ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
বায়েন তালাকের পর আর কোনো বায়েন তালাক পতিত হবে না। তবে সরিহ তথা স্পষ্ট শব্দ দ্বারা তালাক দিলে তখন তালাকে রেজয়ী পতিত হবে। তবে ইদ্দতের পর আর সরিহ তালাকও পতিত হবে না।
والصّريح يلحق الصّريح والبائن والبائن يلحق الصّريح لا البائن إلّا إذا كان معلّقًا
তালাকে সরিহ, সরিহ এবং বায়েন তালাকের পরও পতিত হয়। তবে বায়েন তালাকের পর আর কোনো বায়েন তালাক পতিত হয় না, তবে সরিহ তালাক পতিত হয়, কিন্তু বায়েন তালাকের পর শর্তযুক্ত বায়েন তালাক পতিত হবে। (কানযুয দাক্বাইক-১/২৭৭) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-
https://www.ifatwa.info/48903
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সহবাস বা খালওয়াতে সহীহার পূর্বে কেনায়া তালাক বা শর্তযুক্ত তালাক পরে গেলে বায়েন তালাক পতিত হয়ে বিবাহের সম্পর্ক সম্পর্ক ছিন্ন হয়ে যায়।
এক্ষেত্রে নতুন করে বিবাহের আগে আর কোনো তালাক পতিত হবে না। যদি নতুন করে আবার বিয়ের আগে আলাদা আলাদা শব্দে তালাক, তালাক, তালাক দেয়, তাহলে আর কোনো তালাক পতিত হবে না।
لما في الفتاوی الهندية:
إذا طلق الرجل امرأته ثلاثا قبل الدخول بها وقعن عليها فإن فرق الطلاق بانت بالأولى ولم تقع الثانية والثالثة
ولو قال أنت طالق أقبح الطلاق أو أفحشه أو أخبثه أو أسوأه أو أغلظه أو أشره أو أطوله أو أكبره أو أعرضه أو أعظمه ولم ينو شيئا أو نوى واحدة أو ثنتين في غير الأمة كانت واحدة بائنة والطلاق البائن يلحق الطلاق الصريح بأن قال لها أنت طالق ثم قال لها أنت بائن تقع طلقة أخرى ،(كتاب الطلاق، ج:1، ص:372/73/77، ط:رشيديه)