আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
24 views
in কুরবানী (Slaughtering) by (7 points)
edited ago by
Assalamualaikum warohmatullohi wabarokatuh ustaz
1.
আমার টোটাল গোল্ড আছে আনুমানিক ১ ভরি ১০ আনার মতো,(লাস্ট ১ বছর ধরে) ।আল্লহুম্মা বারিক লাহুম(মাপা হয়নি, তবে এর চেয়ে কম হবে না।)কিন্তু নগদ টাকা নেই,ইনকাম নেই।আমাকে আমার ভাইয়া,আব্বা যা হাত খরচ বাবদ দেন তা জমানো থাকে না।কোনো না কোনো ভাবে খরচ হয়ে যায়।
এমতাবস্থায় কী আমার উপর কুরবানী ওয়াজিব?

২. মায়ের গোল্ড আছে ২ ভড়ির মতো বা ১ ভড়ি ১২/১৩ আনার মতো।জমিও আছে একটু (আলাদা মায়ের নামে) যদিও আয় আসে না জমি থেকে।নিসাব পরিমান অর্থ থাকায় মায়ের উপর কুরবানী ওয়াজিব

আমার আব্বা,.. ভাইয়া,আমার ভাবি সবার উপরই ক্বুরবানী ওয়াজিব।
সবাই মিলে ১ টা গরু কুরবানী করলেই হয়ে যাবে নাকি সবার আলাদা আলাদা টাকা দিয়ে আলাদা আলাদা ভাগে কুরবানী দিতে হবে?

৩. একটু কনফিশানে আছি উস্তায, আমরা মেয়েরা যখন কিছুটা লং ট্যুর বা কোনো প্রয়োজনে বাহিরে গেলাম সালাতের সময় হওয়াতে কাছে কোনো মসজিদে যাই তখন হোয়াইট ডিসচার্জ যদি পোশাকে লেগে যায় বা না লাগলেও লজ্জাস্থানের বাহিরে বের হয়ে যায় সেটা অনুভবে বুঝা যায় সেক্ষেত্রে সালাতের বিধান কীরকম হবে?মসজিদে হলে আমরা উযু করে নিব কিন্তু যদি মসজিদ না হয়ে পথিমধ্যে গাড়িতেই সালাত আদায় করতে হবে সেক্ষেত্রে উযু করা তো সম্ভব নয়।তখন কী করা যেতে পারে?নাকি বাসায় এসে কাযা আদায় করা উত্তম?
by (7 points)
আমি যতটুকু জানি ৫২.৫ তোলা রুপার বর্তমান মূল্য ১,১০,২২৪ টাকা।আর ১ ভড়ি ১০ আনা স্বর্ণের দাম ১,৯৩,৫০০ টাকা সামথিং।

1 Answer

0 votes
by (743,000 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
সোনা, রূপা,টাকা,এবং ব্যবসায়িক মালে যাকাত আসে, যদি তা নেসাব পরিমাণ হয়।
স্বর্ণের নেসাবঃ৭.৫ ভড়ি।
রূপার নেসাবঃ৫২.৫ ভড়ি।
এখানে একটি বিষয় লক্ষণীয় যে, কারো কাছে শুধুমাত্র স্বর্ণ বা শুধুমাত্র রূপা থাকলে সেটার নেসাব পূর্ণ হলেই যাকাত আসবে, অন্যথায় যাকাত আসবে না। তবে হ্যাঁ, যদি কারো নিকট স্বর্ণ এবং রূপা অথবা টাকা এভাবে থাকে যে, কোনোটিরই নেসাব পূর্ণ হয়নি, তাহলে এক্ষেত্রে রূপার নেসাবকেই মানদন্ড ধরে নেয়া হবে। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/121

নিত্যপ্রয়োজনীয় ব্যয়ভার ব্যতীত প্রত্যেক  নেসাব (৭.৫ ভড়ি স্বর্ণ/৫২.৫ ভড়ি রূপা বা রূপার সমমূল্য) পরিমাণ মালের মালিক স্বাধীন মুসলমানের উপর কুরবানি করা ওয়াজিব।এক্ষেত্রে বাড়ন্ত মাল হওয়া শর্ত নয় এবং এক বৎসর অতিবাহিত হওয়াও শর্ত নয়।যেভাবে সদকাতুল ফিতরের নেসাব ঠিক এভাবে কুবানিরও নেসাব। বিস্তারিত জানুন-


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১) যেহেতু স্বর্ণ ব্যতিত আর কোনো টাকা আপনার জমানো নেই, তাই আপনার উপর কুরবানি ওয়াজিব হবে না।

(২) আপনার মায়ের নিকট যেহেতু প্রয়োজন অতিরিক্ত ৫২ ভড়ি রূপা সমপরিমাণ সম্পদ অাছে, তাই আপনার মায়ের উপর কুরবানি ওয়াজিব।

(৩) তখন নামাযের সাদৃশ্য গ্রহণ করবেন।কিরাত ব্যতিত নামায পড়বের।এবং বাসায় এসে পূনরায় সেই নামাযকে দোহড়িয়ে নিবেন।

একটা গরু দ্বারা ৭ জন কুরবানি দিতে পারবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 99 views
...