আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
63 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (32 points)
আসসালামু আলাইকুম উস্তাদ

১. গল্প, উপন্যাস ও এ ধরনের জিনিসগুলোতে কাল্পনিক অনেক কিছু নিয়ে আসা হয় যেটার সাথে বাস্তবে কোনো মিলে নেই। কিন্তু বইগুলোতে সেটা যে কাল্পনিক তা ম্যাক্সিমাম সময়েই বলা থাকে। এ ধরনের সাহিত্যিক বইগুলো কি পড়া বৈধ হবে? এগুলো লেখা কি বৈধ হবে?

 ২. নাটক ও সিনেমাতে মিথ্যা পরিচয় দিয়ে অভিনয় করা হয় যেখানে নিজের বিষয়ে অনেক মিথ্যাও বলতে হয়। কিন্তু দর্শকরা সবাই জানে তারা মিথ্যা বলছে। এগুলো দেখা বা অভিনয় করা কি বৈধ হবে?

৩. যেহেতু সবাই জানে আমি ১৯৭১ এ জীবিত ছিলাম না। এখন বিশেষ উদ্দেশ্যে (যেখানে দ্বীনের উপকার হবে) যদি আমি কোনো নাটকে অভিনয় করি (মিউজিক, নারী এরকম কোনো হারাম কিছু নেই) তাহলে সেটা বৈধ হবে?

৪. সবাই জানে আমি মিথ্যা বলছি এ অবস্থায়, আমি যদি মানুষকে হাসানোর জন্য মিথ্যা বলি তাহলে কি সেটা হাদীসে নিষেধ করা 'মিথ্যা বলে লোক হাসানো'র অন্তর্ভুক্ত হবে? এই কাজটা কি বৈধ হবে? যদি এখানে দ্বীনের স্বার্থ থাকে তাহলে করা যাবে?

1 Answer

0 votes
by (579,930 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  বলেন:
«وَيْلٌ لِلَّذِي يُحَدِّثُ بِالحَدِيثِ لِيُضْحِكَ بِهِ القَوْمَ فَيَكْذِبُ، وَيْلٌ لَهُ وَيْلٌ لَهُ»
‘‘যে ব্যক্তি মানুষ হাসানোর জন্য মিথ্যা বলে তার জন্য ধ্বংস! তার জন্য ধ্বংস! তার জন্য ধ্বংস!’’ (তিরমিযী-২৩১৫; আবূ দাউদ-৪৯৯০) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1719


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১) গল্প, উপন্যাস ইত্যাদিতে যেই কাল্পনিক চরিত্রগুলো  নিয়ে আসা হয়, যেটার সাথে বাস্তবে কোনো মিলে নেই।  এ ধরনের সাহিত্যিক বইগুলো লেখা বা পড়া কোনোটাই বৈধ হবে না। 

(২) প্রথম ককথা হল, নাটক ও সিনেমা নাজায়েয ও হারাম। তাছাড়া মিথ্যা পরিচয় দিয়ে অভিনয় করাও পৃথক হারাম।

(৩) এটাও হারামের অন্তর্ভুক্ত। 

(৪) লোক হাসানো'র জন্য মিথ্যা বলা হারাম।চায়  দ্বীনের স্বার্থ নিয়েই মিথ্যা বলা হোক না কেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...