আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
629 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (1 point)
সচেতন মাওলানাদের কাছে আমার প্রশ্ন হল, আপনারা সবাই সাদকে বাতিল বললেন ২০১৮ তে আর প্রমাণ করেছেন যে তিনি আলেমই না অথচ আপনারা সবাই তার সাথে তাবলীগ করেছেন তার বাতিল এর আলামত প্রকাশ পাওয়ার পরও অথচ আপনাদের পরম বন্ধু চরমোনাই এর আক্বিদায় কুফরী আছে , তারা কেন কেউই বাতিল হলো না?? এখন প্রশ্ন হলো বাতিল কাকে বলে? কি কি কাজ করলে বাতিল ঘোষণা করা হবে ? বাতিল এর আলামত কি কি?? কোন ব্যক্তি বা দল কি কাজ করলে বাতিল হয়ে যায়?? একটুখানি জ্ঞান দিয়ে বুঝাতে সাহায্য করুন

1 Answer

+1 vote
by (696,480 points)
বিসমিহি তা'আলা

সমাধানঃ-
আমাদের মূল উদ্দেশ্য হল, মুসলমানদের মাঝে পরস্পর ঐক্য ও সম্প্রীতি।
আমাদের এ ওয়েবসাইট সত্যান্বেষী মুসলিম উম্মাহর সকল দ্বীনী ভাই/বোনকে সমানভাবে  মহব্বত ও শ্রদ্ধা করে।

আমাদের এখানে নির্দিষ্ট করে এমন কোনো দল বা মতবেদ সম্পর্কে প্রশ্ন করা যাবে না,যা আমাদের মূল লক্ষ্য-উদ্দেশ্যকে ব্যাহত করে।হ্যা কোনো বিষয় সম্পর্কে কুরআন হাদীসের দৃষ্টিভঙ্গি কী? সেটা প্রশ্ন করা যাবে।সেই মাস'আলা যেকোনো সম্প্রদায়ের সাথে সম্পর্কিত হোক না কেন।তবে কোনো দল বা উপদলের নাম উল্লেখ করে নয়।আমরা যথাসাধ্য চেষ্টা করবো।

কে হক আর কে বাতিল?
এ প্রশ্ন রাসূলুল্লাহ সাঃ এবং খুলাফায়ে রাশেদীনের পরবর্তী সময়ে থেকে চলে আসছে।এবং হয়তো কিয়ামত পর্যন্ত চলবে।

কুরআন এবং হাদীসকে যারা রাসূলুল্লাহ সাঃ এর শিক্ষা এবং সাহাবায়ে কেরামের আ'মল অনুযায়ী জানবে ও মানবে একমাত্র তারাই হক্ব।

কোনো দল বা উপদলের কর্ম বা মতাদর্শ যদি রাসূলুল্লাহ সাঃ এর শিক্ষার বিপরীত হয় তাহলে অবশ্যই সেটা পরিত্যাজ্য হবে।

যারা কুরআন-সুন্নাহর আলোকে নিজেদেরকে পরিচালিত করছে,আপনি তাদেরকে ফলো করতে পারেন।দুনিয়া ও অাখিরাতে আপনি কামিয়াব হবেন।

দেখুন কোন দল হক? সে সম্পর্কে রাসূলুল্লাহ সাঃ কি বলছেন,
 ﻭَﺗَﻔْﺘَﺮِﻕُ ﺃُﻣَّﺘِﻲ ﻋَﻠَﻰ ﺛَﻠَﺎﺙٍ ﻭَﺳَﺒْﻌِﻴﻦَ ﻣِﻠَّﺔً ﻛُﻠُّﻬُﻢْ ﻓِﻲ ﺍﻟﻨَّﺎﺭِ ﺇِﻟَّﺎ ﻣِﻠَّﺔً ﻭَﺍﺣِﺪَﺓً ، ﻗَﺎﻟُﻮﺍ : ﻭَﻣَﻦْ ﻫِﻲَ ﻳَﺎ ﺭَﺳُﻮﻝَ ﺍﻟﻠَّﻪِ ؟ ﻗَﺎﻝَ : ﻣَﺎ ﺃَﻧَﺎ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺃَﺻْﺤَﺎﺑِﻲ )
আমার উম্মত তেহাত্তর দলে বিভক্ত হবে।সবাই জাহান্নামে যাবে একদল ব্যতীত। সাহাবায়ে কেরাম জিজ্ঞাসা করলেন,সেই নাজাতপ্রাপ্ত দল কোনটা? রাসূলুল্লাহ সাঃ বললেন,নাজাতপ্রাপ্ত দল তারাই যারা আমার নির্দেশিত পথ এবং আমার সাহাবায়ে কেরামের আ'মলকৃত পথকে অনুসরণ করবে।
সুনানে তিরমিযি-২৬৪১

আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ, IOM.
পরিচালক
ইসলামিক রিচার্স কাউন্সিল বাংলাদেশ


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...