আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
213 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (20 points)

আমায় একজন বলেছে- "সব মাদরাসায় ইয়াতিম অথবা দরিদ্রদের জন্য জাকাতের ফান্ড আছে... আর ঐসব টাকা প্লাস স্টুডেন্টদের বেতন সব একসাথেই জমা হয় ঐখান থেকেই টিচারদের বেতন দেয়া হয়... এন্ড সেই টাকায় করা বাজার করেই নরমাল এন্ড দরিদ্রদেরকে খাবার দেয়া হয়... সুতরাং এই টাকায় জাকাতের টাকা মিক্স যেটা একজন অবস্থাসম্পন্নের জন্য হারাম!!" 

শায়খ, মাদারিসে কাউমিয়ার উস্তাযদের বেতন পদ্ধতি এমন হলো যাতে সরকারের রাজস্বের হারাম অর্থ এখানে প্রবেশ করতে না পারে! অথচ অনেক উস্তাযের জন্যই যাকাতের টাকা বেতন হিসেবে নেয়া জায়েজ হয়না! এর উত্তর কি দিব শায়খ?

1 Answer

0 votes
by (690,040 points)
বিসমিহি তা'আলা

সমাধানঃ-

জ্বী, উনার মাস'আলা বর্ণনা সঠিক।

তবে উনার এ কথা যে, বাংলাদেশের কওমী মাদরাসা সমূহে যাকাত-ফিতরা কুরানির এবং চামড়ার টাকা দিয়ে উস্তাদের বেতন ভাতা দেওয়া হয়,সেটা সত্য নয়।

আমি অনেক মাদরাসাকে দেখেছি, যেখানে জেনারেল ফান্ড তথা সাধারণ ডোনেশন এর টাকা দিয়ে-ই উস্তাদদের বেতন-ভাতা দেয়া হয়।

এবং  যাকাত-ফিতরা দিয়ে শুধুমাত্র গরীব-এতিম ছাত্রদের খোরাকির ব্যবস্থা করা হয়।

তবে যদি কোথাও উনার বর্ণনামত পরিস্থিত বা পরিচালনা পদ্ধতি পাওয়া যায়,তবে সংশোধন-ই কাম্য।নয়তো এর জবাবদিহি মাদরাসা প্রধানকে করতে হবে।

বিস্তারিত জানতে নিম্নক্ত কিতাবাদি দেখা যেতে পারে,

আল-ইলমু ওয়াল উলামা-(হাকীমূল উম্মত থানভী রাহ,)

আহসানুল ফাতাওয়া-(১ম খন্ড-মুকাদ্দিমা)

আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে

মুফতী ইমদাদুল হক

ইফতা বিভাগ, IOM.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...