ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া
বারাকাতুহু
بسم الله
الرحمن الرحيم
জবাব,
https://www.ifatwa.info/8668
নং ফাতাওয়ায় বলেছি যে, অন্যের মাল তার অন্তরের
সন্তুষ্টি ব্যতীত কারো জন্য হালাল হয় না। বিধায় এসব পরিত্যাজ্য।
কেননা আল্লাহ তা'আলা বলেনঃ
ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍْ ﻻَ ﺗَﺄْﻛُﻠُﻮﺍْ
ﺃَﻣْﻮَﺍﻟَﻜُﻢْ ﺑَﻴْﻨَﻜُﻢْ ﺑِﺎﻟْﺒَﺎﻃِﻞِ ﺇِﻻَّ ﺃَﻥ ﺗَﻜُﻮﻥَ ﺗِﺠَﺎﺭَﺓً ﻋَﻦ ﺗَﺮَﺍﺽٍ ﻣِّﻨﻜُﻢْ
ﻭَﻻَ ﺗَﻘْﺘُﻠُﻮﺍْ ﺃَﻧﻔُﺴَﻜُﻢْ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﻛَﺎﻥَ ﺑِﻜُﻢْ ﺭَﺣِﻴﻤًﺎ
তরজমাঃ-হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে
গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ।
আর তোমরা নিজেদের কাউকে হত্যা করো না। নিঃসন্দেহে আল্লাহ তা’আলা তোমাদের প্রতি দয়ালু।
(সূরা নিসা-২৯)
এবং হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,
عن ابن عباس قال;قال رسول اللّٰه صلى
اللّٰه عليه و سلم
"
ﻻ ﻳﺤﻞ ﻣﺎﻝ
ﺍﻣﺮﺉ ﻣﺴﻠﻢ ﺇﻻ ﺑﻄﻴﺐ ﻧﻔﺲ ﻣﻨﻪ "
নবী কারীম সাঃ বলেনঃ"কোন মুসলমানের জন্য অন্য কোনো মুসলমানের মাল তার অন্তরের সন্তুষ্টি
ব্যতীত হালাল হবে না। (তালখিসুল হাবীর-১২৪৯)
আরো জানুন- https://www.ifatwa.info/3747
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি
ভাই/বোন!
আপনার বাবার জন্য উক্ত টাকা গ্রহণ করা
জায়েজ হবে না। কারণ, আপনার বাবা মিল মালিকের
পক্ষ থেকে একজন উকিল (প্রতিনিধি) হিসেবে রং
ক্রয়ের জন্য গিয়েছেন। বিধায় উক্ত রং ক্রয়-বিক্রয়ের সময় যতটুকু কমিশন আসবে
তা মিল মালিকের জন্য প্রাপ্য।
তবে হ্যাঁ, যদি উক্ত ক্রয় বিক্রয়ের শর্ত ছাড়া
এমনিতেই ঐ ব্যক্তি আপনার বাবাকে কোন হাদিয়া বা গিফট দিয়ে থাকেন তাহলে তা আপনার বাবার
জন্য গ্রহণ করা জায়েজ আছে।
এসম্পর্কে আরো জানুন: https://ifatwa.info/51205/