আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,335 views
in সালাত(Prayer) by
আসসালামুআলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতাহু।

উস্তাদ, আমরা জানি যে সিজদায় বান্দা আল্লাহর সবচেয়েনিকটে থাকে । তখন দুয়া করলে তা কবুল হয়।
এখন আমার প্রশ্ন হচ্ছে, ফরজ নামাজে তো দুয়া করবোনা,কিন্তু সুন্নাত ও নফল নামাজে সিজদায় নিজ ভাষায় দুয়া   করা যাবেনা? নাকি আরবিতে করতে হবে? যারা আরবি জানেনা তারা কি করবে? ইদানীং শুনছি জমহুর উলামারা বলছেন যে নামাজ এ নিজ ভাষায় দুয়া করলে নামাজ ভেংেগ যাবে। তাহলে যে বলা হল সিজদায় দুয়া কবুল হয়! একটু বুঝিয়ে বলবেন উস্তাদ। এতদিন যে সিজদায় দুয়া করেছি তবে কি আমার সব নামাজ বাতিল!!!???

1 Answer

0 votes
by (960 points)

বিসমিল্লাহির রহমানির রহিম 

ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহ 
জি, দোয়া কবুল হওয়ার যেসব স্থান এবং সময় রয়েছে, তারমধ্যে সাজদা হচ্ছে-উপযুক্ত একটি মুহূর্ত। স্বয়ং রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সেজদায় গিয়ে লম্বা সময় ধরে আল্লাহর কাছে দোয়া করতেন, হাদিসে যথেষ্ট রেফারেন্স রয়েছে।
এখন প্রশ্ন হলো, সালাতে দোয়ার ভাষা সম্পর্কে। এটা নিয়ে ফুকাহাগনের মধ্যে ডিফরেন্স অফ অপিনিয়ন রয়েছে।
তবে সবগুলি মতের উপর বিশ্লেষণ করলে যে বিষয়টি স্পষ্ট হয়। এবং এটিই হানাফী ফুকাহাগণের লেটেস্ট ফতোয়া, অক্ষম ব্যক্তির জন্য সালাতে আরাবিক ছাড়া অন্য যেকোনো ভাষায় দোয়া করা জায়েজ। কিন্তু সক্ষম ব্যক্তির জন্য অর্থাৎ যারা আরাবিক বলতে সক্ষম , তাদের জন্য মাকরুহ।
বিশেষ দ্রষ্টব্য: সতর্কতাঃ বসত ফরজ নামাজ ব্যতিরেকে নফল নামাযে করাই শ্রেয়।
উত্তর প্রদানে:: আরিফুল ইসলাম
ফিকহ ডিপার্টমেন্ট আই ও এম।
রেফারেন্স:
# সহিঃ মুসলিম হাদিস নং 482
# সুনানে আবু দাউদ হাদিস নং 875
# রদ্দুল মুখতার (ফতোয়ায়ে শামী) ২/২৩৪ কিতাবুস সালাহ।
# আলফেকহ আলাল মাযাহিবিল আরবাআ ১/১৯২

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...