আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
131 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (8 points)
edited by
আসসালামু আলাইকুম উস্তায।

১. কিছুদিনপূর্বে স্বপ্নে দেখি আমার বিয়ে ঠিক হয়েছে তাও এক বিধর্মী ছেলের সাথে।স্বপ্নে মনে হয়েছিল ছেলেটি আমার পরিচিত কেও।নরমাল আয়োজন করা হয়েছে। এবং সেখানে আমিসহ আরও অনেকেই রয়েছ আমার পরিবার এবং আমার ক্লাসের কয়েকজন।এক পর্যায়ে আমি ছেলেকে জিজ্ঞেস করি আপনি আপনার ধর্মের জন্য কতোটুকু করেন? উত্তরে বললো ১%.আমি মাশাআল্লহ বলেছি।আমাকে জিজ্ঞেস করা হয় যদি ২% বলতাম বা ৯৮% বলতাম তখন? উত্তরে বলি তাহলে ২ বা ৯৮ বার মাশাআল্লহ বলতাম এটা বলে হেসে দিয়েছি। এখানে আমি আমার ২-৩ জন ক্লাসমেটকে দেখি যাদের সাথে কখনই কথা হয়না খুব প্রয়োজনেও হয়না।

স্বপ্নে খুব খোশ মেজাজেই ছিলাম অথচ আমার বিধর্মী কারো সাথে নিয়ে হচ্ছে। তবে কিছুটা চাপা কষ্ট ছিল যা কাওকে বলতে পারছিলাম না জানি না এটা কেন!

পরে আরও স্বপ্ন দেখেছি আমাদের বাসায়।সবাই ঘুমোচ্ছে, আমি বাসার বাচ্চাদের নিয়ে বেলকনিতে দাঁড়িয়ে আছি এরকম কিন্তু মনে করতে পারছি না।[পূর্বের এরকম স্বপ্নে দেখেছি যে বিধর্মী কারো সাথে আমাকে জোড় করে বা চাপে পরে বিয়ে করতে হয়েছে এবং জোড় করে অনেক দূরে কোথাও নিয়ে যাচ্ছে যেখান থেকে ফিরে আসা যাবে না,তাই পালিয়ে আসি/ডিভোর্স দিয়েছি এরকম]

এ স্বপ্নের ব্যাখ্যা কী হবে উস্তায?
২. নাবালক কেও রসূল সঃ কে স্বপ্ন দেখলো কিন্তু বালেগ হওয়ার পরে দেখলো না এটা কেন হতে পারে?

৩. মুমিন ব্যক্তির প্রতিটা কাজই সাদাকাহ বা মূল্যবান।কিন্তু কারো যদি খুব মন খারাপ হয় এবং কোনো কাজ, খাবার কোনোটাই ভালো লাগে না,কিন্তু তার মা বললো এটা বানাও বা এই কাজটা করো পরে সে বিরক্ত নিয়েই কাজগুলো সুন্দর ভাবে সম্পন্ন করলো। এই যে বিরক্ত হলো মনে মনে এবং বিরক্তি নিয়ে কাজ করলো এটাতে কী সে সমপরিমাণ সওয়াব পাবে না?

৫.

;%/%;%;%;;%/%/'

এতে মেয়ের মা কষ্ট পায় কান্না করে মেয়ের বিয়ে হয়ে যাবে ভেবে বা মেয়ে এতো কথা বলা শিখে গেছে।মায়ের উক্ত কষ্টের জন্য কি মেয়ের গুনাহ হবে?যেহেতু হাদিসে বলা হয়েছে মা বাবার মনে কোনোভাবেই কষ্ট দেয়া যাবে না

1 Answer

0 votes
by (569,820 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
«الرُّؤْيَا عَلَى رِجْلِ طَائِرٍ، مَا لَمْ تُعْبَرْ، فَإِذَا عُبِرَتْ وَقَعَتْ» .
“স্বপ্ন হলো, উড়ন্ত পায়ের মতো। (যা ভালো ও খারাপ উভয়ের সম্ভাবনা রাখে) যতক্ষণ না তার ব্যাখ্যা করা হয়। যখন একটি ব্যাখ্যা দেওয়া হয় তখন তা বাস্তবায়িত হয়”।(ইবন মাজাহ, হাদীস নং ৩৯১৪; আবূ দাউদ, হাদীস নং ৫০২০)

সত্যবাদীর স্বপ্ন অধিকংশ সময়ই সত্য হয়।যেমন হাদীস শরীফে এসেছে....
و أصدق الرؤيا أصدقهم حديثا 
তরজমাঃ-যারা সদা সত্য কথা বলবে তাদের অধিকাংশ স্বপ্নই সত্য হবে।(তিরমিযি-২২৭০)

যখন দিন রাত্রি বরাবর বা সমান সমান হবে তখন অধিকাংশ স্বপ্নই বাস্তব সম্মত হবে।(আবুদাউদ-৫০১৯)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/734 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) এটা শয়তানের পক্ষ থেকে
(২) কেননা বালেগ হওয়ার পর সে যথেষ্ট পরিমাণে আমল করেনি।
(৩) বিরক্ত হলো মনে এবং বিরক্তি নিয়ে কাজ করার কারণে সে পরিপূর্ণ সওয়াব পাবে না।
(৫) মা-বাবাকে সেবা করার মানসে মেয়ের যেই মনোভাব, এজন্য মেয়ের কোনো গোনাহ হবে না।বরং মা বাবার সেবা করার চেষ্টা করার জন্য মেয়ের সওয়াব হবে, ইনশাআল্লাহ।  


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
৫ নাম্বার প্রশ্নের জবাব দেওয়া হয়নি।
by (569,820 points)
সংযোজন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...