আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
183 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (24 points)
edited by
আস-সালামু আলাইকুম। কিছু বছর আগে আমি বোকা ছিলাম,আমার মধ্যে তখন বুদ্ধির অভাব ছিল। আমাকে প্রায় অনেকেই বোকা বলতো। তারপর থেকে আমি আল্লাহর কাছে দোয়া করে বলেছি যে আল্লাহ আমার বুদ্ধি বাড়িয়ে দিন, আমি অতিরিক্ত বুদ্ধি চাইনি, আর তখন আমি এমন ও বলতাম যে আল্লাহ আমি আপনার দেওয়া বুদ্ধি খারাপ কাজে ব্যাবহার করবো না বা খারাপ কাজে ব্যাবহার না করার চেষ্টা করবো। তো অনেক আগে মনেহয় আমার এই দোয়া কবুল হয়েছে কারণ আমি এই দোয়া টা করার অনেক দিন পর আমি নিজের মধ্যে অতিরিক্ত বুদ্ধি অনুভব করছি। আমি শিওর হয়ে বলতে পারছিনা যে আল্লাহ এর দেয়া এই অতিরিক্ত বুদ্ধি কিভাবে আমার মধ্যে কাজ করছে, মনে হয় আমি যখন মাথার উপর অনেক চাপ প্রয়োগ করি তখন আমার এই অতিরিক্ত বুদ্ধি কাজ করে বা ভালো বুদ্ধি আসে মাথায়। তো আমি যখন দোয়া করতাম আমাকে বুদ্ধি দেওয়ার জন্য তখন আমি আল্লাহ কে এটা ও বলতাম যে আল্লাহ আমি আপনার দেওয়া বুদ্ধিগুলো খারাপ কাজে ব্যাবহার করবো না বা খারাপ কাজে ব্যাবহার না করার চেষ্টা করবো। এখন এই বুদ্ধি টা আমি কিভাবে ব্যাবহার করবো? যেমন ধরুন যে আমি আল্লাহ কে বলেছিলাম যে আমি বুদ্ধি খারাপ কাজে ব্যাবহার করবো না মানি ভালো কাজে ব্যাবহার করবো তো তাহলে মনে করুন যে আমি ভালো কাজ বিয়ে করেছি, এটা তো ভালো কাজ তো এই ভালো কাজ করার পরবর্তীতে যদি আমি কোনো খারাপ কাজ করি যেমন বৌউকে মারধর করি যা খারাপ কাজ তাহলে কি আমি যে আল্লাহ কে বলেছি বুদ্ধি খারাপ কাজে ব্যাবহার করবো না, তাহলে কী আল্লাহ কে বলা এই কথা টার খেলাপ করা হয়ে যাবে?

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

আল্লাহ তায়ালা বলেন-

الْيَوْمَ نَخْتِمُ عَلَىٰ أَفْوَاهِهِمْ وَتُكَلِّمُنَا أَيْدِيهِمْ وَتَشْهَدُ أَرْجُلُهُم بِمَا كَانُوا يَكْسِبُونَ

আজ আমি তাদের মুখে মোহর এঁটে দেব তাদের হাত আমার সাথে কথা বলবে এবং তাদের পা তাদের কৃতকর্মের সাক্ষ্য দেবে। সূরা ইয়াসিন, আয়াত নং-৬৫

 

আল্লাহ তায়ালা অন্যত্রে ইরশাদ করেন-

وَمَا خَلَقْتُ الْجِنَّ وَالْإِنسَ إِلَّا لِيَعْبُدُونِ

আমার এবাদত করার জন্যই আমি মানব ও জিন জাতি সৃষ্টি করেছি। সূরা যারিয়াত, আয়াত নং-৫৬

 

আল্লাহ্ তাআলা বলেন,

اتْلُ مَا أُوحِيَ إِلَيْكَ مِنَ الْكِتَابِ وَأَقِمِ الصَّلَاةَ إِنَّ الصَّلَاةَ تَنْهَى عَنِ الْفَحْشَاء وَالْمُنكَرِ وَلَذِكْرُ اللَّهِ أَكْبَرُ وَاللَّهُ يَعْلَمُ مَا تَصْنَعُونَ

আপনি আপনার প্রতি প্রত্যাদিষ্ট কিতাব পাঠ করুন এবং নামায কায়েম করুন। নিশ্চয় নামায অশ্লীল ও গর্হিত কার্য থেকে বিরত রাখে। আল্লাহর স্মরণ সর্বশ্রেষ্ঠ। আল্লাহ জানেন তোমরা যা কর। (সূরা আনকাবুত ৪৫)

 

একবার সাহাবারা রাসূলুল্লাহ -কে বলল, অমুক সাহাবী বিভিন্ন ধরনের খারাপ কাজে জড়িয়ে পড়েছে। রাসূলুল্লাহ জিজ্ঞেস করলেন, সে কি এখনো নামাজ পড়ে? সবাই বলল, হ্যাঁ, পড়ে। রাসূলুল্লাহ বললেন, সে যদি নামাজ পড়তে থাকে তাহলে নামাজ তাকে অবশ্যই একদিন খারাপ কাজ থেকে ফিরিয়ে নিয়ে আসবে। (মুসনাদে আহমাদ ২/৪৪৭)

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই!

 

আল্লাহ তায়ালা আমাদেরকে সব কিছু দিয়েছেন তিনি আমাদেরকে সৃষ্টি করেছেন তার ইবাদত করার জন্য গোনাহ বা কোনো অন্যায় কাজ করার জন্য নয় তিনি আমাদেরকে অসংখ্য নিয়ামত দান করেছেন তাই আমাদের জন্য  কোনো গোনাহ বা অন্যায় কাজ করা জায়েজ নেই এমনকি আমরা যদি কোনো গোনাহ বা অন্যায় কাজ করি তাহলে  কিয়ামতের দিন আমাদের হাত, পা, চোখ সব কিছু আমাদের বিরুদ্ধে স্বাক্ষ্য দিবে

সুতরাং প্রশ্নোক্ত ক্ষেত্রে আল্লাহ তায়ালা আপনার জ্ঞান- বুদ্ধি দান করা ও  বাড়িয়ে দেওয়াটা তাঁর বড় একটা নিয়ামত। তাই আপনার এই জ্ঞান- বুদ্ধি দিয়ে কোনো গোনাহ বা অন্যায় কাজ করা আপনার জন্য জায়েজ হবে না।

 

উল্লেখ্য যে, স্ত্রীকে অন্যায় ভাবে মারা এটা অনেক বড় গোনাহের কাজ। তাই এর থেকে বিরত থাকা আবশ্যক। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by (24 points)
edited by
আস-সালামু আলাইকুম। তাহলে আমি আল্লাহ এর দেওয়া বুদ্ধি কিভাবে ব্যাবহার করবো? পরবর্তীতে এই বুদ্ধি ব্যবহার দ্বারা কৃত কাজ কোনো খারাপ কাজে ব্যবহৃত হলে  আল্লাহ কে বলা কথা টার কি খেলাপ করা হবে? যেই কথা আমি পূর্বে বলেছিলাম যে আল্লাহ আমি আপনার দেওয়া বুদ্ধি খারাপ কাজ এ ব্যাবহার করবো না, বা খারাপ কাজে ব্যাবহার না করার চেষ্টা করবো। উদাহরণ হিসেবে বলা যায় যেমন ধরুন: আমি আল্লাহর দেওয়া বুদ্ধি ব্যাবহার করে একটা ভালো কাজ ইসলামিক বই কিনেছি, যেটা একটা ভালো বই, আর ওই বই পড়ে আমি যে ভালো ভালো জ্ঞান অর্জন করেছি সেটা যদি খারাপ কাজ এ ব্যাবহার করি, তাহলে আমি যে আল্লাহ কে পূর্বে বলেছি যে আল্লাহ এর দেওয়া বুদ্ধি আমি খারাপ কাজ এ ব্যাবহার করবো না তাহলে কি আমার এই কথার খেলাপ করা হবে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...