আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
39 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
আসসালামু আ'লাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ।আমার পূর্বের একটা ফেসবুক আইডি আছে যেটাতে আমার বেপর্দাসহিত ছবি দেওয়া।আমি সঠিক জানি না এটা আদৌ আমি খুলেছিলাম নাকি আমার ভাইয়া খুলেছে।এটা অনেক আগের আইডি তখন দ্বীনের বুঝ আমার মধ্যে ছিল।আল্লাহর রহমতে দ্বীনের পথে ফেরার পর অনেকবার চেষ্টা করেছি আইডিটা ডিলিট করার।যেহেতু এটা অনেক আগের তাই এটার কোনকিছুই জানি না।ইমেইল/ফোন নাম্বার/পাসওয়ার্ড কোনকিছুই জানিনা।তারপরও বারবার রিপোর্ট দিয়ে আইডিটা ডিলিট করার চেষ্টা করেছি।কিন্তু হয় নি।এখন এটার জন্য কি প্রতিনিয়ত আমার আমলনামায় গুনাহ যুক্ত হচ্ছে?আমি অনেক ভয় পাচ্ছি।কেননা আইডিটা যদি ডিলিট না হয় তাহলে আইডিটা সারাজীবন থেকে যাবে,ফলে আমি মারা গেলে কোন নন মাহরাম যদি আমার আইডি থেকে ছবি দেখে তাহলে আমার গুনাহ হবে।কবরে থেকেও কি তখন আমার গুনাহ হবে?আমি এটার জন্য আল্লাহর কাছে অনেক মাফ চাইছি।আমাকে একটু জানাবেন ইংশাআল্লাহ এটার জন্য কি আমার গুনাহ অনবরত হতেই থাকবে?

1 Answer

0 votes
by (547,020 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 

প্রথমেই আপনি খালেস দিলে তওবা করে ফিরে আসবেন।
,
আপনি সেই আইডির যাবতীয় ছবি ডিলিট করে দিবেন।

সেই আইডিতে কোনোভাবে লগ-ইন করতে না পারলে সেক্ষেত্রে বারবার রিপোর্ট দিয়ে আইডিটা ডিলিট করার চেষ্টা করবেন।
এই চেষ্টা অব্যাহত রাখবেন। 

https://ifatwa.info/2454/ ফতোয়াতে উল্লেখ করা হয়েছে যে    
তাওবাহ কবুল হওয়ার জন্য শর্ত হল,অতীতের যাবতীয় কৃতকর্মের উপর লজ্জিত হয়ে ভবিষ্যতে না করার দৃঢ় প্রতিজ্ঞা নিয়ে বর্তমানে সে গোনাহকে পরিত্যাগ করা।এবং সাথে সাথে আল্লাহ কাছে ক্ষমা চাওয়া।

বর্তমানে আর কোনো ছবি পোস্ট করবেননা। এবং ভবিষ্যতে না করার দৃঢ় সংকল্প রাখবেন।

★তারপরেও শতচেষ্টার পরও যদি আইডি/বা ছবি গুলো তাহলে আশা করা যায়,আল্লাহ তায়ালা আপনাকে ক্ষমা করবেন।

কেননা আল্লাহ তা'আলা সামর্থ্যর অধিক দায়িত্ব কাউকে দেননা।

আল্লাহ তা'আলা বলেন,
لاَ يُكَلِّفُ اللّهُ نَفْسًا إِلاَّ وُسْعَهَا لَهَا مَا كَسَبَتْ وَعَلَيْهَا مَا اكْتَسَبَتْ

আল্লাহ কাউকে তার সাধ্যাতীত কোন কাজের ভার দেন না, সে তাই পায় যা সে উপার্জন করে এবং তাই তার উপর বর্তায় যা সে করে।(সূরা বাকারা-১৮৬)


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...