ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
ফুকাহায়ে কিরাম এ সিদ্ধান্তেই উপনীত হয়েছেন যে,আ'যল মাকরুহ। যেমন ফাতহুল কাদীর,রাদ্দুল মুহতার,এহয়াউল উলূম,ইত্যাদি গ্রন্থ সমূহ দ্রষ্টব্য।
হ্যা উযর এবং অপারগতা সকল বিষয়েই শীতিলযোগ্য।এখানেও বিশেষ বিশেষ প্রয়োজন অনুসারে মাকরুহ থাকবে না।যার বিস্তারিত বিবরণ রাদ্দুল মিহতারে রয়েছে।
যেমন, মহিলা এত দুর্বল যে,গর্ভধারণের সক্ষমতা নেই,বা দূরে কোথাও সফরে আছেন,অথবা এমন কোনো স্থানে রয়েছেন যেখানে স্থায়ীভাবে বসবাসের সম্ভাবনা নেই, শংকাযুক্ত স্থান।অথবা স্বামী-স্ত্রীর সম্পর্কে টানাপোড়ন চলছে।
এই সকল উযরের খুলাসাহ হল, ব্যক্তিগত জীবনে কারো এমন কোনো সমস্যা সামনে আসলে উযর পর্যন্ত তার জন্য মাকরুহ ব্যতীত আ'যল জায়েয হবে।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বাচ্চা হলে মায়ের জীবন ক্ষতি হতে পারে? এমনটা যদি দুইজন মুসলিম বিজ্ঞ ডাক্তার বলে থাকেন। তাহলে এক্ষেত্রে অস্থায়ী জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণ করা যেতে পারে।
(২) প্রতি সাপ্তাহ বা ১০/১৫ দিন অন্তর অন্তর স্ত্রীর সাথে রাত্রিযাপন করা উচিৎ। যদি একত্রে বসবাস করা যায়, তাহলে সেটা কতইনা উত্তম।