আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
33 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (8 points)
السلام عليكم ورحمةالله وبركاته
উস্তাদ, আজ দুপুরে আমার পাড়ায় একটা অদ্ভুদ ঘটনা ঘটেছে।দুপুর ২টা বা ২:৩০ এর দিকে সাধারণত রাস্তায় কম মানুষ ই থাকে।আজকে এই টাইমে আমাদের পাড়ায় নাকি এক লোক আসছিলো,এবং সে পুরো পাড়াটা একবার হাটাহাটি করলো।যাওয়ার সময় নাকি একজন আঙ্কেল কে বলেছেন এ পাড়ার দক্ষিণ দিকে একজন মানুষ মরবে। এরপর লোকমুখে শোনার পর আমার মামি বললো এরকম একজন লোক নাকি আমাদের এদিকে সকালেও এসেছিলো। অবাক করার মতো হলো ঐ লোককে হাতে গুণা কিছু মানুষ ছাড়া আর কেউই দেখেনি।অথচ তিনি নাকি সবার সামনেই হেটে গিয়েছিলেন।তবে এমনও হতে পারে কেউ খেয়াল করেছে বা কেউ করেনি।কিন্তু আরো অদ্ভুদ কিছু শোনা যাচ্ছে লোকমুখে,সেগুলো হলো-

১) ঐ লোক নাকি একজন আঙ্কেল কে ১০ টাকার নোট দিয়ে মুঠো বন্ধ করতে বলেন এবং খোলার পর নাকি সেখানে ৬০ টাকা দেখা গিয়েছে।
২) একজন ব্যক্তির ছেলে অসুস্থ কয়েকদিন ধরে।তো ঐ আগত লোকটি নাকি মুঠোয় ১টি সুচ নিয়ে বলে, যদি তা ভেঙে যায় তাহলে ঐ ব্যক্তির ছেলে সুস্থ হবে নয়তো হবে না।

৩)তিনি নাকি আরেকজনকে বলেছেন- " মনে পড়ে?তোমরা একদিন একটা গুইসাপ মেরেছিলে,,সেটা আমি ছিলাম।আমি তোমাদের দরজায় বারি দিয়েছি(কড়া নেড়েছি) কিন্তু তোমরা আমাকে বাঁচাওনি।

উপরিউক্ত ঘটনাগুলো আমার কাছে খুবই অদ্ভুত এবং বানোয়াট লেগেছে,বা পাগলের প্রলাপের মতোই লেগেছে। আমার কাছে এই ঘটনাগুলো বিশ্বাস হচ্ছে না।

তবে মৃত্যুর কথা টা একটু অবাক ই লাগছে।কারণ এর আগেও বেশ কিছু বছর আগে আমাদের পাড়ায় ২ টা মৃত্যুর পর এমন শোনা গিয়েছিলো যে মৃত্যুর আগে একজন লোক এসে বলেছিলেন যে এ পাড়ায় মানুষ মরবে।এরপর ঐ লোকটিকে আর কেউ কোথাও দেখেনি।আর এর পরেই আমার পাড়ায় মানুষ মরে।কিন্তু কিভাবে ঐ লোক জানলো?

উস্তাদ, আমার প্রশ্ন হলো-
১)এরকম কি আসলেই কিছু হতে পারে?জিন বা ফেরেস্তা এমন কিছু? কেউ কি ছদ্মবেশে এসে এরকম কিছু বলতে পারে?

২) এগুলো আমার বিশ্বাস হচ্ছে না,,এ থেকে কি আমার ঈমান নিয়ে কোনো প্রশ্ন আসবে?আমার ঈমান কি প্রশ্নবিদ্ধ হবে?

৩) এবারও যদি পূর্বের মতো কিছু ঘটে।অর্থাৎ কেউ মারা যায় তাহলে ব্যাপারটাকে আমি কিভাবে নিবো?

1 Answer

0 votes
by (570,870 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আল্লাহ তা'আলা বলেন,
إِنَّ اللَّهَ عِندَهُ عِلْمُ السَّاعَةِ وَيُنَزِّلُ الْغَيْثَ وَيَعْلَمُ مَا فِي الْأَرْحَامِ وَمَا تَدْرِي نَفْسٌ مَّاذَا تَكْسِبُ غَدًا وَمَا تَدْرِي نَفْسٌ بِأَيِّ أَرْضٍ تَمُوتُ إِنَّ اللَّهَ عَلِيمٌ خَبِيرٌ
নিশ্চয় আল্লাহর কাছেই কেয়ামতের জ্ঞান রয়েছে। তিনিই বৃষ্টি বর্ষণ করেন এবং গর্ভাশয়ে যা থাকে, তিনি তা জানেন। কেউ জানে না আগামীকল্য সে কি উপার্জন করবে এবং কেউ জানে না কোন দেশে সে মৃত্যুবরণ করবে। আল্লাহ সর্বজ্ঞ, সর্ববিষয়ে সম্যক জ্ঞাত।(সূরা লুকমান-৩৪)

অত্র আয়াতে পঞ্চ ইন্দ্রীয় ব্যতীত নিশ্চিতরূপে গাইবের সংবাদ সম্পর্কে বলা হয়েছে যে,তা আল্লাহ ব্যতীত অন্য কেউ জানে না।গাইব শুধুমাত্র আল্লাহ-ই জানেন। আল্লাহ ব্যতীত অন্য কেউ গাইবের সংবাদ জানে না।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
এগুলো সম্পূর্ণ গুজব। গুজবে কান দিবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...