আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,218 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
আসসালামু আলাইকুম
আমাকে এক বোন প্রশ্ন করেছেন যে
উনি তার নিজ ক্লাসের একজনের সাথে বিয়ে করেছেন,  উনারা প্রথমে নাকি ফ্রেন্ড ছিলো ( যদিও আমি বলে দিয়েছি যে ফ্রেন্ডশিপ ও ঠিক না)
পরবর্তীতে উনাদের মাঝে প্রেম এবং বিয়ে করেন

উল্লেখ উনারা নাকি পছন্দ হওয়ার কিছুদিনের মধ্যেই বিয়ে করেছেন
কিন্তুু উনাদের মাঝে অনৈতিক কিছু হয়েছে কিনা সেটা তিনি স্পষ্ট করে উল্লেখ করেন নি।
তবে
উনারা প্রেম থেকে বাচতেই নাকি বিয়ে করেছেন (এখানেও অস্পষ্ট আমার কাছে)
এবং মেয়ের বাড়ির কেউ জানেন না,
অভিভাবকের অনুমতি ছাড়া বিয়ে   করেছেন
মুল পয়েন্ট হলো
★ উনাদের কি এই বিয়ে হয়েছে?    
★ আর উনাদের কি তওবা করা লাগবে এরকম সম্পর্কের মধ্য দিয়ে বিয়ে করার জন্য?
★ এবং যদি বিয়ে না হয় তাহলে উনারা এখন কি করতে পারেন??
আরো জানিয়ে রাখা ভালো উনারা এখনো নিজ নিজ বাড়িতে থাকেন।।।।
(তবে এক্ষেত্রে তাদের শারীরিক সম্পর্ক হয়েছে কিনা অস্পষ্ট)
আশা করি উত্তর টা দিবেন যদিও বিষয় টা জটিল
এরকম জটিল ও (উল্টাপাল্টা )
প্রশ্নের মাসয়ালা জানতে চাওয়ার জন্য
ক্ষমা চেয়ে নিচ্ছি....

1 Answer

0 votes
by (695,760 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।


জবাবঃ- কোনো মুসলমান যুবক-যুবতীর জন্য উচিৎ হবে না মা-বাবাকে কষ্ট দিয়ে কোনো কাজ করা বা নিজ সম্পর্কে কোনো সিদ্ধান্ত নেয়া। মা-বাবাকে যে কোনো মূল্যে রাজি করিয়ে সিদ্ধান্ত নিন,নতুবা তাদের সিদ্ধান্তকে আন্তরিকভাবে মেনে নেয়ার চেষ্টা করুন।তাদের অসন্তুষ্টিতে কোনো কিছু করা আপনার জন্য কখনো মঙ্গলজনক হবেনা।এবং না হওয়াই যুক্তিসংগত।আল্লাহ তা'আলা বলেনঃ-

ﻭَﻗَﻀَﻰ ﺭَﺑُّﻚَ ﺃَﻻَّ ﺗَﻌْﺒُﺪُﻭﺍْ ﺇِﻻَّ ﺇِﻳَّﺎﻩُ ﻭَﺑِﺎﻟْﻮَﺍﻟِﺪَﻳْﻦِ ﺇِﺣْﺴَﺎﻧًﺎ ﺇِﻣَّﺎঙঙঙ ﻳَﺒْﻠُﻐَﻦَّ ﻋِﻨﺪَﻙَ ﺍﻟْﻜِﺒَﺮَ ﺃَﺣَﺪُﻫُﻤَﺎ ﺃَﻭْ ﻛِﻼَﻫُﻤَﺎ ﻓَﻼَ ﺗَﻘُﻞ ﻟَّﻬُﻤَﺂ ﺃُﻑٍّ ﻭَﻻَ ﺗَﻨْﻬَﺮْﻫُﻤَﺎ ﻭَﻗُﻞ ﻟَّﻬُﻤَﺎ ﻗَﻮْﻻً ﻛَﺮِﻳﻤًﺎ
তোমার পালনকর্তা আদেশ করেছেন যে, তাঁকে ছাড়া অন্য কারও এবাদত করো না এবং পিতা-মাতার সাথে সদ্ব-ব্যবহার কর। তাদের মধ্যে কেউ অথবা উভয়েই যদি তোমার জীবদ্দশায় বার্ধক্যে উপনীত হয়; তবে তাদেরকে ‘উহ’ শব্দটিও বলো না এবং তাদেরকে ধমক দিও না এবং বল তাদেরকে শিষ্ঠাচারপূর্ণ কথা।(সূরা:১৭/২৩)
সবাইকে জানিয়ে মাতা-পিতার সম্মতিতে ফ্যামিলি সিদ্ধান্তে বিয়ে করাই প্রত্যেক মুসলমান যুবক-যুবতীর উচিৎ ও কাম্য।তবে যদি তারা কাউকে না জানিয়ে দু'জন সাক্ষীর উপস্থিতে বিয়ে করে নেয়,তাহলে সেক্ষেত্রে বিয়েটা হয়ে যাবে।
অভিবাবকের অনুমতি ব্যতীত বিয়ে সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- 408


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আসসালা-মু 'আলাইকুম, হযরত..

আমার মনে হচ্ছে আপনার জবাবটি অসম্পূর্ণ রয়ে গেছে। আমি হযরত আবুল হাসান আলি নদভী দা'মাত বারকাতুহুম কে এক স্থানে এরুপ উত্তর দিতে দেখেছি যে দুজন শরীয়াহসম্মত সাক্ষীর সামনে ইজাব-কবুল হলে বিয়ে হয়ে যাবে ঠিক, কিন্তু মাহর নির্ধারণ করা না হলে উক্ত বিয়ে অশুদ্ধ থেকে  যাবে।
এক্ষেত্রে স্বামী-স্ত্রী দুজন মিলে মাহর নির্ধারণ করে নিলেই  বিবাহ শুদ্ধ হয়ে যাবে। নতুন করে ইজাব-কবুল বা আর কোনো আনুষ্ঠানিকতা প্রয়োজন হবে না।

আপনার উত্তরটিতে সম্ভবত ভুল ক্রমে মাহর এর বিষয়টি বাদ গিয়েছে।
আল্ল-হু 'আলাম।
by (695,760 points)
ওয়া আলাইকুম আসসালাম।

মুহতারাম!
মহর উল্লেখ না থাকলেও বিয়ে শুদ্ধ হয়ে যায়।যদিও মহর উল্লেখ করাটা জরুরী।তবে সাক্ষী উপস্থাতি না থাকলে বিয়েই হবে ননা।আবার নতুন করে বিয়ে করতে হবে।
যদি কেউ মহরকে উল্লেখ না করে দু'জন শরয়ী সাক্ষীর উপস্থিতিতে বিয়ে করে নেয়,তাহলে বিয়ে শুদ্ধ হয়ে যাবে।এক্ষেত্রে মহিলা মহরে মিছিল তথা সৌন্দর্য ও দ্বীনী শিক্ষা বিবেচনায়  তার বোন,মা,খালা,সমবয়স্ক আশপাশের মহিলা ইত্যাদির মহরের মত সে মহরের হক্বদার হবে।

যদি কোথাও অশুদ্ধর কথা আলোচনা হয়ে থাকে।তবে সেটা সতর্কতামূলক আলোচনা।জাযাকুমুল্লাহ।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...