আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
42 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (4 points)
আমি একটা কোম্পানিতে কাজ করি।
এক্ষেত্রে বাসে ২৫ টি সিট থাকে আর সব সিট সমান না
কিছু সিট আছে জানালার পাশে ও কিছু সিট মাঝখানে। লোকজন লাইনে দাঁড়িয়ে আগে ভালো সিটি উঠে।
এক্ষেত্রে আমি প্রায়ই দ্রুত যাই। ও আগে জানালার পাশে ও ভালো সিটে বসি এটা প্রায় ৮০% ক্ষেত্রে।
আমার কাজের সাইটের প্রত্যেকেই সুস্থ ও সবল।
কোন বৃদ্ধ লোকও নেই
এক্ষেত্রে একজন আমাকে বললো-
আবূ হামযাহ্ আনাস ইবনু মালেক রাদিয়াল্লাহু ’আনহু-রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু ’আলাইহি ওয়াসাল্লামের খাদেম-হতে বর্ণিত হয়েছে, নবী সাল্লাল্লাহু ’আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “তোমাদের মধ্যে কেউ ততক্ষণ পর্যন্ত মুমিন হতে পারবে না, যতক্ষণ পর্যন্ত না সে তার ভাইয়ের জন্য তা-ই পছন্দ করবে যা সে নিজের জন্য পছন্দ করে।”

এই হাদিসটা দিয়ে বললো

আপনার মুমিনে যে বৈশিষ্ট্য তাতে ঘাটতি রয়েছে কারণ আপনি সব সময় ভালো সিটে বসেন। এক্ষেত্রে আপনার উচিত
খারাপ সিটগুলোতে বসা। তবে আমার মনে হয়েছে
এক্ষেত্রে কারো অধিকার নষ্ট হচ্ছে না।
তার কথা কি সঠিক?
কারো জীবনের উদ্দেশ্য যদি হয় আল্লাহ ও তার রাসূলের সন্তুষ্টি এক্ষেত্রে দৃষ্টিভঙ্গি কেমন হবে?

নাকি এক্ষেত্রে যদি  কি করা যেতে পারে। সুন্নাহ ও সাহাবীদের জীবনের আলোকে সঠিক জওয়াব চাই।

1 Answer

0 votes
by (569,820 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
وَالَّذِينَ تَبَوَّءُوا الدَّارَ وَالْإِيمَانَ مِن قَبْلِهِمْ يُحِبُّونَ مَنْ هَاجَرَ إِلَيْهِمْ وَلَا يَجِدُونَ فِي صُدُورِهِمْ حَاجَةً مِّمَّا أُوتُوا وَيُؤْثِرُونَ عَلَىٰ أَنفُسِهِمْ وَلَوْ كَانَ بِهِمْ خَصَاصَةٌ ۚ وَمَن يُوقَ شُحَّ نَفْسِهِ فَأُولَـٰئِكَ هُمُ الْمُفْلِحُونَ
যারা মুহাজিরদের আগমনের পূর্বে মদীনায় বসবাস করেছিল এবং বিশ্বাস স্থাপন করেছিল, তারা মুহাজিরদের ভালবাসে, মুহাজিরদেরকে যা দেয়া হয়েছে, তজ্জন্যে তারা অন্তরে ঈর্ষাপোষণ করে না এবং নিজেরা অভাবগ্রস্ত হলেও তাদেরকে অগ্রাধিকার দান করে। যারা মনের কার্পণ্য থেকে মুক্ত, তারাই সফল(সূরা হাশর-০৯)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
একজন খাটি ঈমানদারের পরিচয় হল, সদা সর্বদা অন্য মুসলমানের কল্যানের চিন্তা। তবে প্রশ্নের বিবরণমতে যেহেতু আগেভাগে সিট দখন করার দ্বারা কারো কোনো ক্ষতি হচ্ছে না, বা কারো অধিকারকে হরণ করা হচ্ছে না, তাই সর্বদা ভালো সিট দখন করা নজায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...