আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
19 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ, আমার ১৫ তারিখ মৃত ছেলে সন্তান হয়, সন্তান প্রসব এর ৩০ মিনিট আগে আমার গর্ভে মারা যায়, আমি দেশের বাইরে থাকি, এইখানের একটা হুজুর দোয়া করত আসলে সন্তান এর নাম জানতে চায় তখন আমার স্বামী নাম বলে "সাদ আব্দুল বিন মুয়াজ" এই নাম টা কি ঠিক আছে? আমার স্বামীর নাম আব্দুল, তার নামের সাথে মিলিয়ে রাখা হয়। দয়া করে জানাবেন।

1 Answer

0 votes
by (571,380 points)
reshown by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
সন্তান মৃত জন্ম নিলে, সেই সন্তানের নাম রাখা উচিৎ।তাকে গোসল দিয়ে সাদা কাপড় মুড়িয়ে দাফন করা হবে।তবে তার জানাযার নামায পড়া হবে না।
"সাদ বিন...(স্বামীর নাম).... "  এভাবে রেখে দিবেন।
(قوله: وإلا يستهل غسل وسمي) شمل ما تم خلقه، ولا خلاف في غسله وما لم يتم، وفيه خلاف. والمختار أنه يغسل ويلف في خرقة، ولا يصلى عليه كما في المعراج والفتح والخانية والبزازية والظهيرية شرنبلالية۔۔۔۔۔ والخلاصة من أن المختار تغسيله بأنه سبق نظرهما إلى الذي تم خلقه۔۔۔۔۔ وذکر العلقمي في حدیث:”سموا أسقاطکم فإنھم فرطکم“۔ (ردالمحتارعلى الدرالمختار، باب صلوٰۃ الجنازۃ، ج2، ص228)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...