আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
40 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (8 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ,
আমার বিয়ে হয়েছে ২ বছরের বেশি সময়। আমার স্বামী এখনো ইনকাম করেন না। টুকটাক ইনকাম করলেও তা আমার ভরণপোষণের জন্য যথেষ্ট নয়। আমি বেশি সময় শশুড় বাড়িতে থাকার চেষ্টা করি কারণ আমার বাবার ইনকাম হালাল না।

কিন্তু মাঝেমাঝে বাবার বাসায় যেতে হয় কারণ একটানা বেশিদিন থাকলে পারিপার্শ্বিক কথা শুনতে হয়। তাই আমি অনেকটা বাধ্য হয়েই বাবার বাড়িতে থাকি মাঝেমধ্যে।
১. এই অবস্থায় আমার বাবার হারাম টাকা থেকে খাবার খাওয়া, বাসায় থাকা, ইত্যাদি  এগুলা কি জায়েজ হবে??
২. এই অবস্থায় আমার জিকির,ইবাদত কবুল হবে কি?

জাযাকাল্লাহ খাইরান

1 Answer

0 votes
by (571,050 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যদি স্বামী শতচেষ্টার পরও স্ত্রীর ভরণপোষণ আদায় করতে ব্যর্থ হয়, তাহলে পিতার হারাম থেকে মেয়ে সন্তান শুধু এতটুকু পরিমাণ ঐ নিয়তে গ্রহণ করতে পারবে যে, ভবিষ্যতে যখন সচ্ছলতা আসবে, তখন সেই পরিমাণ টাকা সদকাহ করে দিবে। 

اگر کوئی شخص بر سرِ روزگار ہو اور اس کی آمدنی بھی لائقِ گزارا ہو اور شدید مجبوری نہ ہو تو حرام مال بطورِ قرض لینا  درست نہیں ہے، لہٰذا اگر بیٹا تعلیم یافتہ یا صاحبِ ہنر ہے اور محنت کرکے  گزران کرسکتا ہے تو وہ حرام  و مشتبہ مال سے قرض نہ لے،  اگر قرض کی ضرورت ہے تو کسی کے حلال مال سے قرض لے، لیکن  اگر ضرورتِ  شدیدہ ہو  اور  اس کے بغیر گزارا مشکل ہو  اور کسی اور جگہ سے حلال مال سے قرض نہ مل رہا ہو تو  حرام یا مشتبہ مال میں سے کچھ مال بطورِ  قرض اس نیت سے وصول کرے  کہ بعد میں واپس کر دوں گا  تو اس کی  گنجائش  ہوگی۔ فقط واللہ اعلم
فتوی نمبر : 144001200671
دارالافتاء : جامعہ علوم اسلامیہ علامہ محمد یوسف بنوری ٹاؤن


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...