0 votes
33 views
in Taharah (Purity) by
আসসালামু আলাইকুম।

উস্তাদ, ৩ দিন পার হয়ে গেলেই হায়েয এর পরিমাণ কমে আসে। অল্প অল্প করে দেখা যায়। ৬ দিনের দিন গোসল করে নামায আদায় করেছি। আসর ওয়াক্ত থেকে আবার দেখা দিলো কিন্তু একদম সাদার কাছাকাছি রঙ। কিন্তু পুরা সাদা ও না। অনেক হাল্কা ক্রিম কালার এর মত আর কি। এটা কি হায়েয হিসেবে গণ্য হবে?

1 Answer

0 votes
by (3.3k points)
বিসমিহি তা'আলা

জবাবঃ-

হায়েযের সর্বোচ্ছ সময়সীমা ১০দিন।এ ১০দিনের ভিতর লাল,হলুদ,সবুজ,লাল মিশ্রিত কালো বা নিখুত কালো যে কালারের-ই পানি বের হোক না কেন তা হায়েয হিসেবেই গণ্য হবে।যতক্ষণ না নেপকিন সাদা নজরে আসবে।

বেহেশতী জেওর-১/২০৬

তথা সাদা রং ব্যতীত সকলপ্রকার রং ই হায়েযের অন্তর্ভুক্ত।

কারো যদি নিয়ম থাকে যে, মাসে চার বা পাঁচ দিন হায়েয আসে।এই চার বা পাঁচ দিন অতিবাহিত হয়ে যে নামাযের ওয়াক্তে রক্ত বন্ধ হবে, সে নামাযের আখের ওয়াক্তে গোসল করে উক্ত নামায পড়বে।অতঃপর আবার হায়েয দেখা দিলে নামায ছেড়ে দিবে।আহসানুল ফাতাওয়া;২/৬৮

আল্লাহ-ই ভালো জানেন।
ইসলামিক ফতোয়া ওয়েবসাইটটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত। যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন। আপনার দ্বীন সম্পর্কীয় প্রশ্নের উত্তর দেওয়ার জন্য রয়েছে আমাদের অভিজ্ঞ ওলামায়কেরাম ও মুফতি সাহেবগনের একটা টিম যারা ইনশাআল্লাহ প্রশ্ন করার ২৪-৪৮ ঘন্টার সময়ের মধ্যেই প্রশ্নের উত্তর দিয়ে থাকেন।

Related questions

0 votes
1 answer 3 views
0 votes
1 answer 27 views
0 votes
1 answer 24 views
0 votes
1 answer 20 views
0 votes
1 answer 32 views
...