আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
75 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়ারহমাতুল্লহ।

আমার বিয়ে হয়েছে কিছু মাস হলো।আমি আমার শশুরের সাথে শাশুড়ির থেকে কিছুটা ফ্রী মানে কথা বার্তায় আমার ভয়ভীতি কম লাগতো। বিয়ের পর আমার জাওজের থেকে হুরমতে মুসাহারাত সম্পর্কে জানতে পারি। আমার মনে হতো আমি আমার শশুরের সাথে কোনো খারাপ কাজ করেছি কি না। অশ্লীল দৃশ্য আমার চোখে ভাসে সেটা একসময় আমার কাছে সত্যি বলে মনে হয় আবার এটাও মনে হয় আমি কিছু করিনি। প্রায় ৬ টা মাস আমার মনের মধ্যে অশান্তি চলছে। একবার এটাকে ওয়াসওয়াসা ভেবে উড়িয়ে দিতে চাইলেও পরক্ষণেই মনে হয় আমি যদি কিছু নাই করি তাহলে এসব অশ্লীল দৃশ্য আমার চোখে ভাসবে কেন!!  স্বামী কে হারানোর ভয়ে কি আমি এটাকে ওয়াসওয়াসা মনে করতেছি!!! কোনো আমলে আমার মন বসেনা শুধু মনে হয় আমার স্থান তো জাহান্নাম, আমল করে কি হবে!! আমি তো মৃত্যুর আগ পর্যন্ত জিনা করে যাবো, আল্লাহ আমাকে মাফ করবেন না। আমি ৭ মাসের প্রেগন্যান্ট। এই বাচ্চা কেও পর্যন্ত আমার অবৈধ মনে হয়। আমি জানিনা আমি কি করবো! কি করা উচিত আমার। ওয়াসওয়াসা মনে হলেও আবার ১০০% মনে হয় আমি খারাপ কাজ করেছি। আমি আমার স্বামী কে এসব বলেছি উনি এটাকে ওয়াসওয়াসা বলে। কিন্তু আমি মন থেকে মানতে পারছিনা। একবার ওয়াসওয়াসা মনে হয় আবার ১০০% সত্যি বলে মনে হয়। কয়েকটা মাস আমার মনের মধ্যে এসব অশান্তি চলছে। এটাকে কি ওয়াসওয়াসা বলে??  আমরতো অন্য বিষয়ে কোনো সন্দেহ হলে ওয়াসওয়াসা ভেবে চিন্তা করা বাদ দিয়ে দেই কিন্তু এই  হুরমতে মুসাহারাত বিষয়টা আমার মন থেকে যাচ্ছে না। সারাদিন মাাথয় এসব চিন্তা চলে আমার। একবার ১০০% সত্যি বলে মনে হয় আবার মনে হয় এরকম খারাপ কাজ আমি কি করতে পারি!!! আমি এখন কি করবো বুঝতে পারছি না দয়া করে কিছু বলুন আমার কি করা উচিত।
এসবের মধ্যে আমার কিছু প্রশ্ন মনের মধ্যে জাগছে

১) ওয়াসওয়াসা ভেবে এটাকে উড়িয়ে দিলাম কিন্তু সেটা সত্যি সত্যি ঘটে থাকে তাহলে কি আল্লাহ পাকড়াও করবে না?? যেহেতু বলা হয় যে দ্বিধাদ্বন্ধ থাকা সত্ত্বেও ওয়াসওয়াসা কে পাত্তা দেওয়া যাবে না এরই প্রেক্ষিতে বলা।

২)বিয়ের পর কেউ জিনা করলে উক্ত ব্যক্তি আল্লাহর কাছে মাফ চাইলে কি আল্লাহ মাফ করবেন?
৩) অবৈধ সন্তান কি তার পিতা মাতার সাদকায়ে জারিয়া হতে পারে?

৪)জিনাকারীর কোনো ইবাদত কি আল্লাহ কবুল করেন না?

৫) যেহেতু আমি একদম পুরোপুরি শিউর হয়ে বলতে পারছিনা আমি এই জঘন্য কাজ করেছি, একটু হলেও সন্দেহ আছে। তাহলে আমি কি এই চিন্তা করা পুরোপুরি বাদ দিয়ে দিতে পারি?

1 Answer

0 votes
by (578,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হুরমতে মুসাহারাম তিনভাবে প্রতিষ্টিত হয়ে থাকে, যথা-
(১)নিকাহ (২)ওতি বা সহবাস (৩)দাওয়ায়ীয়ে ওতি বা সহবাসের দিকে আকৃষ্টকারী বিষয় সমূহ যেমন,(ক)স্পর্শ,(খ)লজ্জাস্থানের দিকে দৃষ্টি।

নিকাহ দ্বারা হুরমতে মুসাহারাহ সাব্যস্ত হওয়ার বিষয়ে সমস্ত উম্মত একমত।বিবাহ ব্যতিত শুধুমাত্র ওতি বা সহবাস দ্বারা হুরমতে মুসাহারাত সাব্যস্ত হবার জন্য কয়েকটি শর্ত রয়েছে। শর্তগুলো হল,
(১) সরাসরি খালি গায়ে বা এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করে, যা এতটাই পাতলা যে, শরীরের উষ্ণতা অনুভব হয়। যদি এমন মোটা কাপড় পরিধান করে থাকে যে, শরীরের উষ্ণতা অনুভূত না হয়, তাহলে নিষিদ্ধতা সাব্যস্ত হবে না। বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1233

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
হুরমতে মুসাহারা এমনি এমনি প্রমাণিত হবে না বরং এর জন্য অবশ্যই সবগুলো শর্ত বাস্তবায়িত হতে হবে। এরকম কোনো কিছু কি হয়েছে, যেজন্য হুরমতে মুসাহারাহ হতে পারে। এমন কিছু তো আপনি উল্লেখ করেন নাই। যাই হোক, আপনার প্রশ্ন সম্পূর্ণ পড়েছি। এগুলো ওয়াসওয়াসার কারণেই হচ্ছে। সতরাং আপনি ওয়াসওয়াসা কোর্স করবেন।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/3318


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...