আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
5 views
ago in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।আমার আব্বু আম্মুকে তালাক দেয়।আলাদা আলাদা ভাবে ২ টা ঘটনার জেরে ২ বার বলছে এটা স্পষ্ট মনে আছে।কিন্তু এরপরে আব্বু আর কখনো তালাকের কথা বলছিল কিনা তা আমরা কেউ ই স্পষ্ট ভাবে মনে করতে পারি না।এরপর একটা ঘটনা আমার আবছা মনে পড়ে যে আব্বু তালাক বলছিল,তখন আমি ছোট+আম্মুকে বলার পর আম্মু এমন কিছুই মনে করতে পারেন নি।যদিও মনে হচ্ছিল আব্বু ফোনে আম্মুকেই কথাটা বলছিল আর আমি পাশ থেকে শুনছিলাম।কিন্তু এই তৃতীয় বার টা আমি স্পষ্ট মনে করতে পারি না।এরপরেও কখনো তালাক বলছে কিনা সেটাও জানা নেই।মুলত ২ বার শিওরলি শুনছি।কিন্তু ৩ বারের টা সন্দেহপুর্ণ।এক্ষেত্রে সন্দেহের উপর ভিত্তি করে কি তাদের ৩ তালাক হয়ে গেছে এটা ধরে নিবে?নাকি সন্দেহ বশত কারণ টাকে বাদ দিয়ে তারা সংসার করবে?

বি:দ্র:আব্বু যখন প্রথম বার তালাক বলে তখন এত রেগে ছিল যে তার হিতাহিত জ্ঞান ছিল না।সে নিজের সন্তান কে অব্ধি মারতে যায় তখন।আমার বড় আব্বু ওই সময় আমার বাবা কে মারে সেটা অব্ধিও আব্বু মনে করতে পারেন না।তবে আম্মুকে তালাক শব্দ বলেছিলেন এটা মনে করতে পারেন।ওই সময় আব্বু একজন কাজিকেও ডাকে তালাক দেয়ানোর জন্য।(কাজি আব্বুর ই কেমন যেন ভাই হন)সেই কাজিও আব্বুকে  বলেন আপনি এত পরিমান রেগে আছেন তাই এখন তালাক দিলে সেটা কার্যকর হবে না।এই তালাক কি পতিত হয়েছে কি?

২য় ঘটনার সময় ও অনেক রেগে ছিল।আব্বুর হাই প্রেসার থাকায় রাগের সময় জিনিস পত্র ভাংচুর করে।২য় তালাক ও কি পতিত হয়েছে?

৩য় সন্দেহপুর্ণ বিষয়টা নিয়ে কি করা যায়?

Please log in or register to answer this question.

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...