আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
34 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
আসসালামু আলাইকুম,,,আমার বাসায় বা আমার শরীরে খারাপ জীনের বা খারাপ মানুষ এর যাতে কোন নজর না পড়ে। এর জন্য রুকাইয়ার অডিও চালিয়ে কাজ করলাম।।।হালকা মনোযোগ ছিল।।খুব একটা মনোযোগ নাই বা রাতে ঘুমানোর সময় চালিয়ে ঘুমিয়ে গেলে।।কোন সমস্যা হবে কিনা??বা এমন করা যাবে কিনা??কুরঅান তেলাওয়াত তো মনোযোগ দিয়ে শুনতে হয়।।।রুকাইয়া তো কুরঅান এর আয়াত থাকে।।তাই জানতে চাচ্ছি।।

1 Answer

0 votes
by (546,300 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

https://ifatwa.info/46426/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ- 
কুরআন তিলাওয়াতের আওয়াজ আসলে তা শ্রবন করতে হবে।

আল্লাহ তাআ’লা বলেন,

وَإِذَا قُرِىءَ الْقُرْآنُ فَاسْتَمِعُواْ لَهُ وَأَنصِتُواْ لَعَلَّكُمْ تُرْحَمُونَ

যখন কোরআন তিলাওয়াত করা হয়, তখন তোমরা তা শোন এবং চুপ থাক, যেন তোমাদের উপর করুণা করা হয়। (সূরা আ’রাফ ২০৪)

হাদিস শরিফে এসেছে, আবু হোরায়রা রাযি. থেকে বর্ণিত, রাসুলুল্লাহ ﷺ বলেছেন,

مَنْ اسْتَمَعَ إِلَى آيَةٍ مِنْ كِتَابِ اللَّهِ تَعَالَى ، كُتِبَ لَهُ حَسَنَةٌ مُضَاعَفَةٌ ، وَمَنْ تَلَاهَا كَانَتْ لَهُ نُورًا يَوْمَ الْقِيَامَةِ

যে ব্যক্তি কোরআনের একটি আয়াত মনোযোগ দিয়ে শ্রবণ করবে, তার জন্য বহুগুণ বর্ধিত সাওয়াব লিখা হবে। আর যে ব্যক্তি তা তেলাওয়াত করবে, তার জন্য এই আয়াতটি কিয়ামতের দিন নূরে পরিণত হবে। (মুসনাদে আহমদ  ৮৪৯৪)

বিভিন্ন কাজের ফাঁকে কোরআন তেলাওয়াত শোনা নিষেধ নয় তবে উচিত নয়। কেননা, কাজে ব্যস্ত থাকার সময় কোরআন তেলাওয়াত শোনার ক্ষেত্রে তেলাওয়াতের প্রতি মনোযোগ থাকে না। অথচ যখন কোরআন তেলাওয়াত করা হয় তখন তা মনোযোগসহ শ্রবণ করা আবশ্যক। (ফাতওয়ায়ে শামী-১/৫১০)

বিস্তারিত জানুনঃ 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
কুরআন তেলাওয়াত চালু করে কাজ করা নিষেধ নয় তবে উচিত নয়।

সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতেও রুকাইয়ার অডিও চালিয়ে কাজ করা নিষেধ হবেনা,তবে বিশেষ জরুরত না হলে এটি অনুচিত হবে।

কুরআনের প্রতি সম্মান বজায় রেখে রুকাইয়ার অডিও চালু করে ঘুমিয়ে গেলে কুরআন কে অসম্মান করা না হলেও এটি অনুচিত।

উচিত হলো ঘুম ধরার আগেই সেটি বন্ধ করে দেয়া।
বা কাউকে বলে রাখা যে আমি ঘুমিয়ে গেলে সেটি যেনো বন্ধ করে দেয়।

★তবে আপনার যদি জীন ইত্যাদি সংক্রান্ত বিশেষ সমস্যা হয়,আর কোনো বিজ্ঞ রুকইয়াহ কারী যদি আপনাকে এভাবে অডিও চালু রেখে ঘুমিয়ে যাওয়ার নির্দেশ দেন,আর এতে আপনি ভালো ফলাফলও পান,সেক্ষেত্রে এভাবে রুকাইয়ার অডিও চালু করে ঘুমিয়ে যেতে পারেন,সমস্যা নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...