আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
39 views
in সাওম (Fasting) by (7 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমতুল্লাহি ওয়া বারাকাতুহ

যেসব কারনে রোজা মাকরুহ হয় তা মাকরুহে তানযিহি না তাহরিমি? গীবত করা,গান বাজনা শোনা অবশ্যই গোনাহ। আবার রোজা অবস্থায় এগুলো করলে তাহরিমী হবে? না তানযিহি?

শিঙ্গা লাগানোও কি তাহরিমী? না তানযিহী?

1 Answer

0 votes
by (56,250 points)

বিসমিল্লাহির রহমানির রহিম

জবাব:-

শরীয়তের বিধান ও পরিভাষাগুলোর একটি হলো মাকরুহ। এর অর্থ- অপছন্দনীয়। মাকরুহ হারামের কাছাকাছি একটি শব্দ। মূলত ‘মাকরুহ’ শব্দটি ‘মাহবুব’-এর বিপরীত। মাহবুব অর্থ প্রিয়, মাকরুহ অর্থ, অপ্রিয়, অপছন্দনীয়।

শরিয়তের পরিভাষায় ‘মাকরুহ’ দুই প্রকার। ১- মাকরুহ তাহরীমি ২-মাকরুহ তানযীহি।

মাকরুহ তাহরীমি এটি (إلى الحرام أقرب) হারামের কাছাকাছি। এজন্য পরিভাষায় মাকরুহ তাহরীমি বলা হয়, যা ত্যাগ করার জন্য শরিয়ত  শক্তভাবে বলেছে তবে তা (دليل ظني) তথা ধারণানির্ভর দলিল প্রমাণিত; (دليل قطعي) তথা অকাট্য দলিল দ্বারা প্রমাণিত নয়। এটি সাধারণত ওয়াজিবের বিপরীতে ব্যবহার হয়। সুতরাং এধরণের মাকরুহ ত্যাগ না করলে গুনাহ হবে।

পক্ষান্তরে মাকরুহ তানযীহি এটি (إلى الحل أقرب) হালাল বা জায়েযের কাছাকাছি। এজন্য পরিভাষায় মাকরুহ তানযীহি বলা হয়, যা ছেড়ে দেয়ার জন্য শরিয়ত বলেছে, তবে শক্তভাবে বলেনি বিধায় ছেড়ে দিলে সাওয়াব আছে তবে করলে গুনাহ নেই। এটি সাধারণত সুন্নত কিংবা মুস্তাহাবের বিপরীতে ব্যবহার হয়। -(আততাওযীহ ওয়াততালবীহ ২/১২৬)


প্রশ্নকারী প্রিয় দ্বীনি ভাই/বোন

যখন শুধুমাত্র মাকরুহ শব্দ কিতাবে উল্লেখ থাকে,তখন এদ্ধারা কি উদ্দেশ্য? মাকরুহে তাহরিমী না মাকরুহে তানযিহি?  এ সম্পর্কে উলামাদের মতবিরোধ রয়েছে। বিশুদ্ধতম কথা হল, মাকরুহ দ্বারা মাকরুহে তাহরিমী-ই উদ্দেশ্য। সুতরাং রোজা অবস্থায় উক্ত কাজগুলো করা মাকরুহ। তবে শিঙ্গা লাগালে বা শরীর থেকে রক্ত বের হলে রোযা ভঙ্গ হয় না।

উল্লেখ্য, শিঙ্গা লাগানোর দ্বারা যদি এত বেশি দুর্বল হয়ে পড়ার আশঙ্কা হয়, যার দরুণ রোযা রাখা কষ্টকর হয়ে যায়, তবে সেক্ষেত্রে তা মাকরূহ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...