জবাবঃ-
بسم الله الرحمن الرحيم
তালাক এটি খুবই মারাত্মক একটি শব্দ। নিকৃষ্ট হালাল বলা হয়েছে হাদীসে।
হাদীস শরীফে এসেছেঃ
حَدَّثَنَا كَثِيرُ بْنُ عُبَيْدٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ خَالِدٍ، عَنْ مُعَرِّفِ بْنِ وَاصِلٍ، عَنْ مُحَارِبِ بْنِ دِثَارٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " أَبْغَضُ الْحَلاَلِ إِلَى اللَّهِ تَعَالَى الطَّلاَقُ " .
কাসীর ইবন উবায়দ .......... ইবন উমার (রাঃ) নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে বর্ণনা করেছেন যে, আল্লাহ্ তা‘আলার নিকট নিকৃষ্টতম হালাল বস্তু হল তালাক।
(আবূ দাউদ ২১৭৮, ইরওয়া ২০৪০, যইফ আবু দাউদ ৩৭৩-৩৭৪, আর-রাদ্দু আলাল বালীক ১১৩।)
এ শব্দটি নিয়ত থাকুক বা না থাকুক রাগে বলুক আর এমনিতেই বলুক স্ত্রীকে উদ্দেশ্য নিয়ে মুখ দিয়ে এ শব্দ বের হলেই তালাক পতিত হয়ে যায়।
হাদীস শরীফে এসেছেঃ-
عَنْ أَبِي هُرَيْرَةَ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: ” ثَلَاثٌ جِدُّهُنَّ جِدٌّ وَهَزْلُهُنَّ جِدٌّ: الطَّلَاقُ، وَالنِّكَاحُ، وَالرَّجْعَةُ “
হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, তিনি বিষয় এমন যে, ইচ্ছেকৃত করলে ইচ্ছেকৃত এবং ঠাট্টা করে করলেও ইচ্ছেকৃত বলে ধর্তব্য হয়। তা হল, তালাক, বিবাহ এবং তালাকে রেজয়ীপ্রাপ্তা স্ত্রীকে ফিরিয়ে নিয়ে আসা। {সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২০৩৯, সুনানে আবু দাউদ, হাদীস নং-২১৯৪}
ألفاظ الشرط إن … ومتی ومتی ما ففي ہٰذہٖ الألفاظ إذا وجد الشرط انحلت الیمین وانتہت؛ لأنہا لا تقتضي العموم والتکرار، فبوجود الفعل مرۃ تم الشرط وانحلت الیمین فلا یتحقق الحنث بعدہ۔ (الفتاویٰ الہندیۃ ۱؍۴۱۵)
সারমর্মঃ
শর্তের কিছু বাক্য আছে,যখন শর্ত পাওয়া যাবে,কসম ভেঙ্গে যাবে এবং শেষ হয়ে যাবে।
সেই শর্ত অনুপাতে হুকুম ফিরে আসবেনা।
কেননা এটি বারংবার কে চায়না।
আরো জানুনঃ-
স্ত্রীকে "ছেড়ে দিলাম" বলার বিধান জানুনঃ-
★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
তালাককে শর্তের সাথে সংযুক্ত করলে শর্ত পাওয়া গেলেই বক্তব্য অনুপাতে তালাক পতিত হয়ে যাবে।
(০১)
আপনি ঝামেলার আপনাকে আম্মাকে বলে থাকেন,সেক্ষেত্রে এক তালাক পতিত হবে।
অন্যথ্যায় তালাক পতিত হবেনা।
(০২)
এক্ষেত্রে এক তালাকে রজয়ী পতিত হবে।
(০৩)
উক্ত বাক্য বলার স্বামীর তালাকের নিয়ত থাকলে তালাক হবে,অন্যথায় তালাক হবেনা।
★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
এক নং ছুরতে আপনি সেই ঝামেলার কথা আপনার আম্মাকে বললে আর তিন নং ছুরতে আপনার স্বামী তালাকের নিয়তে উক্ত বাক্য বলে থাকলে আপনাত উপর তিন তালাক পতিত হয়েছে।
শরয়ী হালালাহ ব্যাতিত ঘর সংসার করার কোনো সুযোগ নেই।
আর যদি ১ আর ৩ নং ছুরতে তালাক না হয়,সেক্ষেত্রে দুই নং ছুরত অনুপাতে আপনার উপর এক তালাকে রজয়ী পতিত হয়েছে।
এক্ষেত্রে ইদ্দতকাল অতিবাহিত হওয়ার আগেই ঘর সংসার করতে চাইলে স্বামী যদি বলে যে "ফিরিয়ে নিলাম" তাহলেই হবে।
অথবা আপনার সাথে স্বামী সুলভ দৈহিক কোনো আচরণ করলেই হবে।