আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
54 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (11 points)
edited by
আসসালামু আলাইকুম
১. কাউকে কিছু দেয়ার পর যদি নিয়্যাত সহীহ করা হয় তাহলে কি সওয়াব পাওয়া যাবে ইনশাআল্লাহ?  যেমন কাউকে একটা ওষুধ কথার কথায় দিয়ে দেয়ার পর মনে মনে ঠিক করলাম যে তাকে সওয়াবের উদ্দেশ্যে দিয়েছি এটা

২. পরিবারের জন্য খরচ করার পর যদি নিয়্যাতের কারেকশন করি তাহলে কি ইনশাআল্লাহ উত্তম সাদাকাহর সওয়াব পাবো? যেমন বাজার করে আনার পর বাসায় এসে মনে পড়েছে আমার তো সাদাকাহর উদ্দেশ্য নিয়ে বাজার করার দরকার ছিলো।
৩. পরিবারের জন্য কিছু কেনার পর ভাই বোন মিলে যদি দুষ্টামির ছলে বলা হয় যে দেখছো আমি এই ফলটা আনছি যে আলহামদুলিল্লাহ কি ভালো পড়ছে বা কেউ যদি বলে ফলটা মিষ্টি না একটু কষ্ট পেয়ে যদি বলি আনাই ঠিক হয় নাই বা মিষ্টি না হলে খেয়ো না এত কষ্ট করে খুঁজে খুঁজে আনি তোমাদের জন্য তাহলে কি এসব কথা খোটার পর্যায়ে পড়বে? যদিও খোটা দেয়ার বিন্দুমাত্র উদ্দেশ্য না থাকে।

৪. কারো প্রতি ক্ষোভ থেকে যদি বলি ও এত টাকা ইনকাম করে কিন্তু বাসার জন্য কিছুই আনে না আর আমার অল্প টাকাতেও আমি চেষ্টা করি তাহলে কি এতে আমার সওয়াবের কোনো ঘাটতি হবে?
৫. গত বছর যদি নিয়্যাত করা হয় আল্লাহ এই টিউশনটা পাইয়ে দাও আমি এত টাকা সাদাকাহ করবো প্রতিমাসে বেতন থেকে তাহলে এটা কি মানত না নিয়্যাত? আর মানত হলে সেইম টিউশনটা পরের বছরও থাকলে পরের বছরও কি প্রতিমাসে নির্দিষ্ট টাকা সাদাকাহ করা বাধ্যতামূলক?
৬. প্রতিমাসে ইনকামের টাকার ২৫% সাদাকাহ করবো, এমন নিয়্যাত করা হলে এটা কি নফল সাদাকাহ হবে না ওয়াজিব সাদাকাহ? আর এটা না আদায় করলে কি গুনাহ হবে? এই টাকা থেকে কিছু টাকা পরিবারের অগুরুত্বপূর্ণ কাজে ব্যয় করলে কি সাদাকাহ আদায় হবে?

৭. স্বামী যদি কৃপণ হয় এবং আর্থিকভাবে আলহামদুলিল্লাহ যথেষ্ট সচ্ছল হয় তাহলে কি স্বামীর হালাল-হারাম মিশ্রিত অর্থ না জানিয়ে নেয়া স্ত্রীর জন্য হালাল হবে?
মা যদি হারাম অর্থ উপযুক্ত কন্যাকে দেয় তাহলে কন্যার জন্য সে অর্থ হালাল না হারাম?

৮. বাবা/মা অনেক জোর করে যদি ডিপিএস করার জন্য ব্যাংকে নিয়ে যায়, মেয়ে শুধু ওখানে বসে থাকে বাকি সব কাজ তারাই করে শুধু সঙ্গে যাওয়ার জন্য নিয়ে যায় তাহলে কি মেয়ের কোনো গুনাহ হবে?

1 Answer

0 votes
by (570,960 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)কাউকে এমনিতেই কিছু দেয়ার পর যদি সাধারণ নফল সদকাহর নিয়ত করা হয়, তাহলে সমস্যা নেই। তবে বিশেষ কোনো কাজের নিয়ত করা যাবে না। যেমন, যাকাত ইত্যাদি। কেননা ফরয, ওয়াজিব এসমস্ত আমলের পূর্বে নিয়ত করতে হয়।

(২) পরিবারের জন্য খরচ করাটাও সদকাহ।এখানে পৃথকভাবে সদকাহর নিয়ত করতে হবে না।

(৩) এসব কথা খোটার পর্যায়ে পড়বে না। কেননা খোটা দেয়ার বিন্দুমাত্র উদ্দেশ্য এখানে নেই।

(৪)  এত টাকা ইনকাম করে কিন্তু বাসার জন্য কিছুই আনে না, আর আমার অল্প টাকাতেও আমি চেষ্টা করি,  এতে আপনারর সওয়াবের কোনো ঘাটতি হতে পারে। 

(৫) এটা মান্নত। প্রতি মাসে এত টাকা সদকাহ করতে হবে, যদি টিউশনি পান।

(৬)প্রতিমাসে ইনকামের টাকার ২৫% সাদাকাহ করবো, এমন নিয়্যাত করা হলে, এটা নফল সাদাকাহর অন্তর্ভুক্ত  হবে।  

(৭) স্বামী যদি কৃপণ হয় এবং আর্থিকভাবে আলহামদুলিল্লাহ যথেষ্ট সচ্ছল হয় তাহলে, স্বামীর হালাল-হারাম মিশ্রিত অর্থ না জানিয়ে নেয়া স্ত্রীর জন্য হালাল হবে না।
মা যদি হারাম অর্থ উপযুক্ত কন্যাকে দেয় তাহলে কন্যার জন্য সে অর্থ হালাল হবে না।

(৮) বাবা/মা অনেক জোর করে যদি ডিপিএস করার জন্য ব্যাংকে নিয়ে যায়, মেয়ে শুধু ওখানে বসে থাকে বাকি সব কাজ তারাই করে, শুধু সঙ্গে যাওয়ার জন্য নিয়ে যায়, তাহলেও মেয়ের গুনাহ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (11 points)
উস্তাদ ৫ নাম্বার প্রশ্নে মানত গতবছরের হিসাবে করা হয়েছিলো। এ বছর করেছি কিনা মনে পড়ছে না কিন্তু আলহামদুলিল্লাহ টিউশনটা পেয়েছি। এ বছরও কি তাহলে মান্নত পূরণ করতে হবে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...