আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (16 points)
স্বপ্ন ১:  আমি কিছুদিন আগে স্বপ্নে দেখি যে "সন্ধ্যার সময় সূর্য গ্রহন হচ্ছে এবং সূর্য টা দেখতে তখন একটি জলন্ত আগুনের মতো দেখাচ্ছিল। এবং সূর্যের এত বেশি তাপ ছিল যে স্বপ্নের মধ্যে অনেক গরম লাগছিল। সূর্য টা আমাদের কাছে অবস্থান করছিল এবং চার পাশে অনেক ধোয়া ছিল।তখন গরমের মাঝেও হঠাৎ কোত্থেকে যেন ঠান্ডা বাতাস আসতো আবার চলে যেত। এরই মাঝে হঠাৎ একটা দরজা দেখতে পাই যার উপরে লিখা ছিল কাফের। এবং সেটা আমি পড়তে পারছিলাম। আর তখনই স্বপ্নের মধ্যে মাগরিবের আজান দেয় এবং আমার ঘুম ভেঙে যায়।
স্বপ্ন ২:  আমি আজ স্বপ্নে দেখি যে, আমাদের দেশে যুদ্ধ লেগে গিয়েছে এবং শত্রু বাহিনী মুসলিম দের কে মেরে ফেলছে। এবং প্রত্যেকেই হত্যা করার আগে জিজ্ঞেস করা হচ্ছে তাদের রব কে! আমাকেও একই প্রশ্ন করা হয় এবং আমি উত্তর দেই যে আল্লাহই আমার সৃষ্টিকর্তা। এর পর তারা আমার মাথায় গুলি করতে নেয় এবং  সেটা বুঝতে পেরে আমি কালিমা তয়্যিবা পড়ে নেই এবং এর পর তারা আমাকে মাথায় গুলি করে। এবং তখন আমি মাটিতে লুটিয়ে পরি এবং আমার মাথায় অসহ্য যন্ত্রনা হচ্ছিল।
আমাকে দয়া করে এই স্বপ্নের ব্যাখ্যা গুলো বলুন
by (16 points)
উল্লেখ্য, প্রথম স্বপ্নে আমার আশে পাশে আরও অনেকে ছিল, কিন্ত কেউ ওই দরজার উপর কাফের লিখা টা খেয়াল করে নি। আমি একাই করেছি

1 Answer

0 votes
by (570,960 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
 الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير) 
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/734


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
সূর্যগ্রহণ দেশের সরকার প্রধানের জন্য অশনি সংকেতের অর্থ বহন করে। আল্লাহ প্রিয় মাতৃভূমির হেফাজত করুক।আমীন।
( كسوف الشمس   والقمر) (من رأى) في المنام أن الشمس كسفت فهو حدث بالملك الأعظم وإن رأى أن القمر خسف فهو حدث بالوزير وقيل أن كسوف الشمس  موت امرأته أو والدته.(تعطير الأنام في تعبير المنام ص: ٣٠٤)

 كسوف الشمس   
إذا حلمت ب كسوف الشمس  فإن هذا يدل على فشل مؤقت في العمل والشؤون الدنيوية الأخرى وعلى اضطرابات في العائلة.(موسوعة تفسير الاحلام ص:١٤٠)

(২)
এই স্বপ্নটাও দেশের রাজনৈতিক পরিস্থিতির অস্থিতিশীলতার দিকে ইঙ্গিত বহন করে, আল্লাহ আমাদের হেফাজত করুক।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...