আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
653 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (67 points)
আমাদের আশেপাশে অনেকেই স্বপ্নে গাছ বা এই জাতীয় জিনিস পাওয়ার দাবি করেন যা বিনামূল্যে বা টাকার বিনিময়ে মানুষ ব্যবহার করে সুস্থতা লাভের আশায়। এই জাতীয় কাজ কি শরীয়ত সমর্থন করে?

1 Answer

0 votes
by (696,320 points)
বিসমিহি তা'আলা

সমাধানঃ-

আহলে সুন্নাত ওয়াল জামাতের আক্বিদা-বিশ্বাস মতে বৈধ বিষয়ে আপন সিদ্ধান্ত বা কর্মতৎপরতাকে  গ্রহণ করার জন্য স্বপ্নকে গ্রহণ করা যেতে পারে।

কিন্তু কারো স্বপ্ন অন্যর জন্য দলীল হতে পারেনা।

স্বপ্ন আল্লাহর পক্ষ্য থেকে হয়েছে, না নিজ কু-প্রবৃত্তির পক্ষ্য থেকে হয়েছে, সেটা বুঝা অনেকটা মুশকিল বিষয়।

যেজন্য উলামায়ে কেরাম স্বপ্নকে সত্যর মানদণ্ড হিসেবে গণ্য করেন না।

এটা সত্য যে,রাসূলুল্লাহ সাঃ এর নিকট ওহী নাযিল হওয়ার সাত পদ্ধতির একটি পদ্ধতি ছিলো সত্য স্বপ্ন।যাকে হাদীসে 'আর-রু'য়া আস-সালিহা' বলা হয়েছে।কাজেই এতে বুঝা গেল যে,সত্য স্বপ্ন ব্যতীত আরেক প্রকার মিথ্যা স্বপ্নও রয়েছে।কোনটা সত্য আর কোনটা মিথ্যা সেটা বুঝা অনেকটা মুশকিল।তাই এটাকে মানদণ্ড হিসেবে সাব্যস্ত করা যাবে না।

উক্ত গাছ দ্বারা যদি বাস্তবেই ফায়দা হয়,তাহলে সেটা গ্রহণ করা যেতে পারে।

আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে

মুফতী ইমদাদুল হক

ইফতা বিভাগ, IOM.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
এই জাতীয় গাছ কি তাবিজের মত করে ব্যবহার করা যাবে?
by (696,320 points)
–1
আক্বিদা-বিশ্বাস বিশুদ্ধ তথা সবক্ষমতার মালিক আল্লাহ এমন ধারাণা পোষণ করে বৈধ কালেমা দ্বারা তাবিজ ব্যবহারের রুখসত ফুকাহায়ে কিরাম যেহেতু দিয়ে থাকেন।তাই ট্রিটমেন্ট হিসেবে এই গাছকে ব্যবহার করা যেতে পারে। কিন্তু ভ্রান্তিজনক পরিবেশ সৃষ্টি করা যাবে না।আল্লাহ-ই ভালো জানেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...