0 votes
517 views
in miscellaneous Fiqh by (51 points)

কিছু কিছু স্থানে একেবারে মেয়েদের মাথা আলগা করার অর্ডার দেওয়া হয়। মাথার স্কার্ফ কাধে ফেলে রাখার নির্দেশ দেয়। ফলে তারা চুলও দেখে ফেলে।  তারা কোন রকমের রিস্ক নিতে চাইনা এই কারন দেখিয়ে এমনটা করার হুকুম দেয়। সেক্ষেত্রে চেহারা ও কান খোলা ছাড়াও মাথা আলগা করার অনুমতি আছে কি মুফতি সাহেব ?

1 Answer

0 votes
by (22.6k points)
edited by

বিসমিহি তা'আলা

জবাবঃ-

মহিলাদের জন্য সর্বাবস্থায় সতর-কে ঢেকে রাখা এবং নিজেকে গায়রে মাহরাম পুরুষ থেকে আড়াল করে রাখা ফরয।

সতর এবং হেজাব এর ব্যাখ্যা সহ পর্দার বিস্তারিত বিবরণ জানতে ভিজিট করুন-572

বর্তমান সময়ে নিজেদের অস্থিত্বকে টিকিয়ে রাখতে মুসলমানদের জন্য দ্বীনী শিক্ষার পাশাপাশি জাগতিক শিক্ষায় অগ্রগামী  হওয়াও অতীব জরুরী।

এ সম্পর্কে জানতে ভিজিট করুন-434

নিরাপত্তার স্বার্থে নাক,কান,চুল,গলা পরিদর্শন করতে পুরুষের জন্য পুরুষ এবং মহিলার জন্য মহিলাকে নিয়োগ দেয়া যেতে পারতো।কিন্তু আমাদের -মুসলিম সংখ্যাগরিষ্ঠ-দেশের সরকার সেই পদক্ষেপ নিচ্ছেনা।ভবিষ্যতে নিবে কি না তার ও কোনো নিশ্চয়তা নেই।শরীয়তের বিধি-বিধান এর কোনো তোয়াক্কা সরকারের নেই বললেও চলে।

এরকম হাজারও বিষয় রয়েছে,সামান্য সচেতনতা প্রদর্শনের মাধ্যমে সরকার শরীয়তের সাথে সমতা রেখেই আইন বাস্তবায়ন করতে পারত।কিন্তু নীতিনির্ধারক গণের অধিকাংশ শরীয়ত সম্পর্কে বেখবর,বা অমুসলিম থাকার কারণে সেগুলো অদ্য বাস্তবায়ন হচ্ছে না।

টাকা রোজীর জন্য নয় বরং ইসলাম ও মুসলমানদের স্বার্থে জাগতিক শিক্ষায় যোগদানকারী বোনদের জন্য এ রুখসত সাময়িকভাবে দেয়া যেতে পারে।হ্যা এ রুখসত জরুরত পর্যন্তই সীমাবদ্ধ থাকবে।তবে যদি তা নিশ্চিত কোনো ফিতনার কারণ হয়ে দাড়ানোর আশংকা হয়ে দাড়ায়, তাহলে এমতাবস্থায় এ শিক্ষা বিসর্জনই কাম্য।

আল্লাহ-ই ভালো জানেন।




উত্তর  লিখনে

মুফতী  ইমদাদুল  হক

ইফতা বিভাগ, IOM.

পরিচালক

ইসলামিক রিচার্স কাউন্সিল বাংলাদেশ

 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন। আপনার দ্বীন সম্পর্কীয় প্রশ্নের উত্তর দেওয়ার জন্য রয়েছে আমাদের  অভিজ্ঞ ওলামায়কেরাম ও মুফতি সাহেবগনের একটা টিম যারা ইনশাআল্লাহ প্রশ্ন করার ২৪-৪৮ ঘন্টার সময়ের মধ্যেই প্রশ্নের উত্তর দিয়ে থাকেন।

502 questions

498 answers

69 comments

328 users

20 Online Users
0 Member 20 Guest
Today Visits : 3455
Yesterday Visits : 5303
Total Visits : 906495

Related questions

...