আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
68 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়ারহমাতুল্লহ,
আমার ২ টি প্রশ্ন
১) এক বোন তার শশুরের হাত টিপতেছিলো। হাত ধরার সাথে সাথে তার বুকের মাঝে কেমন যেন অনুভব হয় কিন্তু যৌন আকাঙ্খা জাগে নি। এতে কি হুরমত মুসাহারাত সাব্যস্ত হবে?  শশুরের মনের অবস্থা জানা যায় নি উনার উত্তেজনা হয়েছে কি না। পূত্রবধুর যৌন আকাঙ্খা জেগেছিল কি না এটা নিয়েও একটু সন্দেহ আছে, পুরোপুরি শিউর হতে পারছে না তার কি হয়েছিলো তখন। এখন কি তার হুরমতে মুসাহারাত সাব্যস্ত হয়ে গেছে?
২) এক বোন তার শশুর কে নিয়ে একদিন বাজে কল্পনা করে। একদিন সে হুরমত মুসাহারাত সম্পর্কে জানে। এখন সে সন্দেহ করে তার সাথে তার শশুরের কোনো খারাপ কাজ হয়েছে কি না। একটা খারাপ দৃশ্য চোখের সামনে ভাসে সেটা কল্পনা ছিলো নাকি বাস্তব সেটা সে ক্লিয়ার হতে পারছে না।  সে খুব কষ্ট পায় মনের মধ্যে সেই চিন্তা ঘুরতে থাকে ওটা আসলে কি হয়েছিলো। একবার সত্যি বলে মনে হয় আবার কল্পনাও বলে মনে হয়। এখন এই অবস্থায় কি করণীয়?  বোনটি ভাবে যদি সে সত্যি সত্যি এই খারাপ কাজ করে থাকে তাহলে তার স্বামী তার জন্য হারাম হয়ে গিয়েছে এই ভেবে খুব কষ্ট পায় আবার সেই দৃশ্য কল্পনা ভেবে এড়িয়ে যেতে চাইলেও মনে মনে আবার সেই মনে হয় সত্যি সে জিনা করেছে কি না!!  পুরোপুরি ক্লিয়ার হতে পারছে না আসলে কি হয়েছে তার সাথে।

1 Answer

0 votes
by (578,040 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
لما في ردالمحتار،ج:٣-ص:٣٣ (نسخة شاملة)
ويشترط وقوع الشهوة عليها لا على غيرها لما في الفيض لو نظر إلى فرج بنته بلا شهوة فتمنى جارية مثلها فوقعت له الشهوة على البنت تثبت الحرمة، وإن وقعت على من تمناها فلا
অর্থাৎ- যাকে স্পর্শ করা হচ্ছে,তাকে নিয়ে কামভাব থাকতে হবে।কেননা বর্ণিত রয়েছে,কেউ যদি তার মেয়ের লজ্জাস্থানের দিকে কামভাব ছাড়া দৃষ্টি দেয়,এবং কল্পনায় অন্য কোনো নারীকে সে সঙ্গী হিসেবে চায়,কিন্তু তৎক্ষণাৎ তার মেয়ের দিকে তার কামভাব জাগ্রত হয়ে যায়,তাহলে তখন হুরমতে মুসাহারা সাব্যস্ত হয়ে যাবে(তথা তার বিবি তার জন্য হারাম হয়ে যাবে)তবে যদি তার কামভাব কল্পিত সে নারীর উপরই থাকে তাহলে হুরমতে মুসাহারাহ সাব্যস্ত হবে না।ফাতাওয়ায়ে শামী-৩/৩৩(শামেলা)( কিতাবুন-নাওয়যিল-৮/২৮৮)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1233


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) শশুরের হাত টিপিয়ে দেওয়া কখনো জায়েয হবে না। যদি কেউ অজ্ঞতাবশত এমনটা করে নেয়,এবং তখন বুকের মাঝে কেমন যেন অনুভূত হয়, কিন্তু যৌন আকাঙ্খা না জাগে । তাহলে এতে করে হুরমত মুসাহারাত সাব্যস্ত হবে না। শশুরের মনের অবস্থা কেমন ছিলো, সেটা নিয়ে তাকে জিজ্ঞাসা করা সমুচিত হবে না।

(২) এটা শয়তানের ওয়াসওয়াসা। এটাকে পাত্তা দেওয়া যাবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (3 points)
আসসালামু আলাইকুম ওয়ারহমাতুল্লহ উস্তাদ,

শয়তানের ওয়াসওয়াসা ভেবে যদি পাত্তা না দেয় কিন্তু সেটা যদি সত্যি সত্যি হয়ে থাকে তাহলে আল্লাহ কি পাকড়াও করবে না?  

by (578,040 points)
না, আপনাকে পাকরাও করা হবে না। কেননা আপনি তো দারুল ইফতায় জিজ্ঞাসা করেছেন।সেখান থেকেই আপনার জন্য ফয়সালা এসেছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

No related questions found

...