0 votes
20 views
in Halal & Haram by (32 points)

আসসালামুআলাইকুম মুহতারাম,

রাব্বি শব্দের অর্থ "আমার প্রতি পালক"। কারো নাম যদি "ফজলে রাব্বি খান" হয় তাহলে নামটি কি পরিবর্তন করতে হবে? উল্লেখ্য তাকে অনেকেই রাব্বি নামে ডাকে। রাব্বি নামে ডাকলেও কি গোনাগার হতে হবে যদি এর অর্থ কেউ জানুক বা না জানুক?  আর যার নাম রাব্বি, সেও কি গোনাগার হবে?

1 Answer

+1 vote
by (22.6k points)
বিসমিহি তা'আলা

জবাব-

ফজলে রাব্বি খান নাম রাখা জায়েয আছে।

কেননা এখানে অসঙ্গতির কিছু দেখা যাচ্ছে না।

তবে হ্যা রাব্বি ডাকা যাবে না।কেউ ডাকলে তাকে সংশোধন করে দিতে হবে।প্রথম থেকেই যদি পরিবারের সবাই 'ফজলে রাব্বি' নামের প্রচলন ঘটান, তাহলে অবশ্য কেউ আর রাব্বি বলে ডাকবে না। এজন্য অভিবাবকের উপর ওয়াজিব যে, তারা পুরো নামের প্রচলন ঘটাবেন।

হ্যা এতকিছু পরেও যদি কেউ কখনো অর্থ না বুঝে রাব্বি ডেকে নেয়,তাহলে এক্ষেত্রে কারো গোনাহ হবে না।তবে অভিবাবক বা উক্ত ব্যক্তির উচিৎ যে, আহবানকারী ব্যক্তিকে অর্থসহ ফেকহী হুকুম বুঝিয়ে বলা।

এ রকম কোনো নাম যা পরবর্তীতে ঝামেলা তৈরী করবে, সে রকম নামকে পরিহার করাই উচিৎ।

নাম রাখা সম্পর্কে আরো জানতে ভিজিট করুন-৪৬৩

আল্লাহ-ই ভালো জানেন।
by (32 points)
জাযাকাল্লাহু খইরন জাযীলান শায়খ

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন। আপনার দ্বীন সম্পর্কীয় প্রশ্নের উত্তর দেওয়ার জন্য রয়েছে আমাদের  অভিজ্ঞ ওলামায়কেরাম ও মুফতি সাহেবগনের একটা টিম যারা ইনশাআল্লাহ প্রশ্ন করার ২৪-৪৮ ঘন্টার সময়ের মধ্যেই প্রশ্নের উত্তর দিয়ে থাকেন।

502 questions

498 answers

69 comments

328 users

21 Online Users
1 Member 20 Guest
Today Visits : 3200
Yesterday Visits : 5303
Total Visits : 906240
...