0 votes
16 views
in Salah (Prayer) by (12 points)
শায়েখ সব ধরনের জিকির শুধু আল্লাহর জন্য। আবার আমরা যে সূরা পাঠ করি হোক সেটা নামাযে, কিংবা কুরআন পাঠের সময় কিংবা এমনিতে,এগুলাও শুধু আল্লাহর জন্য মানে আল্লাহই একমাত্র মালিক।

আমার প্রশ্ন হলো সূরা তে বিভিন্ন বিষয় নিয়ে বলা হলেও তার মালিক আল্লাহ একাই মানে আল্লাহর একার জন্য। তাশাহুদ এ আল্লাহর প্রশংসা এর পাশাপাশি নবী (সা) এর উপর রহমত বর্ষণের কথা বলা আছে।আবার নেককার বান্দাদের জন্যও বলা আছে। এটার মালিক ও কি আল্লাহ একাই। মানে এটাও কি শুধু আল্লাহর জন্য? রূকু, সিজদাহ এর মতো।

আমাকে একজন বলেছিলেন যে তাশাহুদ এর এক এক পার্ট এক এক জনের জন্য। কিন্তু আমি সূরা এর কথা ভাবলাম, তখন এই প্রশ্ন আসলো।

1 Answer

0 votes
by (19.5k points)
বিসমিহি তা'আলা

সমাধানঃ-

রাসূলুল্লাহ সাঃ এর বর্ণিত পদ্ধতি অনুযায়ী আল্লাহর বিধিনিষেধ পালন করার নামই হল ইবাদত।

উক্ত আ'মল চায় আল্লাহর জন্য হোক বা রাসূলুল্লাহ সাঃ এর জন্য হোক বা মু'মিনি-মুসলমানের জন্য হোক সব কিছুই ইবাদত।এবং এগুলো যেহেতু রাসূলুল্লাহ সাঃ শিখিয়ে গেছেন।তাই আমাদেরকে করতে হবে।এবং পালন করলেই আমরা সওয়াব পাবো।দায়মুক্ত হবো।

আল্লাহ-ই ভালো জানেন।

আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে

মুফতী ইমদাদুল হক

ইফতা বিভাগ, IOM.

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন। আপনার দ্বীন সম্পর্কীয় প্রশ্নের উত্তর দেওয়ার জন্য রয়েছে আমাদের  অভিজ্ঞ ওলামায়কেরাম ও মুফতি সাহেবগনের একটা টিম যারা ইনশাআল্লাহ প্রশ্ন করার ২৪-৪৮ ঘন্টার সময়ের মধ্যেই প্রশ্নের উত্তর দিয়ে থাকেন।

442 questions

435 answers

56 comments

282 users

9 Online Users
0 Member 9 Guest
Today Visits : 2225
Yesterday Visits : 4602
Total Visits : 664400

Related questions

0 votes
1 answer 51 views
asked Oct 16, 2019 in Halal & Haram by anonymous
0 votes
1 answer 21 views
...