আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
60 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (8 points)
edited by
আসসালামুয়ালাইকুম।গত ২/১ দিন আগে হঠাৎ ৩টা দিকে ঘুম ভাঙ্গে তখন "লা ইলাহা ইল্লাল্লাহহু ওহদাহু..." দুআটা পড়ে দুআ করছিলাম ৩:৩০এর দিকে তাহাজ্জুদ নামাজ এর এলাম দিয়ে রাখি তাই দুআ করতে করতে আবার চোখ লেগে যায় আর তখন আমি স্বপ্নে দেখি "আমার এক ছোটবেলায় স্কুল বান্ধবী যে এখন আমার বাসার কাছেই থাকে,ও গলায় ফাঁসি দিয়ে মৃত্যুবরণ করেছে। এবং আমি ওর মৃত্যু পর এই দুয়াটা পড়ছি "লা ইলাহা ইল্লাল্লাহহু ওহদাহু..." কেউ একজন এসে আমাকে তাড়া দিচ্ছে তাড়াতাড়ি পড়ে শেষ করার জন্য ওর দাফনের আগে এটা পড়ে শেষ করতে হবে।আমি বলছি আর একটু আছে অল্প কিছু ক্ষন লাগবে।" এরপর আমার ঘুম ভাঙ্গে আবার ফোনের এলামে আর তখন আমি স্বপ্নে খারাপ জিনিস দেখার দুয়াটা পড়ে বাম দিকে থু থু ফালাই তিনবার আর ভাবতে থাকি হঠাৎ এমন স্বপ্ন কেন দেখলাম।আর তখন আমার ভাইয়ার কথাও মাথায় আসলো সাথে সাথে যে ওর সাথে খারাপ কিছু হবে না তো?ও আমাদের থেকে দূরে থাকে কাজের সূত্রে এবং অনেকদিন যাবৎ তার বিয়ের জন্য চেষ্টা করা হচ্ছে কিন্তু বিয়ে হচ্ছে না।

১.আমি এই স্বপ্নের ব্যাখ্যা জানতে চাচ্ছি।

২. এটার কারণে কি আমার পরিবারের কোনো বিপদ আপদ আসতে যাচ্ছে?যদি তাই হয় সেক্ষেত্রে আমার করণীয় কি?কোনো আমল বা কিছু কি আছে যা করলে বিপদ থেকে হেফাজত করবেন আল্লাহ?আমি রাতে ওযু করে সুরা মুলক,বাকারার শেষ দুই আয়াত এবং তিন কুল পড়ে ঘুমাতে যাই কিন্তু আমি রাতে একা ঘুমাই।

1 Answer

0 votes
by (54,300 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

https://ifatwa.info/52645/ নং ফাতওয়াতে উল্লেখ করা হয়েছে যে,

ইসলামী দৃষ্টিতে স্বপ্ন তিন প্রকার।

১. যা আল্লাহর পক্ষ থেকে বান্দাহকে দেখানো হয় যা কল্যানকর হয়।

২. শয়তানের পক্ষ হতে দেখানো হয় যাতে মানুষ খারাপ, মন্দ ভয়ংকর কিছু দেখে থাকে।

তবে শয়তান স্বপ্ন দেখানোর দ্বারা মানুষের কোন ক্ষতি করতে পারেনা। ভয়ংকর স্বপ্ন দেখলে দুশ্চিন্তার কোন কারন নেই। শয়তান মানুষকে দুশ্চিন্তায় ফেলার জন্যই এমন সব আজব আজব জিনিস দেখায়। এমনটা দেখলে ঘুম থেকে জেগে বাম দিকে থুথু ফেলে আস্তাগফিরুল্লাহ বলতে হয়।

৩. মানুষের কল্পনা। অর্থাৎ মানুষ যা কল্পনা করে স্বপ্নে তা দেখতে পায়।

হাদীস শরীফে এসেছে 

خَالِدُ بْنُ مَخْلَدٍ حَدَّثَنَا سُلَيْمَانُ عَنْ يَحْيَى بْنِ سَعِيدٍ قَالَ سَمِعْتُ أَبَا سَلَمَةَ قَالَ سَمِعْتُ أَبَا قَتَادَةَ يَقُوْلُ سَمِعْتُ النَّبِيَّ صلى الله عليه وسلميَقُوْلُ الرُّؤْيَا مِنْ اللهِ وَالْحُلْمُ مِنْ الشَّيْطَانِ فَإِذَا رَأٰى أَحَدُكُمْ شَيْئًا يَكْرَهُه“فَلْيَنْفِثْ حِينَ يَسْتَيْقِظُ ثَلاَثَ مَرَّاتٍ وَيَتَعَوَّذْ مِنْ شَرِّهَا فَإِنَّهَا لاَ تَضُرُّه“وَقَالَ أَبُو سَلَمَةَ وَإِنْ كُنْتُ لأَرَى الرُّؤْيَا أَثْقَلَ عَلَيَّ مِنَ الْجَبَلِ فَمَا هُوَ إِلاَّ أَنْ سَمِعْتُ هٰذَا الْحَدِيثَ فَمَا أُبَالِيهَا.

আবূ ক্বাতাদাহ হতে বর্ণিত। তিনি বলেন, আমি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -কে বলতে শুনেছিঃ ভাল স্বপ্ন আল্লাহর পক্ষ থেকে হয়, আর মন্দ স্বপ্ন হয় শয়তানের তরফ থেকে। সুতরাং তোমাদের কেউ যদি এমন কিছু স্বপ্ন দেখে যা তার কাছে খারাপ লাগে, তা হলে সে যখন ঘুম থেকে জেগে ওঠে তখন সে যেন তিনবার থুথু ফেলে এবং এর ক্ষতি থেকে আশ্রয় চায়। কেননা, তা হলে এটা তার কোন ক্ষতি করতে পারবে না।

আবূ সালামাহ বলেনঃ আমি যখন এমন স্বপ্ন দেখি যা আমার কাছে পাহাড়ের চেয়ে ভারি মনে হয়, তখন এ হাদীস শোনার ফলে আমি তার কোন পরোয়াই করি না। [বুখারী ৫৭৪৭ মুসলিম পর্ব ৪২/হাঃ ২২৬১, আহমাদ ২২৭০৭]

স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :

الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير)

স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

হযরত আবু রাযিন আল-উক্বাইলী রাঃ বলেন নবী কারীম সাঃ বলেছেন

، عَنْ أَبِي رَزِينٍ العُقَيْلِيِّ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «رُؤْيَا المُؤْمِنِ جُزْءٌ مِنْ أَرْبَعِينَ جُزْءًا مِنَ النُّبُوَّةِ، وَهِيَ عَلَى رِجْلِ طَائِرٍ مَا لَمْ يَتَحَدَّثْ بِهَا، فَإِذَا تَحَدَّثَ بِهَا سَقَطَتْ».

মু'মিনের স্বপ্ন হচ্ছে নবুওতের চল্লিশভাগের এক ভাগ(অর্থাৎ তা সত্যরূপ পরিনত হয়ে থাকে),যে স্বপ্ন দেখেছে স্বপ্নটা তার উপর ঘুর্ণায়মান থাকে যতক্ষণ না কারো কাছে ব্যক্ত করে,অতঃপর যখন সে কারো কাছে ব্যক্ত করে (এবংঐ ব্যক্তি এর কোনো ব্যখ্যা প্রদান করে) তখন ঐ ব্যখ্যা অনুযায়ীই স্বপ্ন বাস্তবায়িত হয়। (তিরমিযি হাদীস নং ২২৭৮)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

১. স্বপ্নে মৃত মানুষকে জীবিত দেখার অর্থ হল, ঐ মানুষ সুখে শান্তিতে রয়েছেন। আর জীবিত মানুষকে মৃত দেখার অর্থ হল, ঐ জীবিত মানুষের জীবন ব্যবস্থা বদলে যাবে। আপনার ঐ বান্ধবীর জীবনে অনেক পরিবর্তন আসতে পারে। আল্লাহ আপনার এবং আপনার পরিবারের সবার জন্য কল্যাণের ফয়সালা করুক। আমীন।

২. উক্ত স্বপ্ন দেখার পরে আপনার ভাইয়ের কথা মনে পড়ার দরুন কোন সমস্যা হবে না ইনশাআল্লাহ। এতে বিচলিত হওয়ার কোন কারণ নেই। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...