আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
34 views
ago in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (23 points)
আমার ভাইয়ের জন্য একটি মেয়ে দেখা হয়েছে।মেয়েটি বর্তামানে তার ইনস্টাগ্রাম profile এ সেলোয়ার-কামিজ সহ হিজাব পরিহিত অবস্থায় ছবি দেয়া৷ মেয়েটি বলেছে হাসবেন্ড যেভাবে বলে বিয়ের পর সে সেভাবে পর্দা মেইনটেইন করে চলবে।
মেয়েটির যদি সঠিক পর্দার বুঝ থাকতো তার তো এভাবে ছবি থাকার কথা না। আমার ভাইয়ের সাথে রেস্টুরেন্টে পরিবার সহ দেখা করতে যখন আসে মেয়েটি বোরকা পরিহিত অবস্থায় আসে।
এ বিয়েতে কি আগানো উচিত হবে?

এটা কি সম্ভব যে মেয়ে পরিপূর্ণ পর্দা practice এ অভ্যস্ত না তাকে বিয়ে করাই এনে কি মাহরাম,গায়ের মাহরাম মেইনটেইন করানো কি যাবে?

1 Answer

0 votes
ago by (579,390 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
রাসূলুল্লাহ সাঃ বলেনঃ
عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ عَنْ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ : ( تُنْكَحُ الْمَرْأَةُ لِأَرْبَعٍ : لِمَالِهَا ، وَلِحَسَبِهَا ، وَلِجَمَالِهَا ، وَلِدِينِهَا ، فَاظْفَرْ بِذَاتِ الدِّينِ تَرِبَتْ يَدَاكَ) 
চারটি জিনিস দেখে মহিলাকে সাধারণত বিয়ে করা হয়,(১)সম্পদ(২)বংশ(৩)সুন্দর্য্য (৪)দ্বীনদারী।
কিন্তু তুমি দ্বীনদারীত্বকে অগ্রাধিকার দাও।
{যদি তা না করো তবে তুমি ক্ষতিগ্রস্ত হবে (تَرِبَتْ يَدَاكَ এর অনেক ব্যাখার একটি ব্যাখা)} (সহীহ বুখারী-৪৮০২সহীহ মুসলিম-১৪৬৬)কুফু সম্পর্কে বিস্তারিত জানতে https://www.ifatwa.info/780

এ সম্পর্কে আরো বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/87348

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
হতে পারে মেয়েটি সত্যিই দ্বীনের পথে আসতে চাচ্ছে কিন্তু সঠিক গাইডলাইন বা পরিবেশ পাচ্ছে না। মেয়ের বাদবাকী সব যদি ঠিক থাকে, তাহলে মেয়েকে সংশোধনের জন্য কিছুটা অবকাশ দেয়া উচিৎ। তাকে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রদত্ব সকল প্রকার ছবি ডিলেট করতে বলুন। এবং পরিপূর্ণ পর্দা ও হেজাব পরিধান করার কথা বলুন। দূর থেকে অবলোকন করুন যে, সে কি বাস্তবেই সংশোধন হচ্ছে? যদি বাস্তবেই সে সংশোধন হয়ে যায়, তাহলে তো ভালো নতুবা আপনারা অন্যত্র চেষ্টা করুন। আল্লাহ আপনাদের জন্য বিষয়টা সহজ করে দিক।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...