আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
79 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
উত্তর দিবেন অন্তত অনুরোধ রইল। ১ম লাইন পরেই শুধু ওয়াস ওয়াসার উত্তর টা দিভেন না মুফতি সাহেব রা অনুরোধ রইলো।

আমি একজন বিবাহিত, আরও আমার ওয়াস ওয়াসার রোগ আছে ডাক্তারি ভাষায় ওসিডি বলে. আর আমার ওয়াস ওয়াসা নিয়ে আগেও কিছু হুজুর দের কাছে প্রশ্ন করা হয়েছে তাও আমার এক্টা সমস্যা সমাধান হলে আরেকটা শুরু হয়ে যাই কি যে করব আমি স্বাভাবিক ভাবে জীবন যাপন কিভাবে করব আমাকে পরামর্শ দেন । এখন ঘটনা বলি আমি গত কালকে সন্ধ্যায় শুয়েছিলাম তখন হঠাৎ করেই একটা কিনায়া বাক্য মনে আশে তুমি এক এমন বাক্য কারন আমি কিনায়া বাক্য কোন গুলা তা অনেকটাই জানি (মাস্আলা জানা আছে) তো এর পর থেকেই শুরু হয় সন্দেহ মানে হুজুর ওয়াস ওয়াসা এত খারাপ আমার একটা সমস্যা শেষ হলেই আরেকটা শুরু হয় এমন লাগে কেই আমাকে এইগুলা করাই বা আমাকে একটা বদ অভ্যাসে পরিণত করে ফেলেছে, আমি নানান কথা দিয়া বুঝার চেষ্টা করি যেহেতু সোয়া অবস্থায় এমন হয়ছে তাই অইভাবেই আমি কি উচ্চারণ করেছি কিনা একটা % বলি তাও বুজতে সুবিধা হবে ( as like 50% /50% possibility both side) হয়ত বলসি একটু ঘুমের ঘোরেও ছিলাম আবার হয়ত বলিনাই এখন নিশ্চিত বললে তো এত সন্দেহ হত না বলসি কি বলিনাই আমার কি করা উচিত হুজুর এইটা নিয়া ভাবা উচিত নাকি ওয়াস ওয়াসার রোগি যেহেতু ওয়াস ওয়াসা ভেবে বাদ দিয়ে দেওয়া উচিত আরও এইটা কিনায়া বাক্য তাই জখন মনে এইটা আশে আমার মনে কি আবার তালাক এর নিয়ত ছিল কিনাহ আল্লাহ ভাল জানে কারন ওয়াস ওয়াসার জন্য যদি কখনো নিয়ত হয়ে ও থাকে বলা মুস্কিল যে ওয়াস ওয়াসার জন্য তা ছিল নাকি আসলেই নিয়ত ছিল। কিন্ত আমার বউ কে নিয়ে আমি সুখি আছি আলহামদুলিল্লাহ তো কেন আমার তালাকের নিয়ত আসবে মনে আপ্নারা তো জানেনি ওয়াস ওয়াসার রগি বা ওসিডি রোগি দের এইসব চিন্তা করা লাগে নাহ একটা পর একটা আস্তেই থাকে সুস্ত হওয়ার আগ পর্যন্ত আমাকে একটা সমাধান দেন হুজুর একটু শান্তি তে থাকতে চাই।

আরও বিস্তারিত বলি হুজুর আমি সন্ধ্যায় ঘুম থেকে উটার সাথে সাথে এমন চিন্তা মনে আশে যে তুমি এক এমন বাক্য তো কিনায়া তালাকের নিয়তে বললে সমস্যা বা সমস্যা হয়ে যাবে। তো আমার এমন চিন্তা বা ওয়াস ওয়াসাকে কি নিয়ত দরা হবে কারন আমি দরলাম কিছু খন এর জন্য বললাম এমন বাক্য কিন্তু পরিপূর্ণ নিশ্চিত না আদও মনে তালাকের নিয়ত ছিল কারন আমি নিশ্চিত সন্ধ্যায় ঘুম ভাঙ্গার পরেই এমন চিন্তা শুরু হয় তো তখন এর এমন চিন্তাকে কি নিয়ত দরা হবে আর আমি তো বল্লামি আমার ওয়াস্বাসার রোগ আছে। এখন আমি কি সমাধান নিব ওয়াস ওয়াসা ভেবে বাদ দিয়া দেব নাহলে আপনি আমাকে একটা সমাধান দেন হুজুর আমার বৈবাহিক জীবন এ তালাক সংক্রান্ত কোন সমস্যা হয়নাই তো ?

আর এই বাক্য টা বলসি বা বলিনাই কোন দিকেই প্রবল ধারনা হচ্চেনা মনে। হে এমন যে, বলসি নিশ্চয়তা বেশি বা বলিনাই ওইটার নিশ্চয়ইতা বেশি কোন দিকেই বেশি জাচ্চে না %।

আমি আজকে ১/২ বার মুখের বিতরে তুমি এক/তুমি বল এইভাবে বলার try করে বুজার চেষ্টা করি যে আদো বলসি নাকি এতে একটু শব্দ বা আওয়াজ হয়ছে হয়ত কিন্ত তা মুখের বিতরে।সাধারণ ভাবে মুখ দিয়ে উচ্চারন করলে যেই শব্দ বা আওয়াজ হয় তা কিন্ত না তো এতে কোন সমস্যা নাই তো?
আমি আমার এই প্রশ্ন গুলা একটা অনলাইনে একটা ফতোয়ার সাইট এ লেখি (যেই খানে মুফতি সাহেব রা সমাধান দেই) কিন্ত প্রশ্ন টা একই সাইট এ আগে একবার করসি ঠিক ভাবে উত্তর পাইনাই তাই কপি করে পেস্ট / paste করে আর তালাক সংক্রান্ত আরও কথা লেখি জেন সমাধান টা ভাল ভাবে পাই এর পরে পাঠাইতে গিয়ে জাইনাই কারন আমি আগে প্রশ্ন একটা করেছি অই একাউন্ট দিয়ে তাই এর পরে প্রশ্ন টা মুছে ফেলি আর অন্য একাউন্ট দিয়া আবার প্রশ্ন করি এইভাবে কোন সমস্যা তো হয় না?
by (570,960 points)
কর্তৃপক্ষের মাশওয়ারা যে, ওয়াসওয়াসা জাতীয় প্রশ্নের উত্তর দেয়া হবে না।আপনি আপনার মসজিদের ইমাম সাহেবকে জিজ্ঞাসা করবেন।
by (4 points)
হুজুর এইগুলা কি আমার ওয়াস ওয়াস নাকি বলে দেন তাহলে আমি  course টা করব আপনাদের
by (570,960 points)
জ্বী, এগুলো ওয়াসওয়াসা।

1 Answer

0 votes
by (570,960 points)


বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ওয়াসওয়াসা হল এমন এক মানসিক রোগ যা একজন মুসলিমকে বিভ্রান্ত করার জন্য শয়তানের পক্ষ থেকে মনে আসা  কুমন্ত্রনার ফাঁদ। এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা এখন কম নয়।  কিন্তু এই রোগ সম্পর্কে ধারনা বা ইলমে জ্ঞান না থাকার ফলে একজন সাধারন ব্যক্তি ধীরে ধীরে মানসিক রোগীতে পরিণত করতে পারে। কারণ শুরুতেই যদি এর চিকিৎসা না করা হয়, তাহলে এটি বাড়তে থাকে।

আমরা আমাদের বিগত সহস্রাধিক প্রশ্ন রিসার্চ করে দেখেছি যে ওসওয়াসা আক্রান্ত ব্যক্তি বিভিন্ন মাসলা মাসায়েল বা ফতোয়ার প্রশ্নের উত্তর ঘাটাঘাটি করে আরও বেশি ওয়াসওয়াসাতে আক্রান্ত হয়ে যায়। এবং প্রশ্নের উত্তর হল একজন ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের রোগ বৃদ্ধির খোরাক। এবং একটা প্রশ্ন উত্তর পাওয়ার পর একজন ওয়াসওয়াসা আক্রান্ত ব্যক্তি ক্রমাগত একই প্রশ্ন বারবার ঘুরিয়ে পেচিয়ে শতাধিকবার করতে থাকেন।  যেটা উনাকে বরং ক্রমাগত অধিকতরও খারাপের দিকে নিয়ে যেতে থাকে।
বিষয়গুলো পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের ক্ষেত্রে নিচের দেওয়া বাধ্যতামূলক সুস্থ হওয়ার কোর্সটি কমপ্লিট না হওয়া পর্যন্ত কোনো প্রশ্নের উত্তর দেয়া হবে না ।
এবং আমরা আশা করছি এবং আল্লাহর উপরে ভরসা রেখে বলছি যারা নিচের এই কোর্সটি করবেন ইনশাআল্লাহ সুস্থ হয়ে যাবেন।
আর কোর্সের ভিতরে একটা অংশে আমাদের মুফতি সাহেবদের সাথে সরাসরি জুম মিটিংয়ের মাধ্যমে প্রশ্ন-উত্তরের ব্যবস্থা থাকবে। আল্লাহ আমাদের সমস্ত শারীরিক ও মানসিক রোগ থেকে হেফাজত করুন https://courses.iom.edu.bd/courses/waswasa


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...