0 votes
2.3k views
in Halal & Haram by
বিকাশ থেকে যে ক্যাশব্যাক দেয় সেটা শপিং মল থেকে দেয়না বরং বিকাশ অর্থাৎ ব্র্যাক ব্যাংক থেকে দেয়। বিকাশে পেমেন্ট করলেই কেবল এটা পাওয়া যায়। দোকান থেকে ডিসকাউন্ট দিলে যেকোনো ভাবে পেমেন্ট করলেই তা পাওয়া যায়। কিন্তু এই ডিসকাউন্ট যেহেতু ব্যাংক দেয় তাই বিকাশে পেমেন্ট করলেই কেবল এটা পাওয়া যায়। সেক্ষেত্রে এটা নেওয়া জায়েজ হবে কি ?

1 Answer

0 votes
ago by (3.3k points)
বিসমিহি তা'আলা

সমাধানঃ-

বিক্রেতার পক্ষ্য থেকে ক্রেতাকে যা কিছু দান করা হবে তা জায়েয।

কিতাবুল ফাতাওয়া-৫/২৪৯

ব্যাংক বা কম্পানি যে কারো পক্ষ থেকেই ক্যাশব্যাক দেয়া হোক না কেন, তা জায়েয।

কেননা,ব্যাংক উক্ত ব্যক্তিকে ঋণ দিয়েছে। তাই ব্যাংক হল ঋণদাতা।আর ক্রেডিটককার্ড যিনি ব্যাংক থেকে গ্রহণ করেছেন,তিনি হলেন ঋণগ্রহিতা।

ঋণ দাতার পক্ষ থেকে ঋণ গ্রহিতাকে উপহার উপটোকন দেয়া জায়েয।অন্যদিকে ঋণগ্রহিতার পক্ষ্য থেকে ঋণদাতাকে কিছু দেয়ার নাম হল সুদ।

তাই এখানে সুদ হচ্ছে না।

জাদীদ মু'আমালাত কে শরয়ী আহকাম(দারুল এশায়ত);১/১৬৪

তাছাড়া এখানে 'পেমেন্ট মেথড পদ্ধতিসমূহ ও  কম্পানির সাথে ব্যবসায় শরীক। অবশ্য তাদের সবার প্রফিট চুক্তি আকারে সু-নির্দিষ্ট ও নির্ধারিত থাকে।

বিধায় তা জায়েযই হবে।

এ দৃষ্টিকোণে ক্যাশব্যাক গ্রহণ না জায়েয হওয়ার কোনো কারণ নেই।

আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে

মুফতী ইমদাদুল হক

ইফতা বিভাগ, IOM.

পরিচালক

ইসলামিক রিচার্স কাউন্সিল বাংলাদেশ
ইসলামিক ফতোয়া ওয়েবসাইটটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত। যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন। আপনার দ্বীন সম্পর্কীয় প্রশ্নের উত্তর দেওয়ার জন্য রয়েছে আমাদের অভিজ্ঞ ওলামায়কেরাম ও মুফতি সাহেবগনের একটা টিম যারা ইনশাআল্লাহ প্রশ্ন করার ২৪-৪৮ ঘন্টার সময়ের মধ্যেই প্রশ্নের উত্তর দিয়ে থাকেন।
...