আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
8 views
ago in পবিত্রতা (Purity) by (14 points)

আস সালামু আলাইকুম

 

প্রশ্ন ১: আমার স্ত্রী হায়েজের নবম বা দশম দিনে ছিলেন। এর আগের দিন আসরের সময় তিনি একটু রক্ত দেখতে পান, তবে মাগরিব, এশা এবং ফজরের সময় কোনো রক্ত দেখা যায়নি। সেই সময় তিনি নামাজ পড়েননি, কিন্তু রক্ত পরীক্ষা করেছিলেন। এরপর আমরা সহবাস করি, কিন্তু তিনি গোসল করেননি। 

এখন প্রশ্ন হলো, আমাদের এভাবে সহবাস করা কি সঠিক হয়েছে, নাকি ভুল হয়েছে? আমি অবশ্য পরে ইস্তিগফার করেছিলাম, কারণ সহবাসটি গোসলের আগেই হয়েছিল। এই ব্যাপারে সঠিক নির্দেশনা কী? আমাদের করণীয় কী হতে পারে?

 

প্রশ্ন ২: আমার স্ত্রী হায়েজের সময় আশা করছিলেন যে রক্ত আসবে, কিন্তু আসছিল না। আমরা তাই সহবাস করি। সহবাসের আগ পর্যন্ত রক্ত দেখা যায়নি, কিন্তু সহবাসের পরে আমি কিছুটা রক্ত দেখতে পাই। পরে তিনি আবার রক্ত চেক করতে গেলে বিষয়টি নিশ্চিত হয় যে রক্ত বের হয়েছিল (হালকা পিচ্ছিল ধরনের)। আমরা তখন মনে করেছিলাম হয়তো এটা কোনো সাধারণ রক্ত (হাইমেন ছিঁড়ার রক্ত)। এরপর তিনি গোসল করে আসর, মাগরিব, এশার নামাজ পড়েছিলেন, কোনো রক্ত দেখা যায়নি। তবে পরদিন ফজরের সময় রক্ত প্রবাহ শুরু হয়, এবং তখন নিশ্চিত হই যে এটি আসলে হায়েজের রক্ত। 

এখন প্রশ্ন হলো, এই সময়ে আমাদের সহবাস করা ঠিক হয়েছে কি না? এই পরিস্থিতিতে এখন কী করা উচিত?

 

প্রশ্ন ৩: আমাদের বাসায় ইংলিশ টয়লেট রয়েছে। আমি যখন টয়লেট ব্যবহার করি, প্রথমে ফ্লাশ করি, এরপর পানি ব্যবহার করি। কিন্তু সমস্যা হচ্ছে, পানি ব্যবহার করার সময় টয়লেটের নিচ থেকে কিছু পানির ফোটা এসে শরীরে লাগে। তখন আমাকে আবার ওই জায়গাগুলো ধুতে হয়, যা অনেক কষ্টকর হয়ে যায়।

প্রায় প্রতিবারই এমন হয়, এবং এটা এড়ানো কঠিন হয়ে পড়েছে। প্রশ্ন হলো, ফ্লাশ করার পরও যদি এমন পানির ফোটা গায়ে লাগে, তাহলে সেই জায়গা পরিষ্কার করা কি বাধ্যতামূলক? নাকি এর জন্য আর কিছু করা লাগবে না? 

 

জাজাকুমুল্লাহু খায়রান

Please log in or register to answer this question.

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 117 views
0 votes
1 answer 125 views
...