আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
55 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (11 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।
আমার পরিবার প্র্যাক্টিসিং না। ২/৩ বছর ধরেই আমি যতটুকু পারি বিভিন্ন বিষয় বুঝানোর চেষ্টা করি। তাছাড়া আমি নিজেও খুবই ইন্ট্রোভার্ট স্বভাবের মেয়ে। ছোটবেলা থেকে এতো পারিবারিক ঝামেলা দেখেছি যে এখন মানুষের উঁচু আওয়াজে কথা বললেও আমার ভিতরটা শেষ হয়ে যায়।
সম্প্রতি কোটা সংস্কার নিয়ে যে ঘটনা ঘটছে এ বিষয়ে আরো দ্বিধায় ভুগছি। আমার পরিবারের সকলে  হা**সিনার অন্ধভক্ত। আমার আব্বু আগে থেকেই রাজনীতি করতো। এরপর অনেক বছর দূরে ছিলো। কিন্তু এখন আবার এসবে জড়িয়ে পরেছে। সরাসরি কোনোকিছুতে না থাকলেও ফেসবুকে বিভিন্ন পোস্ট দেয় যা দেখেই আমার মন ভেঙ্গে যায়। এই যে ছা*লীগ কে সবাই এতো এতো বদদুআ দিচ্ছে এসব কি আমার বাবার উপরও পরবে? যদিও উনি ছা*লীগ করে না সরাসরি বাট তাদের পক্ষে তো!!! আর আমার দাদাও মুক্তিযোদ্ধা তারওপর সংবাদ মাধ্যমগুলো তো সরকারের পক্ষ নিয়ে কথা বলে। সেসব দেখে দেখে তাদের ব্রেইন আরো ওয়াশড। তারওপর তারা বয়স্ক মানুষ একবার যা বুঝে নিজেরা সেটাই সঠিকভাবে। এই অবস্থায় আমি কী করবো? আমার কথার গুরুত্ব দেওয়া হয় না। আর পরিবারের বেশীরভাগ মানুষের মেজাজ অনেক বেশীই খারাপ। নরমাল কথাও নরমালভাবে সবসময় নিতে পারে না। আমার খুব অসহায় বোধ হচ্ছে। মনে হচ্ছে চোখের সামনে নিজের আর নিজ পরিবারের ধ্বংস দেখছি। আল্লাহ যেনো মাফ করেন আমাদের।

1 Answer

0 votes
by (568,410 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা আরোও বলেন:
ﺍﺩْﻉُ ﺇِﻟِﻰ ﺳَﺒِﻴﻞِ ﺭَﺑِّﻚَ ﺑِﺎﻟْﺤِﻜْﻤَﺔِ ﻭَﺍﻟْﻤَﻮْﻋِﻈَﺔِ ﺍﻟْﺤَﺴَﻨَﺔِ ﻭَﺟَﺎﺩِﻟْﻬُﻢ ﺑِﺎﻟَّﺘِﻲ ﻫِﻲَ ﺃَﺣْﺴَﻦُ ( ﺍﻟﻨﺤﻞ : ١٢٥ (
আপনি আপনার প্রতিপালকের দিকে আহবান করুন হিকমত বা প্রজ্ঞা দ্বারা এবং সুন্দর ওয়াজ-উপদেশ দ্বারা এবং তাদের সাথে উৎকৃষ্টতর পদ্ধতিতে আলোচনা-বিতর্ক করুন। (সূরা নাহল: ১২৫)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আল্লাহ আপনার বাবাকে এবং দাদাকে হেদায়াত নসীব করুক। আপনি তাদেরকে সময় বুঝে অত্যান্ত অন্তরিকতার সাথে বুঝানোর চেষ্টা করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...