আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
56 views
in পবিত্রতা (Purity) by (3 points)
edited by

আসসালামু আলাইকুম 

১।আমি দীর্ঘদিন যাবত একটু সমস্যায় ভুগতেছি। আমি প্রায় সন্দেহ থাকি আমার স্বপ্নদোষ হয়েছে কিনা এ কারণে প্রত্যেকদিন সকালে উঠে কয়েকবার করে লুঙ্গি চেক করি।গত শুক্রবার আমার যতদূর মনে পড়ে আমি সকালে লুঙ্গি চেক করে তারপর দোকানে যাই। তারপর শারীরিক অসুস্থতার কারণে আমি বাসায় চলে আসার পর হসপিটালে ছিলাম দুই দিন বাসায় যেয়ে আবার লুঙ্গির চেক করবো তখন দেখি মা লুঙ্গিটি ধুয়ে শুকিয়ে দিয়েছে। এরপর থেকে আমার মনে সন্দেহ জাগে ওইদিন কি আদো আমি চেক করেছিলাম। এমনটা আমার প্রায়ই হয়। গোসলের সময় ভালোভাবে লজ্জাস্থান ডলে ধুই নি।আমারতো অবস্থায় আমি দোকানে যাই এবং দোকানে বিভিন্ন জিনিসপত্র স্পর্শ করি। এরকম আমার প্রায়ই হবে বিশেষ করে পাকনা পাকির ক্ষেত্রে অজু করে আসলাম মনে হয় যে অজু করলাম কিনা বা শরীর ভালোভাবে পাক হয়েছে কিনা সন্দেহ প্রায়ই হয়। এক্ষেত্রে আমার করনীয় কি?

 আমি কিভাবে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারি? 

 

২।আমার পিঠে বীর্য লাগলে ভালো করে সাবান দিয়ে ডোলে তারপর গোসল করে ফেলি। এখন আমার মনে সন্দেহ পিঠে ভালো করে পানি ঢেলেছিলাম কিনা। আর যদিও আমি ডাইরেক্ট পানির পাম পে গোসল করেছি। এখন কি আমি নিজেকে পবিত্র বলে ধরে নিব? 

1 Answer

0 votes
by (721,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ঘুম থেকে উঠে কাপড়ে আর্দ্রতা দেখলে এর সর্বমোট ১৪ টি সূরত হতে পারে। 
স্বপ্নদোষ স্বরণ থাকাবস্থায় এর সম্ভাব্য সাতটি সূরত হতে পারে।এবং স্বরণ না থাকাবস্থায় এর সম্ভাব্য সাতটি সূরত হতে পারে। 
স্বপ্নদোষ স্বরণ থাকাবস্থায় সম্ভাব্য সাতটি সূরত নিম্নরূপ(বিধান সহ) যথাঃ- এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 11414

ইয়াকিন বিশ্বাস ব্যতিত কোনো হুকুম প্রমাণিত হয়না।
যেমন ইতিপূর্বে একটি মূলনীতি আমরা উল্লেখ করেছি যে,
আল্লামা ইবনে নুজাইম রাহ,লিখেন,
اﻟْﻘَﺎﻋِﺪَﺓُ اﻟﺜَّﺎﻟِﺜَﺔُ: اﻟْﻴَﻘِﻴﻦُ ﻻَ ﻳَﺰُﻭﻝُ ﺑِﺎﻟﺸَّﻚِّ
ﻭَﺩَﻟِﻴﻠُﻬَﺎ ﻣَﺎ ﺭَﻭَاﻩُ ﻣُﺴْﻠِﻢٌ ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ اﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻣَﺮْﻓُﻮﻋًﺎ {ﺇﺫَا ﻭَﺟَﺪَ ﺃَﺣَﺪُﻛُﻢْ ﻓِﻲ ﺑَﻄْﻨِﻪِ ﺷَﻴْﺌًﺎ ﻓَﺄَﺷْﻜَﻞَ ﻋَﻠَﻴْﻪِ ﺃَﺧَﺮَﺝَ ﻣِﻨْﻪُ ﺷَﻲْءٌ ﺃَﻡْ ﻻَ ﻓَﻼَ ﻳَﺨْﺮُﺟَﻦَّ ﻣِﻦْ اﻟْﻤَﺴْﺠِﺪِ ﺣَﺘَّﻰ
ﻳَﺴْﻤَﻊَ ﺻَﻮْﺗًﺎ، ﺃَﻭْ ﻳَﺠِﺪَ ﺭِﻳﺤًﺎ} 
ভাবার্থঃতৃতীয় উসূল,ঈয়াক্বিন(দৃঢ় বিশ্বাস)সন্দের দ্বারা খতম হয় না।[তথা কারো কোনো বিষয় সম্পর্কে দৃঢ় বিশ্বাস থাকলে, সে বিষয় সম্পর্কে বিপরিত কোনো সন্দেহের উদ্রেক হলে পূর্ব বিশ্বাসের কোনো ক্ষতি হবে না।অর্থাৎ নতুন করে জন্ম নেয়া সন্দেহ অগ্রহণযোগ্য ]
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 293

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যতক্ষণ না নাপাকি বা স্বপ্ন ভঙ্গ কিংবা অজু ভঙ্গ সম্পর্কে নিশ্চিত জ্ঞান হচ্ছে, ততক্ষণ কোনো সমস্যা হবে না। আপনি অপবিত্র হবেন না, আপনার অজু ভঙ্গ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 138 views
...