ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আবদুল্লাহ ইবন উমর (রাঃ) থেকে বর্ণিত।
أَخْبَرَنَا مُحَمَّدُ بْنُ سَلَمَةَ قَالَ أَنْبَأَنَا ابْنُ الْقَاسِمِ عَنْ مَالِكٍ عَنْ عَبْدِ اللَّهِ بْنِ دِينَارٍ عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عُمَرَ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ مَنْ ابْتَاعَ طَعَامًا فَلَا يَبِعْهُ حَتَّى يَقْبِضَهُ
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি কোন খাদ্যবস্তু ক্রয় করে, যেন তা কবজা করার আগে বিক্রয় না করে(সুনানু নাসায়ী-৪৫৯৬)
’’( وأما ) بيع المشتري العقار قبل القبض فجائز عنه عند أبي حنيفة ، وأبي يوسف استحسانا‘‘
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
পণ হস্তগত হওয়ার পূর্বে বিক্রয় করা নাজায়েয। তাছাড়া সালাম ক্রয় বিক্রয়ের জন্য বিক্রেতার আয়ত্বে বাস্তবে অথবা অর্থগতভাবে মাল উপস্থিত থাকা শর্ত।
(১)
কোনো পণ্য বর্তমানে আপনার কাছে নেই, এখন ক্রেতার কাছ থেকে যদি টাকা নেন, এই মর্মে যে, জিনিসটা আপনারা আনিয়ে দেবেন, তাহলে তা জায়েয হবে না।
(২) অগ্রিম টাকা গ্রহণ করে থাকলে, সেই টাকা ক্রেতাকে ফিরিয়ে দিবেন।
(৩) পণ্য নিজ আয়ত্বে থাকাবস্থায় অগ্রিম টাকা নেয়া হলে, যদি এরই মধ্যে পণ্য শেষ হয়ে যায়, এবং পণ্যে কোনো প্রকার পরিবর্তন না থাকে, তাহলে এমতাবস্থায় আপনি উক্ত লেনদেনকে বজায় রাখতে পারবেন।
(৪) একজন টাকা ইনভেস্ট করেছে, অন্যদিকে আপনারা শ্রম দিচ্ছেন। বিক্রির জন্য যেসব বই আপনার কাছে থাকবে, সেগুলো পড়া আপনার জন্য জায়েয হবে। এক্ষেত্রে ব্যবসায়িক পার্টনারকে অবগত করে নেয়াই উত্তম হবে।