আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
58 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
আসসালামু আলাইকুম উস্তায।


আমরা কয়েকজন বোন অন্য বোনদের জন্য বিভিন্ন ফ্রী কোর্সের আয়োজন করে থাকি, যেমনঃঃ কাওয়াজিবযা ফরজ সলাত আদায়ের কাফেলা,কাযা রোজা আদায়ের কাফেলা,নফল ফরজ সুন্নক্ত ওয়াজিব আদায়ের কাফেলা অর্থাৎ আমালিয়াতের কাফেলা ইত্যাদি। কিন্তু এখানে আবার তাদের জয়েন হওয়ার জন্য ইস্তিখারা আবশ্যক করে দিয়েছি।

কিন্তু এই ইস্তিখারা এখানে করা টা কি জায়েজ?  কাযা ফরজ সলাত আদায়ের কাফেলায় জয়েন হওয়ার নিয়তে ইস্তিখারা?

আমরা মূলত এখানে বোনদের প্রতিদিন রিমাইন্ডার দিই এবং পরবর্তী দিন সে ফরজ সলাত বা ফরজ কাযা রোজা টা আদায় করেছে কি না সেটা জেনে নিই।


অনেক বোন দেখা যায় ইস্তিখারার দুই রাকাত সলাত আদায়ের অলসতায় কাফেলায় আর জয়েন করেননা, এমতাবস্থায় ইস্তিখারা করে কাফেলায় নেওয়া উত্তম নাকি ইস্তিখারা না করেই কাফেলা তাদের নেওয়া উত্তম? কেউ যদি হায়েজ অবস্থায় না থাকে সেক্ষেত্রে সে যদি সলাত আদায় না করে শুধু ইস্তিখারার দু'আ পড়ে কাফেলায় জয়েন করে তবুও কি হবে?

1 Answer

0 votes
by (578,370 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যখন কারো সামনে কোনো গুরুত্বপূর্ণ বিষয় এসে উপস্থিত হবে।এবং সে সিদ্ধান্ত নিতে পারবে না যে, সে এ বিষয়ে কোন সিদ্ধান্ত নিবে।তাহলে এমন পরিস্থিতে তার জন্য উচিৎ ইস্তেখারা করা তথা ভালো দিক কে অন্বেষণ করা।অবশ্যই ইস্তেখারা, নামাযের মাধ্যমেই করবে। ইস্তেখারার পদ্ধতি সম্পর্কে রাসূলুল্লাহ সাঃ এক হাদীসে বলেন, দুই রা'কাত নামায পড়ে বিশেষ মনোযোগের সাথে (নিম্নে উল্লেখিত) দু'আ পড়বে।তাহলে হয়তো তার মন কোনো এক দিকে ধাবিত হবে,বা সে স্বপ্নযোগে কোনো এক ইশারা পাবে। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1472

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যখন দু'টি রাস্তা কারো সামনে সমানে সমান থাকে তখন কল্যাণজনক রাস্তা বাচাইয়ের জন্য ইস্তেখারা করা হয়ে থাকে। এখানে যেহেতু কাযা নামায আদায়ের গ্রুপ ইত্যাদি এ জয়েন করাটাই কল্যাণকর,তাই এর পূর্বে ইস্তেখকরা করার কোনো প্রয়োজনিয়তা নাই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...