বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
আবূ হুরাইরাহ্ (রাযি.) হতে বর্ণিত।
عَنْ أَبِي هُرَيْرَةَ ـ رضى الله عنه ـ أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم قَالَ " صَلاَةٌ فِي مَسْجِدِي هَذَا خَيْرٌ مِنْ أَلْفِ صَلاَةٍ فِيمَا سِوَاهُ إِلاَّ الْمَسْجِدَ الْحَرَامَ ".
আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ মাসজিদুল হারাম ব্যতীত আমার এ মসজিদে সালাত আদায় করা অপরাপর মসজিদে এক হাজার সালাতের চেয়ে উত্তম। (সহীহ বোখারী-১১৯০)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
হাদীসে বর্ণিত সওয়াব ফরযের সাথে খাস না নফলের বেলায়ও প্রযোজ্য? এ নিয়ে উলামাদের মধ্যে মতপার্থক্য বিদ্যমান রযেছে।
قال ابن حجر: ثم المضاعفة لا تختص بالفرض، بل تعم النفل أي تعم النفل أيضا خلافا لبعض الحنفية والمالكية وغيرهم، وإن كان دون الفرض لزيادته عليه بسبعين درجة، ولا ينافي عموم التضعيف للنفل كونه في البيت أفضل حتى في الكعبة للخبر الصحيح: (مرقاة المفاتيح ج٢،ص:٥٨٧)
আমরা মনে করি যে, আল্লাহ মহান।আল্লাহর নিকট কোনো কিছুর কমতি নেই। সুতরাং আল্লাহকে রাজী ও খুশী করার নিয়তে হারামাইন শরীফাইনে নফল নামায পড়লে, হাদীসে বর্ণিত সওয়াব প্রযোজ্য হবে।
(২)
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর রওযা ও মসজিদের মিম্বরের মধ্যবর্তী স্থানের নাম হল 'রিয়াজুল জান্নাহ', এই জায়গা সম্পর্কে হাদীসে এসেছে যে, এটা জান্নতের বাগান সমূহের একটি বাগান। তবে এই স্থানে নামাযের বিশেষ কোনো ফযিলত হাদীসে বর্ণিত হয়নি। হ্যা, যেহেতু এই জায়গা জান্নতের একটি টুকরা, তাই নফল নামায পড়া উচিৎ ও উত্তম।
قَالَ رَسُولُ اللَّهِ صَلَّی اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ : مَا بَیْنَ بَیْتِیْ وَمِنْبَرِیْ رَوْضَۃٌ مِنْ رِیَاضِ الْجَنَّۃِ۔ (بخاری شریف : ۱؍۱۵۹ حدیث : ۱۱۹۵/بحوالہ، کتاب المسائل)
(৩)
মহিলাদের জন্য রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কবর যিয়ারতের সুযোগ রয়েছে। কবর যিয়ারতের সময় বলা হবে,
"السلام عليك يا رسول الله صلى الله عليه وسلم".
لما في الفتاوی الشامية:
"قَالَ فِي شَرْحِ اللُّبَابِ: وَهَلْ تُسْتَحَبُّ زِيَارَةُ قَبْرِهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - لِلنِّسَاءِ؛ الصَّحِيحُ نَعَمْ بِلَا كَرَاهَةٍ بِشُرُوطِهَا عَلَى مَا صَرَّحَ بِهِ بَعْضُ الْعُلَمَاءِ. أَمَّا عَلَى الْأَصَحِّ مِنْ مَذْهَبِنَا وَهُوَ قَوْلُ الْكَرْخِيِّ وَغَيْرِهِ مِنْ أَنَّ الرُّخْصَةَ فِي زِيَارَةِ الْقُبُورِ ثَابِتَةٌ لِلرِّجَالِ وَالنِّسَاءِ جَمِيعًا فَلَا إشْكَالَ. وَأَمَّا عَلَى غَيْرِهِ فَكَذَلِكَ نَقُولُ بِالِاسْتِحْبَابِ لِإِطْلَاقِ الْأَصْحَابِ، وَاَللَّهُ أَعْلَمُ بِالصَّوَابِ". (كتاب الحج، باب الهدي، مَطْلَبٌ فِي تَفْضِيلِ مَكَّةَ عَلَى الْمَدِينَةِ، ٢ /٦٢٦)