আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
86 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (17 points)
একজনের প্রশ্ন,

১. স্বপ্নে দেখলাম মাওলানা আফফান বিন শরফুদ্দিন,মাহমুদ সিদ্দিকী, ইমরান রাইয়ান, ইশহাক আহমেদসহ আরও কয়েকজন আলেম মিলে আমাদের ঘরের সামনের রুমে জামাতে যোহরের নামায পড়ছেন। তারা নামায পড়া অবস্থায় আমি ওই জামাতের পাশ দিয়ে গেলাম গোসল করে নামায পড়ার জন্য রেডি হতে।
আমার সাথে একজন আলেমের বিবাহের কথা চলছে। উনি এই আলেম ভাইদের সাথেই চলেন। কিন্তু স্বপ্নের নামাযের জামাতে উনাকে দেখিনি। তখন আমি উনি নেই কেন এটা চিন্তা করি।
স্বপ্নের আরেক অংশে এমন ছিল যে, আমার খালাতো ভাই আমার বাবাকে বলছে ওই আলেম ভাইদের মধ্যে একজন উনার জন্য পাত্রী দেখতে বলেছে৷ তখন আমার বাবা কথার মাধ্যমে আমাকে ইঙ্গিত করে। মানে বুঝায় যে আমাকেও বিয়ে করতে পারে বা আমিও পাত্রী হিসেবে আছি। কিন্তু আমার খালাতো ভাই কিছু একটা বলে যার কারণে আমাকে বিয়ে করা যাবে না এমনটা বুঝিয়েছে।
এই স্বপ্নের মানে কি শায়েখ?

২. আমি আলেম ছাড়া বিয়ে করব না। আমার পরিকল্পনা আলেম বিয়ে করে উনার থেকে ইলম শিখব। একজন আলেমের সাথে আমার বিয়ের কথা চলছে, আমি স্বপ্নে দেখেছি উনার মা আমাকে বলছেন, তোমার নাম যাইনাব, তোমার নাম লেখা হয়ে গেছে। কালকে থেকে মাদ্রাসায় আসবে। (উল্লেখ্য, যার সাথে বিয়ের কথা হচ্ছে উনাদের মাদ্রাসা আছে)। উনি আমাকে ঘুরে ঘুরে মাদ্রাসা দেখালেন।
যে আলেমের সাথে বিয়ের কথা চলছে উনার সাথে আমার চাহিদার ৯৯% মিলে গেছে আলহামদুলিল্লাহ্। মনে হয় যেন আল্লহ তাকে আমার স্বামী হিসেবেই সৃষ্টি করেছেন। উনাকে আমি আরও কয়েকবার স্বপ্নে দেখেছি। একবার দেখেছি পাত্র পাত্রীকে যা প্রশ্ন করেন উনি আমাকে তা করছে...

এখন স্বপ্নের মানে কি এই যে, আমি উনাকে স্বামী হিসেবে পাব এবং ইলম অর্জন করতে পারব?

উত্তর জানাবেন ইন শা আল্লহ্

জাযাকুমুল্লহু খইরন

1 Answer

0 votes
by (671,200 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


কিছু উলামায়ে কেরামগন বলেছেন স্বপ্নে বিবাহ হতে দেখলে নিজের সম্মান ইজ্জত বৃদ্ধি পাওয়া বুঝায়।
,
কেহ কেহ বলেছেন যে স্বপ্নে কেউ বিয়ে করতে দেখে, তার দ্বারা আসন্ন বিবাহ বুঝায়। স্বপ্নের সময় যদি বিয়ের পরিকল্পনা না থাকে তাহলে হয়তো যার যঙ্গে বিয়ে হতে দেখেছে তাদের বিয়ের প্রস্তাব দিতে পারে। নিম্নোক্ত হাদীসটি ইহা নির্দেশ করে:

হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ عَائِشَةَ أَنَّهَا قَالَتْ قَالَ رَسُوْلُ اللهِ ﷺ أُرِيتُكِ فِى الْمَنَامِ ثَلاَثَ لَيَالٍ جَاءَنِى بِكِ الْمَلَكُ فِى سَرَقَةٍ مِنْ حَرِيرٍ فَيَقُوْلُ هَذِهِ امْرَأَتُكَ فَأَكْشِفُ عَنْ وَجْهِكِ فَإِذَا أَنْتِ هِىَ فَأَقُولُ إِنْ يَكُ هٰذَا مِنْ عِنْدِ اللهِ يُمْضِهِ 

আয়েশা (রাযিয়াল্লাহু আনহা) বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (আমাকে) বলেছেন, ‘‘আমি (বিবাহের পূর্বে) তোমাকে দু-দুবার স্বপ্নে দেখেছি। দেখলাম তুমি এক খণ্ড রেশমবস্ত্রের মধ্যে রয়েছ। আর আমাকে কেউ বলছে, ‘এ হল তোমার স্ত্রী।’ আমি কাপড় সরিয়ে দেখি, সে তো তুমিই। তারপর ভাবলাম, যদি এটা আল্লাহর পক্ষ থেকে হয়, তাহলে তিনি তা বাস্তবায়ন করবেন।
(বুখারী ৩৮৯৫, মুসলিম ৬৪৩৬)

আরো জানুনঃ 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
আপনার বিবাহ আসন্ন ইনশাআল্লাহ।
নির্দিষ্ট সেই আলেম বা অন্য কোনো আলেমের সাথে আপনার বিবাহ হওয়ার অনেকটাই সম্ভাবনা রয়েছে।
,
তবে এটি পুরোপুরি এমনই হবে,এর খেলাফ হবেনা,বিষয়টি এমন নহে।

তাই দোয়ার পাশাপাশি পারিবারিক ভাবে চেষ্টাও অব্যাহত রাখবেন।

আশা করা যায়,আপনি তাকে/কোনো আলেমকে স্বামী হিসেবে পাবেন এবং ইলম অর্জন করতে পারবেন,ইনশাআল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...