আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
170 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (14 points)

আসসালামু আলাইকুম। আমরা অনলাইনে কোন সাইটে একাউন্ট খুলতে গেলে অনেক সময় একটা জায়গায় টিক চিহ্ন দিতে হয় যেখানে লেখা থাকে, "আমি কোম্পানির শর্তাবলি পড়েছি ও বুঝেছি" বা "আমি শর্তাবলিতে রাজি" ইত্যাদি একেক সাইটে একেকরকম থাকে। যেমন ফ্রিল্যান্সিং সাইট আপওয়ার্কে একাউন্ট খুলতে এক জায়গায় টিক দিতে হয় যেখানে লেখা,

"Yes, I understand and agree to the Upwork Terms of Service , including the User Agreement and Privacy Policy "

অর্থঃ হ্যাঁ, আমি আপওয়ার্কের শর্তাবলি (ব্যবহারকারী চুক্তি ও গোপনীয়তা নীতিসহ) বুঝেছি এবং রাজি আছি।

এই শর্তাবলি আকারে বিশাল হয় প্রায়সময়ই, যা পড়া খুবই কষ্টকর। এখন আমার প্রশ্ন হচ্ছে, এই শর্তাবলি না পড়ে কি আমি ওই জায়গায় টিক চিহ্ন দিয়ে একাউন্ট খুলতে পারব?

1 Answer

0 votes
by (556,350 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

মিথ্যা কথা বলা শরীয়ত অনুমোদিত নয়। 
নিঃসন্দেহে মিথ্যা বলা হারাম। 
শরিয়তে সত্যকে সর্বত্রই উৎসাহিত করা হয়েছে। বলা হয়েছে, সত্য মুক্তি দেয়, মিথ্যা ধ্বংস আনে।

পবিত্র কুরআন শরিফে এসেছে   
لَّعْنَتَ اللَّهِ عَلَى الْكَاذِبِينَ [٣:٦١

তাদের প্রতি আল্লাহর অভিসম্পাত করি যারা মিথ্যাবাদী। {সূর আলেইমরান-৬১}

হাদিস শরিফে এসেছে,
 সাফওয়ান ইবন সুলাইম বলেন,
قِيلَ لِرَسُولِ اللَّهِ ﷺ : أَيَكُونُ الْمُؤْمِنُ جَبَانًا ؟ فَقَالَ: ( نَعَمْ ) ، فَقِيلَ لَهُ: أَيَكُونُ الْمُؤْمِنُ بَخِيلًا؟ فَقَالَ: ( نَعَمْ ) ، فَقِيلَ لَهُ: أَيَكُونُ الْمُؤْمِنُ كَذَّابًا ؟ فَقَالَ: ( لَا )
রসুলুল্লাহ ﷺ -কে জিজ্ঞেস করা হয়েছে, মুমিন কি কাপুরুষ হতে পারে? তিনি উত্তর দিলেন, হ্যাঁ। জিজ্ঞেস করা হয়েছে, মুমিন কি কৃপণ হতে পারে। তিনি উত্তর দিলেন, হ্যাঁ। জিজ্ঞেস করা হয়েছে, মুমিন কি মিথ্যাবাদী হতে পারে? তিনি উত্তর দিলেন, না। (মুয়াত্তা মালিক ২/৯৯০) অর্থাৎ মুমিনের বিভিন্ন চারিত্রিক ত্রুটি থাকতে পারে, তবু সে মিথ্যা বলতে পারে না।

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}

আরো জানুনঃ- 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি যদি সেই  কোম্পানির শর্তাবলি কিছুই না জানেন,মৌলিক শর্তাবলি যাহা অনেক সাইটের ক্ষেত্রেও থাকে,সেগুলোও যদি না জানেন,সেক্ষেত্রে প্রশ্নে উল্লেখিত ছুরতে টিক দেয়া মিথ্যা বলার শামিল।
বিধায় তাহা জায়েজ নয়।

হ্যাঁ, আপনি যদি সেই কোম্পানির শর্তাবলি  জানেন বা মৌলিক শর্তাবলি যাহা অনেক সাইটের ক্ষেত্রেও থাকে,সেগুলো আপাতত যদি জানেন,সেক্ষেত্রে প্রশ্নে উল্লেখিত ছুরতে 
ওই জায়গায় টিক চিহ্ন দিয়ে একাউন্ট খুললে
 এটা মিথ্যা বলার শামিল হবেনা।

এভাবে আপনি একাউন্ট খুলতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (14 points)
আর যেক্ষেত্রে লেখা থাকে, "আমি শর্তাবলিতে রাজি আছি" , সেক্ষেত্রে কি না পড়ে টিক দেয়া যাবে?
by (556,350 points)
এক্ষেত্রে শর্তাবলী সম্পর্কে আগে থেকে জেনে থাকলে না পড়ে টিক দেয়া যাবে।
অন্যথায় যাবেনা।
by (14 points)
আমি যদি রিডিং পড়ি এই শর্তগুলো, কিন্তু সবটা না বুঝি তাহলে কি টিক দেয়া জায়েজ হবে?
by (556,350 points)
কিছুই না বুঝলে সেক্ষেত্রে টিক দেয়া জায়েজ হবেনা।
by (14 points)
এখানে তো শুধু রাজি থাকতে বলা আছে? আর আমি যদি আংশিক বুঝি সেক্ষেত্রে?
by (556,350 points)
সেক্ষেত্রে টিক দেয়া যাবে।
by (14 points)
কোম্পানির শর্তাবলিতে প্রায়শই একটা শর্ত দেয়া থাকে যে, উনাদের পণ্য বেআইনি কাজে ব্যবহার করা যাবে না। এখন আমাদের দেশে তো শরিয়া কায়েম নেই। দেশ কুফরি আইনে চলে। আর কোম্পানিগুলোও আসলে চাপে পড়েই এমন শর্ত দেয়। কারণ তাদের পণ্য ব্যবহার করে বেআইনি কাজ হলে তারা সমস্যায় পড়বে। কিন্তু আমি যদি তাদের এই শর্তে রাজি হই, আমি তো কুফরি আইনের আনুগত্য করার ওয়াদা তাদেরকে দিচ্ছি। এটা কি জায়েজ হবে? আর এই শর্ত দেয়না এমন কোম্পানি পাওয়াও মুশকিল যেহেতু শরিয়া নেই। এমতাবস্থায় কী করা উচিত? আমরা মুমিনরা কোন কোম্পানি খুললেও তো এমন শর্ত না দিলে বিপাকে পড়তে হতে পারে। একটু পরামর্শ দিলে ভাল হয় এ ব্যাপারে।
by (14 points)
কিছু ক্ষেত্রে লেখা থাকে এরূপ, "একাউন্ট খোলার মাধ্যমে আপনি আমাদের শর্তাবলিতে রাজি হচ্ছেন"। এসব জায়গায় টিক চিহ্ন দিতে হয় না। এক্ষেত্রে কি না পড়ে একাউন্ট খোলা যাবে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 126 views
...