আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
238 views
in সালাত(Prayer) by (27 points)
রাতে তাহাজ্জুদ নামায পড়ার চেষ্টা করি তাই বিতর নামায এশার পর পড়া হয় না। মাঝে মাঝে তাহাজ্জুদ ্এর জন্য ঘুম থেকে ওঠতে পারি না। ফলে বিতর নামায ও মিস হয়ে যায়। এক্ষেত্রে কি করতে পারি ?

1 Answer

0 votes
by (708,320 points)
বিসমিহি তা'আলা

জবাবঃ-
বিতির নামায ওয়াজিব।এবং ওয়াজিবের কাযা করতে হয়।

যদি সুবহে সাদিকের আগে আপনার ঘুম ভেঙ্গে যায়, তাহলে  তাহাজ্জুদ এবং বিতির পড়বেন।

কিন্তু যদি সুবহে সাদিকের আগে আপনার ঘুম না ভাঙ্গে, অন্যদিকে সময় এ পরিমাণ বাকী থাকে যে, ফজর পড়া ছাড়া আরো ও কিছু নামায পড়া যাবে,ওয়াক্ত বাকী রয়েছে, তাহলে প্রথমে বিতিরকে কাযা করবেন।তারপর ফজরের নামায পড়বেন।তবে তাহাজ্জুদেরকে কাযা করতে হবে না।কেননা নফলের কোনো কাযা নেই।

তবে যদি সময় এতটুকু বাকী  না থাকে যে,ফজরের নামায ছাড়া আরো কিছু নামায পড়া যাবে, তাহলে এমতাবস্থায় শুধু্ ফজরের নামায পড়বেন।বিতিরের নামাযকে পরবর্তীতে কাযা করে  নিবেন।

আবকে মাসাঈল-২/৩৩৬

আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে

মুফতী ইমদাদুল হক

ইফতা বিভাগ, IOM.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 161 views
...