আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
45 views
in সালাত(Prayer) by (17 points)
আসসালামু আলাইকুম,
১)আমার কলেজ, কোচিং ইত্যাদির কারণে আমি ২টার দিকে শুধু যোহরের ৪ রাকআত ফরজ নামাজ আদায় করি। আর ৩.৩০ এর পর সময় পেলে বাকিটা আদায় করি। কখনো ২টার দিকে সময় না পেলে ৩.৩০ এর পরেই যোহরটা আদায় করতে হয়। আমি হানাফি মাযহাবের অনুসারী। হানাফি অনুযায়ী তো তখনও যোহরের ওয়াক্ত থাকে কিন্তু শাফেয়ী অনুযায়ী তো থাকে না। আবার হানাফি অনুযায়ী তখন আসরের ওয়াক্ত শুরু না হলেও শাফেয়ী অনুযায়ী হয়ে যায়। এখন যদি কখনও সফর বা কোচিংয়ের কারণে আমি হানাফি অনুযায়ী যোহর আর শাফেয়ী অনুযায়ী আসর পড়ি তাহলে কি তা আদায় হবে? মানে যোহর শেষ করেই আসর পড়ে ফেললে হবে?? নাকি কষ্ট করে হলেও হানাফি সময়ে আসর আদায় করতে হবে? কোনো হাজত না থাকলে তো তা আর আদায় হবে না, তাই না??

২)বাসে সফরে থাকলে তো সিটে বসেই নামাজ পড়ব। যেহেতু দাঁড়ালে আমি ব্যালেন্স রাখতে পারি না। এক্ষেত্রে আমি চেয়ারের নামাজের মতো রুকু-সিজদাহ দিব না?
আর ক্বিবলার দিকের কথা কাকে জিজ্ঞেস করব? আমি তো কোথাও দিক বুঝতে পারি না। আর যদি সিটের ডানে/বামে/পিছে ক্বিবলা হয় তাহলে আমি সেদিকে ঘুরব কীভাবে? তাহলে তো জিঙ্গেস না করে সামনের দিকেই নামাজ পড়ে ফেলব না??

আমার জুতা বা বোরকায় যদি নাপাকি থাকে বলে আমার মনে হয় তাহলে আমি কী করব? আমার কি সফরে নামায আদায় না করে গন্তব্যে পৌঁছে নামাজ ক্বাযা আদায় করার সুযোগ থাকবে? অথবা সফরের নামায দোহরাতে হবে?

1 Answer

0 votes
by (579,930 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
প্রত্যেক মুসলমানের উপর নির্দিষ্ট সময়ে সালাত আদায় করা ফরয,নির্দিষ্ট সময় মানে প্রত্যেক নামাযের নির্দিষ্ট ওয়াক্ত,আর নামাযের ওয়াক্ত সূর্যের সাথে সম্পর্কিত।সূর্যের নড়াচড়াই নামাযের সময়কে নির্ধারণ করে অর্থাৎ  সূর্যের পূর্ব থেকে পশ্চিম দিকের গতিবিধিকে কেন্দ্র করে নামাযের ওয়াক্ত নির্ণয়  করা হয়,তাই ওয়াক্তের পূর্বে নামায নাময আদায় হবেনা,এর থেকে বিরত থাকা সবার উচিৎ ।

হানাফি মাযহাবে গ্রহণযোগ্য মতানুসারে আসর দুই মিছিলের পর পড়া মুস্তাহাব।তবে এক মিছিলের পর যদি কেউ পড়ে নেয় তাহলেও আদায় হয়ে যাবে। কিন্তু সাধারণত উত্তম হচ্ছে আসরকে দুই মিছিলের পর পড়া।(আহসানুল ফাতাওয়া ২/১১৩)বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/705

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
 আসরকে প্রথম মিছিলে কেউ পড়ে নিলে যদিও আসরের নামায আদায় হয়ে যাবে, তথাপি আসরের নামাযকে দ্বিতীয় মিছিলে পড়াই উত্তম। নিয়মিত প্রথম মিছিলে তথা শাফেয়ী ওয়াক্তে পড়া যাবে না।


(২) আপনি কিবলা ক্যাম্পাস ক্রয় করে নিয়ে নামায পড়বেন। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/573

(৩) কাপড় বা বোরকায় নাপাকি থাকলে, যদি সেটা নাজাসতে গালিজা হয়, এবং ১ দিরহাম থেকে বেশী হয়, তাহলে ঐ কাপড় নিয়ে নামায না হওয়ারই কথা। সফরের হালতে হলে নামাযির সাদৃশ্য গ্রহণ করে নিবেন এবং পরবর্তীতে ঐ নামাযকে কাযা করে নিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
সিজদাহর বিষয়টি বুঝিনি, আসলে আপনারা যেই লিংকটা দিয়েছেন সেটা পড়ার পরও আমার অস্পষ্টতা রয়ে গিয়েছে যে আমি সিজদাহ দিব কীভাবে? আর কখন নামাজ দোহরাব আর কখন না....

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 160 views
...