়া,অথবা স্ত্রীর তাহা কবুল করা কোনোটাই শর্ত নয়।
যখন স্বামী তালাক দেওয়ার কথা স্বীকার করবে,তখন আর কিছুরই প্রয়োজন নেই।
(কিতাবুন নাওয়াজেল ৯/৭৯)
,
হাদীস শরীফে এসেছেঃ
عن الحسن وخلاس: في الرجل یطلق امرأتہ وہو غائب عنہا قال: تعتد من یوم یأتیہا الخبر۔ (المصنف لابن أبي شیبۃ ۱۰؍۱۳۳ رقم: ۱۹۲۶۵)
সারমর্মঃ
একজন ব্যাক্তি স্ত্রীর অনুপস্থিতিতে তালাক দিয়েছিলো,তখন তাকে বলা হয়েছে যে যেদিন তার কাছে তালাকের খবর এসেছে,সেদিন থেকে উদ্দত পালন করো।
مستفاد: أما رکن الطلاق فہو ہذہ اللفظۃ الصادرۃ عن الزوج۔ (الفتاویٰ التاتارخانیۃ ۴؍۳۷۷ زکریا)
সারমর্মঃ
তালাকের রুকন এই শব্দ গুলো স্বামীর থেকে প্রকাশ পাওয়া।
أن من أقر بطلاق سابق، یکون ذٰلک إیقاعا منہ في الحال؛ لأن من ضرورۃ الاستناد الوقوع في الحال، وہو مالک للإیقاع غیر مالک للاستناد۔ (المبسوط للسرخسي / باب الطلاق ۴؍۱۰۹ کوئٹہ)
کرر لفظ الطلاق وقع الکل۔ (الدر المختار ۴؍۵۲۱ زکریا)
সারমর্মঃ
কেহ যদি পূর্বে দেওয়া তালাকের স্বীকার করে,তাহলে সেই অবস্থাতেই তালাক পতিত হয়ে যাবে।