জবাবঃ-
বিসমিল্লাহির রহমানির রহিম
(০১)
হিন্দুদের বিয়ের আয়োজনের অনুষ্ঠানের জন্য ভাড়া দেয়া জায়েজ আছে।
এতে বাসার মালিকের গুনাহ হবেনা।
সেই টাকা ফ্যামিলির কাজে ব্যয় করা যাবে, এতে গুনাহ হওয়ার সম্ভাবনা নেই।
,
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ-
وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ [٥:٢]
সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা। {সূরা মায়িদা-২}
হাদীস শরীফে এসেছেঃ-
قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ
হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}
وإذا استأجر الذمی من المسلم دارًا یسکنہا فلا بأس بذلک، وإن شرب فیہا الخمر أو عبد فیہا الصلیب أو أدخل فیہا الخنازیر ولم یلحق المسلم فی ذلک بأس لأن المسلم لا یؤاجرہا لذلک إنما آجرہا للسکنی. کذا فی المحیط. اھ (ہندیہ: ۴/۴۵۰،ط: زکریا)
সারমর্মঃ-
যিম্মি যদি মুসলিম থেকে ঘর থাকার জন্য ভাড়া নেয়,তাহলে এতে কোনো গুনাহ নেই।
যদি সে উক্ত বাসায় মদ পান করে,,শুকর সেখানে প্রবেশ করায়,মুসলমানের এক্ষেত্রে গুনাহ হবেনা।
কেননা সে তো বসবাসের জন্য ভাড়া দিয়েছিলো।
وَمَنْ أَجَّرَ بَيْتًا لِيُتَّخَذَ فِيهِ بَيْتُ نَارٍ أَوْ كَنِيسَةٌ أَوْ بِيعَةٌ أَوْ يُبَاعُ فِيهِ الْخَمْرُ بِالسَّوَادِ فَلَا بَأْسَ بِهِ.
الهداية، 4: 94، المکتبة الاسلاميه
সারমর্মঃ-
কেহ যদি বাসা ভাড়া দেয়,যাতে তার মধ্যে আগুনের ঘর বানায়,অথবা গীর্জা ইত্যাদি বানায়,অথবা সেখানে মদ বিক্রয় করে,তাহলে ভাড়া দাতার গুনাহ নেই।
وَلَا بَأْسَ بِأَنْ يُؤَاجِرَ الْمُسْلِمُ دَارًا مِنْ الذِّمِّيِّ لِيَسْكُنَهَا فَإِنْ شَرِبَ فِيهَا الْخَمْرَ، أَوْ عَبَدَ فِيهَا الصَّلِيبَ، أَوْ أَدْخَلَ فِيهَا الْخَنَازِيرَ لَمْ يَلْحَقْ الْمُسْلِمَ إثْمٌ فِي شَيْءٍ مِنْ ذَلِكَ؛ لِأَنَّهُ لَمْ يُؤَاجِرْهَا لِذَلِكَ وَالْمَعْصِيَةُ فِي فِعْلِ الْمُسْتَأْجِرِ وَفِعْلُهُ دُونَ قَصْدِ رَبِّ الدَّارِ فَلَا إثْمَ عَلَى رَبِّ الدَّارِ فِي ذَلِكَ.
سرخسى، المبسوط، 16: 39، بيروت: دارالمعرفة
الشيخ نظام و جماعة من علماء الهنديه، الفتاویٰ الهنديه، 4: 450، بيروت: دارالفکر
সারমর্মঃ-
যিম্মি যদি মুসলিম থেকে ঘর থাকার জন্য ভাড়া নেয়,তাহলে এতে কোনো গুনাহ নেই।
যদি সে উক্ত বাসায় মদ পান করে,,শুকর সেখানে প্রবেশ করায়,মুসলমানের এক্ষেত্রে গুনাহ হবেনা।
কেননা সে তো বসবাসের জন্য ভাড়া দিয়েছিলো। গুনাহের জন্য ভাড়া দেয়নি।
(০২)
স্কার্ট পড়ে নামাজ পড়া যাবে,তবে এক্ষেত্রে শর্ত হলো চেহারা,হাত কবজি পর্যন্ত আর পায়ের টাখনুর নিচের অংশ ব্যাতিত কিছুই যেনো অনাবৃত না হয়।
(আর কোনো গায়রে মাহরাম পুরুষ যেনো না দেখে।)