আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
50 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (9 points)

আগের প্রশ্নের লিংক,https://www.ifatwa.info/106082/,

লিংক টা দেখে নিবেন লিংক এর প্রশ্ন গুলার আলোকে এইখানে প্রথম ২ টা প্রশ্ন করসি আর ৩ নং প্রশ্ন টা শুধু জানার জন্যই করলাম এবং এই লিংক এর কমেন্ট এ ৬ নং টা প্রশ্ন করসি তার জবাব উস্তাদ এইখানে বা এই লিংক এ দিয়ে দিয়েন।

১. উপরের এই লিংক এর ১নং প্রশ্ন দেখলে বুজবেন তার আলোকে এই কথা গুলা ➡️"গেসে বা গেসো" এই বাক্য লেখায় যদি মনে তালা''' নিয়ে চিন্তা ভাবনা থাকে বা মনে গুরপাক খাই তো তখন গেসে বা গেসো বাক্য লেখায় তো কোন সমস্যা নাই যেহেতু এইটা কিনায়া বাক্য না❓

২. উপরের এই লিংক এর ২ নং প্রশ্ন দেখলে বুজবেন তার আলোকে এই কথা গুলা➡️আমি জিজ্ঞাসা করলাম হুজুর যেসব বাক্য কিনায়া বাক্য এর অন্তর্ভুক্ত না অইসব বাক্য বলাই বা লেখায় যদি মনে তালা''' নিয়ে চিন্তা ভাবনা বা যদি কোন নিয়ত ও থাকে এতে কোন সমস্যা হবে না??

3. আর হুজুর সন্দেহের ভিত্তিতে তো ইসলামে কোন বিধান কার্যকর হয়না তাইনা??যে কোন বিষয় বা কোন কিছু নিয়ে সন্দেহ এখন সন্দেহ টা যেই কোন এক দিকে প্রবল ধারনা অনুযায়ী স্তির হচ্চে না একবার যেই দিকে প্রবল ধারনা স্তির হয় কিছু খন পরে বা পরক্ষনে বিপরীত দিকে বা অন্য সাইডে প্রবল ধারনা হয় বা স্থির হচ্চে চিন্তা বা কোন দিকেই ১০০% ও হচ্চে না বা কোন দিকে প্রবল ধারনা স্তির ও হচ্চে না। এমতাবস্থায় যদি আমি সে বিষয় টাকে পরিহার করে দি বা মাথা থেকে পুরোপুরি ভাবে ঝেড়ে ফেলে দি আল্লাহ আমাকে পাকড়াও তো করবেন না পরে হোক এই দুনিয়াতে বা আখিরাতে। আপনি উত্তর টা দিলে আমি এইটা মাথা থেকে ফেলে ভাব্ব যে এইটা শয়তান এর ওয়াস ওয়াসা বা ধোকা কারন শয়তান অহেতুক মানুষ কে সন্দেহ আর পেরেশানিতে ফেলে দেই তার জন্য কোন কারন লাগে না তা জানেনি। আমার একটা ছোট বিষয় নিয়ে এমনি আমি দিধায় বা সন্দেহের মধ্যে আছি তাই এই প্রশ্ন টা করলাম। উত্তর টা দিলে আমি নিজেকে বুজাতে বা শান্তনা দিতে পারব কোন সমস্যা হবে না বা কোন অসুবিধা নাই আমার। অন্যথায় বিষয় টা অহেতুক আমাকে পেরেশানি দিবে মাঝে মাঝে বা প্রায় সময় ও হতে পারে শয়তান কে তো আর বিশ্বাস করা যাইনা হুজুর । 

৪. আলাদা আলাদা এই বাক্য গুলা কি কিনায়া উস্তাদ নাকি শুধু মাএ বাক্য বা শব্দ এর কারনে বা এর দারা কোন তালা''' জনিত সমস্যা হবে না? 

**আশা করি বুজাতে পারলাম ১ম প্রশ্ন ২টা। আর হুজুর সাথে আমি আমার ৩নং প্রশ্নটা ও ৪নং প্রশ্নটা যে করলাম এইখানে তার জবাব ও দিয়েন।

 এই প্রশ্ন গুলার জবাব দিলেই হবে আর কোন প্রশ্ন নাই আমার ইনশাআল্লাহ !

1 Answer

0 votes
by (59,730 points)

বিসমিল্লা-হির রহমা-নির রহীম।

জবাবঃ

https://ifatwa.info/3571/  নং ফাতওয়াতে আমরা বলেছি যে,

হুরমতে মুসাহারাত স্পর্শ  এর মাধ্যমেও হয়, আবার শুধুমাত্র দৃষ্টিপাতের মাধমেও হয়।


হুরমতে মুসাহারাত সাব্যস্ত হবার জন্য কয়েকটি শর্ত রয়েছে।

শর্তগুলো হল:

১. সরাসরি খালি গায়ে বা এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করে, যা এতটাই পাতলা যে, শরীরের উষ্ণতা অনুভব হয়। যদি এমন মোটা কাপড় পরিধান করে থাকে যে, শরীরের উষ্ণতা অনুভূত না হয়, তাহলে নিষিদ্ধতা সাব্যস্ত হবে না।

فى الدر المختار- أو لمس ) ولو بحائل لا يمنع الحرارة

وقال ابن عبدين– ( قوله : بحائل لا يمنع الحرارة ) أي ولو بحائل إلخ ، فلو كان مانعا لا تثبت الحرمة ، كذا في أكثر الكتب (الفتاوى الشامية، كتاب النكاح، فصل فى المحرمات-3/107-108)

যার সারমর্ম হলো যদি এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করে, যেটা শরীরের গরমি ভাব অনুভব হয়,তাহলে হুরমতে মুসাহারাত প্রমানীত হবে।


২. স্পর্শ করলে পুরুষ মহিলা যেকোন একজনের উত্তেজনা অনুভুত হওয়া।

পুরুষের উত্তেজনা অনুভূত হওয়ার লক্ষণ হল গোপনাঙ্গ দাঁড়িয়ে যাওয়া, আর পূর্ব থেকে দাঁড়িয়ে থাকলে স্পর্শ করার পর উত্তেজনা বৃদ্ধি পাওয়া।

وفى رد المحتار- قوله (بشهوة) اي ولو من احدهما،

وفى الدر المختار- وحدها فيهما تحرك آلته أو زيادته به يفتى

وفي امرأة ونحو شيخ كبير تحرك قلبه أو زيادته (الفتاوى الشامية، كتاب النكاح، فصل فى المحرمات-4/107-109)


৩. স্পর্শ করার সময় উত্তেজিত হতে হবে। যদি স্পর্শ করার সময় কেউ উত্তেজিত না হয়, তাহলেও নিষিদ্ধতা প্রমাণিত হবে না। সেই সাথে স্পর্শ করার আগে বা শেষে, হাত ছেড়ে দেওয়ার আগে বা পর যদি উত্তেজনা অনুভূত হয় তাহলেও নিষিদ্ধতার সাব্যস্ত হবে না।

وفى الدر المختار- والعبرة للشهوة عند المس والنظر لا بعدهما

وفى رد المحتار- ( قوله : والعبرة إلخ ) قال في الفتح : وقوله : بشهوة في موضع الحال ، فيفيد اشتراط الشهوة حال المس ، فلو مس بغير شهوة ، ثم اشتهى عن ذلك المس لا تحرم عليه (رد المحتار-كتاب النكاح، فصل فى المحرمات-4/108)

যার সারমর্ম হলো স্পর্শ,দৃষ্টিপাত করার সময় উত্তেজনা থাকতে হবে।


৪. স্পর্শ করার পর উদ্ভূত উত্তেজনা স্থীর হওয়ার পূর্বেই বীর্যপাত না হতে হবে। যদি উত্তেজনা হওয়ার সাথে সাথেই বীর্যপাত হয়ে যায়, তাহলেও নিষিদ্ধতা সাব্যস্ত হবে না।

وفى الدر المختار- هذا إذا لم ينزل فلو أنزل مع مس أو نظر فلا حرمة به بفتى

وفى رد المحتار- قوله : فلا حرمة ) لأنه بالإنزال تبين أنه غير مفض إلى الوطء هداية .

قال في العناية : ومعنى قولهم إنه لا يوجب الحرمة بالإنزال أن الحرمة عند ابتداء المس بشهوة كان حكمها موقوفا إلى أن يتبين بالإنزال ، فإن أنزل لم تثبت ، وإلا ثبت(الفتاوى الشامية، كتاب النكاح، فصل فى المحرمات-4/109

যার সারমর্ম হলো যদি  যদি দেখা  বা স্পর্শ করার দ্বারায় বির্যপাত হয়ে যায়, তাহলে হুরমতে মুসাহারাত প্রমানীত হবেনা।


৫. মহিলার বয়স ৯ বছর থেকে কম না হতে হবে। আর পুরুষের বয়স ১২ বছর থেকে কম না হতে হবে।  {হুরমতে মুসাহারাত-১৯}

উপরোক্ত ৫টি শর্ত পাওয়া গেলে হুরমতে মুসাহারাত সাব্যস্ত হয়ে যাবে।

وكذا المقبلات، أو الممسوسات بشهوة لأصوله، أو فروعه (رد المحتار-4/100)

لأن حرمة المصاهرة إذا ثبتت لا تسقط أبدا (رد المحتار-4/109)

অনুবাদ হুরমতে মুসাহারাত এক বার প্রমানীত হলে সেটার হুকুম সারাজীবন থাকে। এই হুকুম তার থেকে দূর হবেনা।


দৃষ্টিপাতের বিষয়েও হুরমাতে মুসাহারাত সংশ্লিষ্ট। তবে এখানে ৬টি শর্ত রয়েছে। যথা-

১. দৃষ্টিপাতটি হতে হবে মহিলা পুরুষের আর পুরুষ নারীর সরাসরি শরীরের দিকে। ছবি বা ভিডিও বা কারো অবয়বের পুতুল হলে হবে না।

২. দৃষ্টিটি নিবদ্ধ হতে হবে মহিলার লজ্জাস্থানের খানিকটা ভিতরাংশে। শুধু উপরের অংশ দেখার দ্বারা হুরমতে মুসাহারাত সাব্যস্ত হবে না। আর পুরুষের ক্ষেত্রে শুধু লজ্জাস্থান দেখার দ্বারাই হুরমত সাবেত হবে।

৩. দৃষ্টি নিবদ্ধের সময় শারিরিক উত্তেজনা অনুভূত হতে হবে। পরে বা আগে হলে হবে না।

৪. যার লজ্জাস্থান দেখছে সে জীবিত হতে হবে। মৃত হলে হুরমত সাব্যস্ত হবে না।

৫. দৃষ্টি নিবদ্ধের সাথে সাথেই বীর্যপাত না হতে হবে। বীর্যপাত হয়ে গেলে হুরমত সাব্যস্ত হবে না।

৬. মেয়ের বয়স কমপক্ষে ৯ বছর আর ছেলের বয়স কমপক্ষে ১২ বছর হতে হবে।


উপরোল্লিখিত ৬টি শর্ত পাওয়া গেলে দৃষ্টিপাতের দ্বারাও হুরমাতে মুসাহারাত তথা বৈবাহিক সম্পর্কের দরূন আজীবন বিবাহ হারাম হওয়ার নীতি কার্যকর হবে দৃষ্টিপাতকারী পুরুষ ও মহিলার মাঝে।

একটি শর্ত না পাওয়া গেলেও হুরমাতে মুসাহারাত সাব্যস্ত হবে না।

বিস্তারিত জানতে পড়ুন-

মুফতী সাঈদ আহমাদ পালনপুরী দা.বা.কৃত হুরমাতে মুসাহারাত

হাকীমুল উম্মত আশরাফ আলী থানবী রহ.কৃত আলহীলাতুন নাযিজাহ লিলহালীলাতিল আজেযা।

আরো বিস্তারিত জানুন- https://ifatwa.info/3571/

আরো জানুন- https://ifatwa.info/60297/


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই!


১. না, এতে সমস্যা নেই।

২. তালাকের শব্দ না হলে তা বলা বা লেখার দ্বারা তালাক হবে না।

৩. এসব চিন্তা পরিহার করবেন। কারণ, ওয়াসওয়াসার কার্যকরী চিকিৎসা হল, একে সম্পূর্ণরূপে এড়িয়ে যাওয়া; এমনকি মনের মধ্যে কোন দ্বিধাদ্বন্দ্ব থাকা সত্ত্বেও।’ (আল-ফাতাওয়া আল-ফিকহিয়্যা আল-কুবরা ১/১৪৯)

৪. এটা একটি অস্পষ্ট প্রশ্ন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...