বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
2293 নং ফাতাওয়ায় উল্লেখ করেছি যে,
হযরত আয়েশা রাযি থেকে বর্ণিত
عن عائشة، قالت: كان رسول الله صلى الله عليه وسلم إذا سلم لم يقعد إلا مقدار ما يقول: «اللهم أنت السلام، ومنك السلام، تباركت يا ذا الجلال والإكرام»
তিনি বলেন,রাসূলুল্লাহ সাঃ ফরয নামাযে সালাম ফিরানোর পর 'আল্লাহুম্মা আনতাস-সালাম ওয়া মিনকাস-সালাম তাবারাকতা ইয়া যালজালালি ওয়াল ইকরাম' বলার পরিমাণ সময় ব্যতীত বসতেন না বরং পরবর্তী সুন্নত/নফল নামাযে দাড়িয়ে যেতেন।(যদি সুন্নত নফল থাকতো)
সুনানু ইবনি মা'জা-৯২৪(শামেলা)
ويكره تأخير السنة إلا بقدر اللهم أنت السلام
ফরযের পর সুন্নত কে পূর্ববর্তী দু'আর চেয়ে বেশী দেড়ী করা মাকরুহ। (আদ্দুর্রুল মুখতার-১/৫৩০)
সুতরাং যে সব নাসাযের পর সুন্নত নফল রয়েছে,সে সব নামাযে সুন্নত নফলের পরই যিকির দু'আ পড়া উত্তম আর যে সব নামাযে পরবর্তী সুন্নত নফল নেই সে সব নাসাযে ফরযের পরপরই দু'আ যিকির পড়া উত্তম।ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ-৫/৬৬৪(ফারুকিয়া করাচি তাহকিককৃত)
ফরয নামাযের পর তাসবিহাত এর কথা হাদীসে রয়েছে।তবে বুঁকে ফু দেওয়া এবং আঙ্গুলে চুমু খাওয়া ও কপালে লাগানোর কথা হাদীসে আসেনি।তবে চক্ষুর চিকিৎসা হিসেবে বুজুর্গানে কেরামের কেউ কেউ পরামর্শ দিয়ে থাকেন।জানুন- 4248
সুতরাং এ সমস্ত আ'মলকে বিচ্ছিন্নভাবে একাএকা নির্জনে করা যেতে পারে।তবে বাহিরে বা মসজিদে করা যাবে না।কেননা লোকজন ভাববে হয়তো,এরকম কোনো আ'মল রাসূলুল্লাহ সাঃ থেকে প্রমাণিত রয়েছে।