আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
195 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (6 points)
শায়েখ ইলাহ তো আল্লাহ একাই। মানে অন্য ধর্মের যারা পূজা করে,তা শিরক এবং যাদের পূজা করে তারা এই সকল পূজার উপযুক্ত নয়।যদিও এগুলা আল্লাহকে করা যাবে না কারণ ইসলামের বাহিরে। কিন্তু তাদের (যাদের পূজা করা হয়) ও করা যাবে না,কারণ তারা এই সকল পূজা যা কিনা হিন্দুরা আরাধনা/ইবাদত হিসেবে করে এগুলা পাওয়ার অযোগ্য। তাছাড়া কারো মিথ্যামিথ্যি ইবাদাত করা যাবে না, কিংবা মিথ্যামিথ্যি কিংবা হাসি তামাশার ছলেও কাউকে  ইলাহ বলা যাবে না কিংবা মিথ্যা মিথ্যি বা হাসি তামাশার ছলে ইলাহ হিসেবে উল্লেখ করা যাবে না৷ কারণ তারা এসবের ও অযোগ্য।
এগুলার সঠিক/ভুল এর ক্ষেত্রে শুধু হ্যা/না লিখে উত্তর দিলেই হবে।

আর এগুলা ছাড়াও তো আরো অনেক ধরনের উদাহরণ আনা যায় বা আসতে পারে চিন্তায়।

তখন কি শুধু এতটুকু ভাবলেই হবে যে ইসলাম অনুযায়ী একমাত্র আল্লাহই ইলাহ ছিলেন, আছেন, থাকবেন আর কেউ কোন ভাবেই ছিল না, আছে না আর থাকবেও না। আর এটা দিয়ে যা যা বুঝায় আমি তা সব মানি। এতো বিস্তারিত পাই টু পাই সব খুটে খুটে বের করার কোন দরকার নেই?

শুধু হ্যা/না তে উত্তর দিলেই হবে।
by (6 points)
আর হ্যা আরেকটি প্রশ্ন হলো কাউকে বা কোন কিছুকে তো শুধু মাত্র কথার কথা বলার জন্য ইলাহ হিসেবে ধরা যাবে না। যেমন ঃঃ "ধর এই ব্যক্তি হলো ইলাহ"

এইরকম করেও তো বলা যাবে না কারণ সে এই ভাবেও এবং অন্য কোন ভাবেও ইলাহ হিসেবে বর্ণিত হওয়ার উপযুক্ত নয়।

তাই না?

1 Answer

0 votes
by (708,320 points)
বিসমিহি তা'আলা

সমাধানঃ-

আল্লাহ এক বা অদ্বিতীয়। তার কোনো শরীক নেই এবং কোনো আকার বা আকৃতিও নেই।তিনি তিনির মতই।তার কোনো সামঞ্জস্য নেই।

তিনি ই একমাত্র হক এবং উপসনার যোগ্য।

তিনি অতীতে ছিলেন,বর্তমানে আছেন,এবং ভবিষ্যতে থাকবেন।তিনি ব্যতীত অন্য কেউ ইলাহ হতে পারেন না।এরকম কোনো প্রশ্নই আসতে পারেনা।

আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে

মুফতী ইমদাদুল হক

ইফতা বিভাগ, IOM.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...