আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
48 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (19 points)
আসসালামু আলাইকুম।
একজন ব্যাক্তি আগে হানাফি মাজহাব অনুসরণ করতো।

সে সময় হুরমাতে মুসাহারাত সাব্যস্ত হওয়ার মত একটি ঘটনা তার সাথে ঘটে।তবে সে সময় উক্ত ঘটনা তার স্পষ্টভাবে মনে ছিল না ( যেমন: স্পর্শের সময় উত্তেজনা  ছিল কি না,কাপড়ের ওপর দিয়ে স্পর্শ ছিল কি না -এরকম Confusion ছিল)। যেহেতু সুস্পষ্টভাবে ঘটানাটি মনে ছিল না,তাই কারো কাছে হুরমাত হয়েছে কিনা সে বিষয়ে ফতোয়াও নেন নি। এর কিছু মাস পরে লোকটি আহলে হাদিস হয়ে যায়। কুরআন -সুন্নাহর অধিক অগ্রগামী মনে হওয়ায়।
তো এর কিছুমাস পর (আহলে হাদিস হওয়ার পর) তার সেই অতীতের ঘটনা সম্পর্কে কিছু কিছু মনে পড়ে।
এখন সে ব্যক্তি কার কাছে ফতোয়া নিবে হুরমাতের ব্যাপারে?  ঘটনাটি যখন ঘটে তখন সে হানাফি ছিল, কিন্তু যখন ঘটনাটি ভালোভাবে মনে পড়ে তখন সে আহলে হাদিস হয়ে গিয়েছে অলরেডি। এখন কি সে হানাফি ফতোয়া গ্রহণ করবে হুরমাতে ব্যপারে নাকি আহলে হাদিস আলেমদের ফতোয়া গ্রহণ করবে এই ব্যাপারে??

1 Answer

0 votes
by (570,870 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তা'আলা বলেন,
ﻭَﻣَﺎ ﺃَﺭْﺳَﻠْﻨَﺎ ﻣِﻦ ﻗَﺒْﻠِﻚَ ﺇِﻻَّ ﺭِﺟَﺎﻻً ﻧُّﻮﺣِﻲ ﺇِﻟَﻴْﻬِﻢْ ﻓَﺎﺳْﺄَﻟُﻮﺍْ ﺃَﻫْﻞَ ﺍﻟﺬِّﻛْﺮِ ﺇِﻥ ﻛُﻨﺘُﻢْ ﻻَ ﺗَﻌْﻠَﻤُﻮﻥَ
আপনার পূর্বেও আমি প্রত্যাদেশসহ মানবকেই তাদের প্রতি প্রেরণ করেছিলাম অতএব জ্ঞানীদেরকে জিজ্ঞেস কর, যদি তোমাদের জানা না থাকে। (সূরা নাহল-৪৩)
এই জিজ্ঞাসা এবং সে অনুযায়ী আ'মল করা এর নামই মাযহাব।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/402

মুজতাহিদ ফিল মাযহাব তথা যিনি নিজে নিজে সরাসরি কুরআন-হাদীস থেকে শরীয়ত বুঝার ক্ষমতা রাখেন।
অর্থাৎ যিনি নিম্নোক্ত পাঁচটি বিষয়ে যথেষ্ট পারদর্শী থাকবেন।(১) তাফসীর(২)হাদীস ও হাদীসের রাবী(৩)আরবী ভাষা(৪)সালাফে সালেহীনদের বর্ণনাকৃত মাসাঈল ও তাদের মন্তব্য সমূহ।(৫)এবং কুরআন-হাদীস থেকে কিয়াস করে হুকুম বের করা যোগ্যতা।
উপরোক্ত বিষয়ে পারদর্শী কোনো ব্যক্তির জন্য তাকলীদে শাখসীর কোনো প্রয়োজন নেই।উনার কাছে নিজ ইমামের বিপরিত কোনো একটি দিক কুরআন-সুন্নাহর অধিক নিকটবর্তী প্রমাণিত হলে, উনি সেটার উপরই আ'মল করবেন। এমনকি তখন উনার জন্য নিজ ইমামের অনুসরণ বৈধ হবে না।(মাযহাব কি ও কেন দ্রষ্টব্য)এছাড়া অন্য সবার জন্য নিজ ইমামের প্রত্যেকটি মতামতকে মান্য করা ওয়াজিব।আরো জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/2040

মাযহাব ও তাকলীদ সম্পর্কে জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1936

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কোনো একটি মাযহাবকে ফলো করা অবস্থায় অন্য কোনো মাযহাবকে কুরআন হাদীসের অধিক নিকটবর্তী মনে হলে, অন্য মাযহাবকে ফলো করা তথা মাযহাব পরিবর্তন করার সুযোগ রয়েছে। তবে প্রবৃত্তির অনুসরণ বিভিন্ন সুযোগসুবিধা গ্রহণের নিমিত্বে মাযহাব পরিবর্তনের কোনো সুযোগ নাই। যেহেতু কুরআন হাদীসের অধিক নিকটবর্তী ভেবে মাযহাবকে পরিবর্তন করেছেন, তাই এটাকে প্রবৃত্তির অনুসরণ বলা যাবে না।

আপনি আহলে হাদীস মুফতিদের নিকট মাস'আলা জিজ্ঞেস করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...