আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
32 views
ago in হালাল ও হারাম (Halal & Haram) by (47 points)
আসসালামুয়ালাইকুম ওয়া রাহমাতুল্লাহ।

আমারা ২০ জন মিলে একটি ফাউন্ডেশন খুলতে চাচ্ছি। তিন জনের নামে সোনালী ব্যাংকে একাউন্ট হবে তিন জনের মধ্যে আমাকে একাউন্ট হোল্ডার হিসেবে রাখা হয়েছে এবং একাউন্ট সাথে লিংক করে ডিপিএস খোলা হবে সোনালী ব্যাংকে। উদ্দেশ্য জমি ক্রয় করা এবং ফ্ল্যাট বা বাসা নির্মাণ করে নিজেরা স্বাবলম্বী হওয়া। আমি বললাম ডিপিএস করলে ফাউন্ডেশনে থাকবো না। এমতাবস্থায় ফাউন্ডেশনের একজন সদস্য বললেন তুমি যদি সুদ বা লভ্যাংশ না নিতে চাও তাহলে হিসাব করে সুদের টাকার পরিমাণ মূলধন দিবা এবং সুদের টাকা যেকোনো দাতব্য সংস্থায় দান করে দিবা। বাকি সদস্যের সুদ মিশ্রিত টাকা এবং যিনি সুদ নেননি সেই টাকা একসাথে করে জমি ক্রয় করা বা ফ্ল্যাট অথবা বাসা নির্মাণ করা হয় বা স্বাবলম্বী হওয়ার জন্য এই কাজে অংশ গ্রহণ করা বা এই ফাউন্ডেশনের সাথে কার্যক্রম করা যাবে কিনা ।

1 Answer

0 votes
ago by (578,370 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তা'আলা বলেন,
ﻭَﻻَ ﺗَﻌَﺎﻭَﻧُﻮﺍْ ﻋَﻠَﻰ ﺍﻹِﺛْﻢِ ﻭَﺍﻟْﻌُﺪْﻭَﺍﻥِ ﻭَﺍﺗَّﻘُﻮﺍْ ﺍﻟﻠّﻪَ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﺷَﺪِﻳﺪُ ﺍﻟْﻌِﻘَﺎﺏِ
সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা।(সূরা-মায়েদা-২)

হাসান ইবনে আলী রাযি থেকে বর্ণিত রয়েছে।
ﻭﻋﻦ ﺍﻟﺤَﺴَﻦِ ﺑﻦ ﻋَﻠﻲٍّ ﺭﺿﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋﻨﻬﻤﺎ ﻗَﺎﻝَ : ﺣَﻔِﻈْﺖُ ﻣِﻦْ ﺭَﺳُﻮﻝ ﺍﻟﻠَّﻪِ ﷺ : « ﺩَﻉْ ﻣَﺎ ﻳَﺮِﻳﺒُﻚَ ﺇِﻟﻰ ﻣَﺎ ﻻ ﻳﺮِﻳﺒُﻚ » ﺭﻭﺍﻩُ ﺍﻟﺘﺮﻣﺬﻱ ﻭﻗﺎﻝ : ﺣﺪﻳﺚٌ ﺣﺴﻦٌ ﺻﺤﻴﺢٌ 
তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাঃ কে বলতে শুনেছি।তিনি বলেন,সন্দেহ যুক্ত জিনিষকে পরিহার করে সন্দেহমুক্ত জিনিষকে গ্রহণ করো।(সুনানু তিরমিযি-২৪৪২)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যারা সুদ গ্রহণ করবে, তাদেরকে সহযোগিতা করা জায়েয হবে না। প্রশ্নের বিবরণ অনুযায়ী আপনি স্বাবলম্বী হওয়ার জন্য অন্যভাবে চেষ্টা করবেন। যারা সুদ গ্রহণ করতে চায়, তাদেরকে পরিত্যাগ করবেন। তাদের সাথে স্বাবলম্বী হওয়ার চেষ্টা করলে উল্টো ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকবে। আল্লাহ আপনার সহায় হোক।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...